মোবাইলে শেয়ার লেনদেনের প্রবণতা বেড়েছে

মোবাইলে শেয়ার লেনদেনের প্রবণতা বেড়েছে
দেশের শেয়ারবাজারের বিনিয়োগকারীদের মধ্যে মোবাইলে শেয়ার লেনদেনের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। সমাপ্ত বছরে (২০২২) সালে ৩০ হাজার কোটি টাকার বেশি শেয়ার মোবাইলের মাধ্যমে লেনদেন করেছে বিনিয়োগকারীরা। বছরজুড়ে মোবাইলে লেনদেনের পরিমাণ বেড়েছে ০ দশমিক ৭৭ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, ২০২২ সালে মোবাইলে শেয়ার লেনদেন করা বিনিয়োগকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৭৭ হাজার ১০৩ জনে। বছরজুড়ে এসব বিনিয়োগকারী ৩০ হাজার ৭৯ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন করেছে। এর মধ্যে শেয়ার ক্রয়ের পরিমাণ ছিল ১৫ হাজার ৩৫৩ কোটি ৪৮ লাখ টাকা। আর বিক্রয়ের পরিমাণ ছিল ১৪ হাজার ৭২৬ কোটি ৩৫ লাখ টাকা। শতাংশ হিসেবে এক বছরে ডিএসইতে মোট লেনদেনের ১২ দশমিক ৮৩ শতাংশ লেনদেন মোবাইলের মাধ্যমে সম্পাদন করা হয়েছে।

২০২১ সালে মোবাইলের মাধ্যমে ৭৭ হাজার ৫৮ জন বিনিয়োগকারী ৪২ হাজার ৬৮১ কোটি ৫৯ লাখ টাকার বা ১২ দশমিক ০৬ শতাংশ শেয়ার মোবাইলের মাধ্যমে লেনদেন করেছেন।

এদিকে, বিদায়ী বছরে দেশের শেয়ারবাজারের সব মূল্যসূচক কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ‘ডিএসই এক্স’ ২০২২ সালে ৫৯৪ দশমিক ৮৫ পয়েন্ট হারিয়েছে। এছাড়াও ‘ডিএস ৩০’ ৩৩৭ দশমিক ২৮ পয়েন্ট এবং ‘ডিএসই এস’ ৭২ দশমিক ২৯ পয়েন্ট কমেছে।

মূল্যসূচকের পতনের সঙ্গে বিদায়ী বছরে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেনের গতিও কমেছে। ২০২২ সালে ডিএসইতে দৈনিক গড় লেনদেন হয়েছে ৯৬০ কোটি ৮৫ লাখ টাকা। ২০২১ সালে গড় লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৪৭৫ কোটি ২২ লাখ টাকা। বছরজুড়ে প্রধান শেয়ারবাজারে মোট ২ লাখ ৩৪ হাজার ৪৪৭ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিদায়ী বছরের অক্টোবরে শেয়ারবাজারে ৩ লাখ ১৪ হাজার কোটি টাকার মূলধন নিয়ে ২৫০ সরকারি সিকিউটিজ তালিকাভুক্ত হয়। ফলে ২০২২ সালে বাজার মূলধন ছাড়িয়েছে ৭ লাখ কোটি টাকা। বছর শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬০ হাজার ৯৩৬ কোটি ৮৯ লাখ টাকায়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত