বাংলাদেশ ব্যাংকের পরিচালক হলেন নাহিদ রহমান

বাংলাদেশ ব্যাংকের পরিচালক হলেন নাহিদ রহমান
বাংলাদেশ ব্যাংকের পরিচালক পদে পদোন্নতি পেয়েছেন নাহিদ রহমান। সোমবার (২ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জা‌নিয়েছে। এর আগে তিনি বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমির (বিবিটিএ) অতিরিক্ত পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

নাহিদ রহমান ১৯৯৯ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকের জেনারেল সাইডে যোগদান করেন। তিনি সাউথইস্ট ব্যাংকে প্রবেশনারী অফিসার হিসেবে কর্মজীবন শুরু করেন এবং পরে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, ফরেক্স রিজার্ভ ও ট্রেজারি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট, হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট এবং বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগ থেকে এম কম (ফিন্যান্স) ডিগ্রি অর্জন করেন এবং পেশাগত উৎকর্ষতার জন্য তিনি ডেপুটেশনে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) থেকে এমবিএম ডিগ্রি অর্জন করেছেন। এছাড়া তিনি প্রেষণে স্কলারশিপ নিয়ে জাপানের একটি বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন।

তিনি বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে অনুষদ সদস্য হিসেবে ও নবনিযুক্ত কর্মকর্তাদের বুনিয়াদি প্রশিক্ষণের চিফ কোর্স কো-অর্ডিনেটর হিসেবে দীর্ঘ সময় সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের কনটেন্ট, নির্দেশিকা ও গাইডলাইন প্রণয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তিনি ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশের একজন ডিপ্লোমেইড অ্যাসোসিয়েট। তার একাধিক আর্টিকেল/নিবন্ধ বিবিটিএ এবং বিআইবিএম কর্তৃক প্রকাশিত হয়েছে।

এ ছাড়ও তিনি বিবিটিএ’তে সেমিনার পেপার উপস্থাপন করেছেন। নাহিদ বিবিটিএসহ বিভিন্ন ট্রেনিং একাডেমিতে অর্থনীতি, মানিসাপ্লাই, সেন্ট্রাল ব্যাংকিং, গ্রিন ব্যাংকিং, ফাইন্যান্সিয়াল ইনক্লুশন, ন্যাশনাল ইনটিগ্রিটি স্ট্র্যাটেজি, লিডারশিপ, টিম বিল্ডিং, ইমোশনাল ইনটেলিজেন্স, কমিউনিকেশন স্কিল প্রভৃতি বিষয়ে সেশন পরিচালনা করে থাকেন। তিনি বুনিয়াদি প্রশিক্ষণ ও আন্তর্জাতিক প্রশিক্ষণে দেশি-বিদেশি প্রশিক্ষণার্থীদের নিয়ে দেশে ও বিদেশে কো-অর্ডিনেটর হিসেবে শিক্ষা সফরের আয়োজন ও অংশগ্রহণ করেন। পেশাগত দায়িত্ব পালনকালে তিনি ভারত ও মালয়শিয়ায় প্রশিক্ষণ গ্রহণ করেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা