প্রযুক্তি খাতে এক বছরে দেড় লাখ কর্মী ছাঁটাই

প্রযুক্তি খাতে এক বছরে দেড় লাখ কর্মী ছাঁটাই
এক বছরে বিশ্বের প্রযুক্তি খাত থেকে দেড় লাখের বেশি কর্মী ছাঁটাই করা হয়েছে। ট্র্যাকিং সাইট লেঅফের বরাতে রয়টার্স জানিয়েছে, প্রতি বছরই খাতটি থেকে কর্মী ছাঁটাইয়ের সংখ্যা বাড়ছে। মাইক্রোসফট, টুইটার, মেটার মতো বাঘা বাঘা প্রতিষ্ঠান থেকে শুরু করে তালিকায় রয়েছে ছোট-বড় নানা প্রতিষ্ঠান।

সম্প্রতি প্রযুক্তি খাত থেকে কর্মী ছাঁটাইয়ের তালিকায় নাম লিখিয়েছে ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন। গত নভেম্বরেই কর্মী ছাঁটাইয়ের ইঙ্গিত দিয়েছিল অ্যামাজন। তবে অনুমানের চেয়ে তাদের ছাঁটাই করা কর্মীর সংখ্যা বেশ বড়। এবার তারা বিদায় করেছে ১৮ হাজার কর্মীকে।

বিশ্লেষকদের উদ্ধৃত করে রয়টার্স বলছে, রুশ-ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্বজুড়ে চলমান অর্থনৈতিক মন্দার প্রভাব পড়েছে প্রযুক্তি খাতে। খরচ বাঁচানোর দ্রুততম পথ হিসেবে কর্মী ছাঁটাইকেই বেছে নিচ্ছে প্রতিষ্ঠানগুলো। অবশ্য এ ছাঁটাই দীর্ঘমেয়াদে প্রতিষ্ঠানগুলোর জন্য ক্ষতিকর হতে পারে বলে ধারণা করছেন অনেকে। বিশেষ করে এ ধরনের প্রবণতা বিনিয়োগকারীদের মধ্যে প্রতিষ্ঠানগুলোর বিষয়ে অনাস্থা তৈরি করে।

এদিকে চলমান মন্দার মধ্যে চাকরির বাজারেও অস্থিরতা তৈরি করছে এ ধরনের ঘটনা। ফলে বিশ্ব অর্থনীতি ও মানুষের জীবনযাত্রার মানে পড়ছে প্রচণ্ড নেতিবাচক প্রভাব।

অর্থসংবাদ/কেএ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়