বিতর্কে থেকেও বছর শেষে মুনাফার শীর্ষে ইসলামী ব্যাংক

বিতর্কে থেকেও বছর শেষে মুনাফার শীর্ষে ইসলামী ব্যাংক
২০২২ সালজুড়ে ব্যাংক খাতে ছিল খেলাপি ঋণের জোয়ার। বছরের শেষ সময়ে দেশের বেসরকারিভাবে পরিচালিত সবচেয়ে বড় ব্যাংক ইসলামী ব্যাংকের ঋণ কেলেঙ্কারিও ছিল আলোচনায়। এ কারণে আতঙ্কিত হয়ে ব্যাংক থেকে আমানত তুলে নিয়েছেন অনেক গ্রাহক। তারপরও ২০২২ সালে পরিচালন মুনাফার শীর্ষে রয়েছে ইসলামী ব্যাংক।

আলোচ্য বছরে ব্যাংকটি ২ হাজার ৬৪৬ কোটি টাকা পরিচালন মুনাফা অর্জন করেছে। ২০২১ সালে প্রতিষ্ঠানটির পরিচালন মুনাফা ছিল ২ হাজার ৪৩০ কোটি টাকা। বছরের ব্যবধানে পরিচালন মুনাফা বেড়েছে ২১৬ কোটি টাকা।

২০২২ সালে রাষ্ট্রায়ত্ব সোনালী ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে আড়াই হাজার কোটি টাকা। আগের বছরের (২০২১) তুলনায় প্রতিষ্ঠানটির পরিচালন মুনাফা ৪১০ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে।

সাউথইস্ট ব্যাংকও ২০২২ সালে হাজার কোটি টাকার বেশি পরিচালন মুনাফা অর্জন করেছে। এক বছরে ব্যাংকটির পরিচালন মুনাফা হয়েছে ১ হাজার ১৩৫ কোটি টাকা।

সদ্যবিদায়ী বছরে মার্কেন্টাইল ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৮৪৫ কোটি টাকা। আগের বছর এর পরিমাণ ছিল ৭২২ কোটি টাকা।

২০২১ সালে সাড়ে ৭০০ কোটি টাকা করে পরিচালন মুনাফা অর্জন করেছিল যমুনা ব্যাংক ও আল-আরাফাহ ইসলামী ব্যাংক। ২০২২ সালে যমুনা ব্যাংকে ৮৩০ কোটি এবং আল-আরাফাহ ইসলামী ব্যাংকের ৮১০ কোটি টাকা পরিচালন মুনাফা হয়েছে।

বছরের ব্যবধানে প্রায় অর্ধশত কোটি টাকা পরিচালন মুনাফা বৃদ্ধি পেয়েছে সোস্যাল ইসলামী ব্যাংকের। ২০২২ সালে ব্যাংকটি পরিচালন মুনাফা হয়েছে সাড়ে ৫০০ কোটি টাকা। ২০২১ সালে যার পরিমাণ ছিল ৫০১ কোটি টাকা।

নতুন প্রজন্মের ব্যাংক- এনআরবিসি ব্যাংকের পরিচালন মুনাফাও বিদায়ী বছরে বেড়েছে। ২০২২ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা হয়েছে ৪৫৫ কোটি টাকা। ২০২১ সালে যার পরিমাণ ছিল ৪৪৪ কোটি টাকা।

ইউনিয়ন ব্যাংক ২০২২ সালে ৪৫০ কোটি টাকা পরিচালন মুনাফা অর্জন করেছে। আগের বছর এর পরিমাণ ছিল ৩৭৫ কোটি টাকা।

রাষ্ট্রায়ত্ব রুপালী ব্যাংকের পরিচালন মুনাফা ২০২২ সালে বৃদ্ধি পেয়েছে। সদ্য সমাপ্ত বছরে ব্যাংকটির পরিচালন মুনাফা হয়েছে ২১১ কোটি টাকা। আগের বছর ছিল ১৪৭ কোটি টাকা।

সিটিজেন ব্যাংক কার্যক্রম শুরুর প্রথম বছর (২০২২) দুই কোটি ৫৪ লাখ টাকা পরিচালন মুনাফা অর্জন করেছে।

সদ্যসমাপ্ত বছরে পরিচালন মুনাফা কমেছে সাউথবাংলা এগ্রিকালচার ব্যাংকের। ২০২২ সালে ২০০ কোটি টাকা পরিচালন মুনাফা অর্জন করেছে ব্যাংকটি। আগের বছর এ মুনাফার পরিমাণ ছিল ২১০ কোটি টাকা আয় থেকে ব্যয় বাদ দিয়ে যে মুনাফা থাকে, সেটিই কোনো ব্যাংকের পরিচালন মুনাফা। পরিচালন মুনাফা কোনো ব্যাংকের প্রকৃত মুনাফা নয়। এ মুনাফা থেকে খেলাপি ঋণ ও অন্যান্য সম্পদের বিপরীতে প্রভিশন (নিরাপত্তা সঞ্চিতি) সংরক্ষণ এবং সরকারকে কর পরিশোধ করতে হয়। প্রভিশন সংরক্ষণ ও কর-পরবর্তী মুনাফাই হলো একটি ব্যাংকের প্রকৃত বা নিট মুনাফা।

অর্থসংবাদ/কেএ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু