সরবরাহ ঘাটতিতে কাজাখস্তান ছাড়ছে ম্যাকডোনাল্ড’স

সরবরাহ ঘাটতিতে কাজাখস্তান ছাড়ছে ম্যাকডোনাল্ড’স
সরবরাহ ঘাটতির কারণে কাজাখস্তানে রেস্তোরাঁ বন্ধ করে দিয়েছে ম্যাকডোনাল্ড’স। যদিও ঘাটতির কারণ সম্পর্কে কোনো তথ্য জানায়নি মার্কিন ফাস্ট ফুড জায়ান্টটি। তবে ইউক্রেনে রুশ আগ্রাসনের জেরে প্রতিষ্ঠানটি সরবরাহ ঘাটতিতে পড়েছে বলে ধারণা করা হচ্ছে। এর আগে গত বছরের মে মাসে রাশিয়ায় থাকা ব্যবসায়িক কার্যক্রম বিক্রি করে দেয় ম্যাকডোনাল্ড’স। খবর বিবিসি।

খাতসংশ্লিষ্টদের ধারণা, ম্যাকডোনাল্ড’স স্থানীয় ফ্র্যাঞ্চাইজিকে রুশ সরবরাহকারীদের থেকে বার্গার সংগ্রহ করতে নিষিদ্ধ করেছে। তবে স্থানীয় ব্যবসা পরিচালনাকারী ফুড সলিউশন কেজেড জানিয়েছে, নতুন ব্র্যান্ডের অধীনে শাখাগুলো আবার খোলা হবে।

সম্প্রতি কাজাখস্তানের বৃহত্তম শহর আলমাটিতে ম্যাকডোনাল্ড’সের একটি শাখার সামনে থেকে নামফলক সরাতে দেখা গেছে। প্রতিবেশী রাশিয়া কাজাখস্তানের প্রধান ব্যবসায়িক অংশীদার। কিন্তু ২৪ ফেব্রুয়ারি মস্কো ইউক্রেন আক্রমণের পরিপ্রেক্ষিতে পশ্চিমা নিষেধাজ্ঞায় সরবরাহ নিয়ে জটিলতা তৈরি হয়েছে। তাছাড়া কাজাখস্তান পশ্চিমা নিষেধাজ্ঞা মেনে চলতেও সম্মত হয়েছে।

ফুড সলিউশন কেজেডের সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, মে মাসে রাশিয়ায় কার্যক্রম বিক্রি করে দেয়ার পর ম্যাকডোনাল্ড’সকে অন্য কোথাও সরবরাহকারী খুঁজতে প্ররোচিত করেছিল। পাশাপাশি রাশিয়া থেকে পণ্য কেনা বন্ধ করতেও বাধ্য হয়েছে প্রতিষ্ঠানটি। এ অবস্থায় বিকল্প না পেয়ে দেশটি থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নেয় সংস্থাটি। এর আগে গত নভেম্বরে সরবরাহ ব্যবস্থায় সমস্যার কারণ উল্লেখ করে কাজাখস্তানের কার্যক্রম সাময়িকভাবে স্থগিতের ঘোষণা দেয় ম্যাকডোনাল্ড’স। সেটিই এখন স্থায়ীভাবে বন্ধের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

১২ ডিসেম্বর সরকারের সঙ্গে একটি বৈঠকে ফুড সলিউশন কেজেডের প্রধান এসেট ম্যাশানোভ বলেন, ‘যত দ্রুত সম্ভব বন্ধ থাকা রেস্তোরাঁগুলো পুনরায় চালুর চেষ্টা করা হচ্ছে। এজন্য স্থানীয়ভাবে মাংসপণ্যের উৎস খোঁজা হচ্ছে। তাছাড়া শুল্কছাড় ও আমলাতান্ত্রিক জটিলতা কমানো না হলে বিদেশ থেকে পণ্য নিয়ে আসা কঠিন হবে।’

অন্যদিকে একটি বিবৃতিতে ম্যাকডোনাল্ড’স ফুড সলিউশন কেজেডের সঙ্গে চুক্তি বাতিলের বিষয়টি নিশ্চিত করলেও বিস্তারিত কোনো তথ্য জানায়নি। ২০১৬ সালে সংস্থাটি কাজাখস্তানে কার্যক্রম শুরু করেছিল। দেশটিতে সর্বশেষ সংস্থাটির ২৪টি রেস্তোরাঁ এবং প্রায় দুই হাজার কর্মী ছিল।


অর্থসংবাদ/কেএ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া