চা শ্রমিকদের নিয়ে অনুষ্ঠিত হল মঞ্চ নাটক

চা শ্রমিকদের নিয়ে অনুষ্ঠিত হল মঞ্চ নাটক
গ্রিন ইউনিভার্সিটিতে চা শ্রমিকদের জীবনী নিয়ে মঞ্চস্ত হলো নাটক ‘চা শ্রমিকের অধিকার’। গ্রিন বিসনেস স্কুলের শিক্ষার্থী হুমায়ুন কবিরের গল্পে ও লেকচারার লায়লা সুলতানার নির্দেশনায় অভিনয় করেন একই বিভাগের কম্প্যারেটিভ গভর্নমেন্ট কোর্সের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার ইউনিভার্সিটির সিটি ক্যাম্পাসের অডিটোরিয়ামে দেশের চা শ্রমিকদের উপর এই মঞ্চ নাটকের আয়োজন করা হয়েছে।

নাটক দেখতে অডিটোরিয়ামে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির, রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহবুব সরওয়ার, গ্রিন বিজনেস অনুষদের ডিন ড. মো. তারেক আজিজসহ বিভিন্ন বিভাগের চেয়ারপার্সন, শিক্ষক ও শিক্ষার্থীরা।

গ্রিন বিজনেস স্কুলের ডিন বলেন, ''নাটকটি দেখে আমি সত্যিই মুগ্ধ। এটি থেকে আমরা শিক্ষা গ্রহণ করে আমাদের ভেতরের মনুষত্বকে জাগিয়ে তুলতে পারি। সেই সাথে অসহায় মানুষদের পাশে দাঁড়াবো।

নাটকটি মূলত সিলেটের চা শ্রমিকদের জীবনে ঘটে চলা সত্য কাহিনী নিয়ে নির্মিত। নাটকের একটি অংশে দেখা যায়, রুপা বহুদিন ভাল খাবারের স্বাধ না পেয়ে তার বাবার কাছে মাংস খাওয়ার ইচ্ছে প্রকাশ করে। কিন্তু দ্রব্যমূল্যের উর্ধগতি, আর্থিকভাবে সংকটে থাকা দরিদ্র পিতা মেয়ের ইচ্ছে পূরণ করতে ব্যর্থ হয়।

এছাড়াও নাটকে তুলে ধরা হয় শ্রমিকের প্রতি নির্যাতন, স্বল্প পারিশ্রমিক, মৌলিক অধিকার হরণ-সহ নানান অমানবিক দিক। বিবিএর শিক্ষার্থী নাদিম, মিষ্টি, সানজিদা, নদীসহ আরও অনেকে নাটকে অভিনয় করেন।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি