নির্ধারিত সময়ে আইপিও তহবিল ব্যবহারে ব্যর্থ এমএল ডাইং

নির্ধারিত সময়ে আইপিও তহবিল ব্যবহারে ব্যর্থ এমএল ডাইং
পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এমএল ডাইং লিমিটেড নির্ধারিত সময়ে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) তহবিল ব্যবহার করে যন্ত্রপাতি আমদানি করতে ব্যর্থ হয়েছে।কোম্পানির কর্মকর্তারা দাবি করেছেন কোভিড-১৯ মহামারীজনিত কারণে তারা এই তহবিল ব্যবহার করেনি । তবে প্রতিষ্ঠানটি তহবিল ব্যবহারের সময় বাড়ানোর জন্য নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কাছে কোন আবেদন করেনি।চলতি বছরের ২২ মার্চ কোম্পানিটির আইপিও তহবিল ব্যবহারের নির্ধারিত মেয়াদ শেষ শেষ হয়েছে।

জানা গেছে, কোস্পানিটি মূলত বাংলাদেশের শতভাগ রফতানিমুখী সোয়েটার শিল্পের জন্য ডায়িং ও ফিনিশিং ইয়ার্ন (সুতা) উৎপাদন করে। এমএল ডাইং ২০১৮ সালে ব্যবসা সম্প্রসারণের জন্য যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয় করতে শেয়ারবাজার থেকে ২০ কোটি টাকা সংগ্রহ করেছে। তবে প্রতিষ্ঠানটি সময় মতো প্রকল্পটি শেষ করতে পারেনি।

জানা গেছে, এ বছর জুন পর্যন্ত  এমএল ডাইং ৭ কোটি ৪৫ লাখ টাকা ব্যবহার করতে পেরেছে, যা আইপিও তহবিলের মাত্র ৩৭.২৫ শতাংশ ছিল। কোম্পানিটি যন্ত্রপাতি ও সরঞ্জামের জন্য ৫ কোটি ৬০ লাখ টাকা ব্যবহার করেছে, যা বরাদ্দকৃত অর্থের মাত্র ৩১.৪৪ শতাংশ

নাম প্রকাশ না করার শর্তে কোম্পানিটির এক কর্মকর্তা বলেছেন, করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার কারণে তারা নির্দিষ্ট সময়ের মধ্যে আইপিওর তহবিল ব্যবহার করতে পারেনি। এমনকি তারা বাকী যন্ত্রপাতি আমদানির জন্য কোনও এলসি (ঋণ পত্র) খোলেননি। কোম্পানিটি চীন, জাপান, ইতালি, ভারত এবং জার্মানি থেকে যন্ত্রপাতি আমদানি করার কথা ছিল।

এই কর্মকর্তা আরও বলেছেন, তারা সময় বাড়ানোর জন্য কমিশনে এখনও আবেদন করতে পারেনি, তবে খুব শিগগিরই সময় বাড়ানোর জন্য আবেদন করবে।

গত ২০১৮ সালের ১৪ মে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এমএল ডাইংয়ের আইপিও অনুমোদন দেয়।

গত অর্থবছরের নয় মাসে কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ২৬ কোটি ৯৯ লাখ টাকা, যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ১৯ কোটি ৪৭ লাখ টাকা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত