নিষেধাজ্ঞা সত্ত্বেও রুশ স্বর্ণ আমদানি বাড়িয়েছে সুইজারল্যান্ড

নিষেধাজ্ঞা সত্ত্বেও রুশ স্বর্ণ আমদানি বাড়িয়েছে সুইজারল্যান্ড
২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। এর প্রতিক্রিয়ায় মস্কোকে বিশ্ব অর্থনীতি থেকে বিচ্ছিন্ন করতে সব ধরনের পণ্য আমদানি-রফতানিতে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা দেশগুলো। কিন্তু এমন পরিস্থিতির মধ্যেও রাশিয়া থেকে লক্ষণীয় মাত্রায় স্বর্ণ আমদানি বাড়িয়েছে সুইজারল্যান্ড। দেশটির কাস্টমস বিভাগের তথ্যের বরাতে তাগেস আনজাইগার এক প্রতিবেদনে এ তথ্য জানায়। খবর আরটি।

২০২২ সালের আগস্টে রাশিয়া থেকে স্বর্ণ ও স্বর্ণজাত পণ্যসংক্রান্ত বাণিজ্য বন্ধে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞার সঙ্গে যুক্ত হয় সুইজারল্যান্ড। কিন্তু দেশটি থেকে স্বর্ণ আমদানিতে খুব বেশি প্রভাব ফেলতে পারেনি এ নিষেধাজ্ঞা।

মহামূল্যবান ধাতুটি প্রক্রিয়াজাতে সুইজারল্যান্ড বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় কেন্দ্র হিসেবে পরিচিত। সুইজারল্যান্ডের শুল্ক বিভাগের তথ্যানুযায়ী, গত বছরের নভেম্বরে রাশিয়া থেকে ৩৭ কোটি ডলার মূল্যের ৬ দশমিক ৪ টন স্বর্ণ আমদানি করে সুইজারল্যান্ড। তবে কে বা কারা স্বর্ণ কিনেছে সে বিষয়ে কোনো নাম-পরিচয় জানা যায়নি। তাগেস আনজাইগারের ভাষ্য অনুযায়ী, অধিকাংশ স্বর্ণই সুইজারল্যান্ডে প্রবেশ করেছে তৃতীয় কোনো দেশ বিশেষ করে দুবাইয়ের ভেতর দিয়ে। অন্যদিকে সুইজারল্যান্ডের অ্যাসোসিয়েশন অব প্রেসাস মেটাল ম্যানুফ্যাকচারারস ও ডিলাররা আমদানির বিষয়টি অস্বীকার করে বলেন, স্বর্ণ নিয়ে রাশিয়ার সঙ্গে আমাদের কোনো লেনদেন নেই।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া