মক্কা-মদিনাকে মুসলিম বিশ্বের বাণিজ্যকেন্দ্র করার উদ্যোগ

মক্কা-মদিনাকে মুসলিম বিশ্বের বাণিজ্যকেন্দ্র করার উদ্যোগ
মুসলিম বিশ্বের আকষর্ণের কেন্দ্র পবিত্র শহর মক্কা ও মদিনা নগরীকে ইসলামী বিশ্বের আর্থিক ও বাণিজ্যিকেন্দ্রে রূপান্তরের উদ্যোগ নেওয়া হয়েছে। মক্কা চেম্বার অব কমার্স, মদিনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও ইসলামিক চেম্বার অব কমার্স, ইন্ডাস্ট্রি অ্যান্ড অ্যাগ্রিকালচার অংশদারিতে এই উদ্যোগ নেওয়া হয়।

অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) ৫৭টি সদস্য দেশের প্রতিনিধিদের উপস্থিতিতে তাঁদের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হবে। মক্কা চেম্বার অব কমার্সের পরিচালনা পর্ষদের প্রধান

আবদুল্লাহ সালেহ কামেল বলেন, এই চুক্তির লক্ষ্য হলো, পবিত্র দুই শহরে সমন্বিত পরিকল্পনার মাধ্যমে লজিস্টিক সহায়তা করা এবং বৈশ্বিক ইভেন্টগুলোর জন্য বিনিয়োগ করা।

এর মাধ্যমে মুসলিম বিশ্বের নেতৃস্থানীয়দের সঙ্গে প্রদর্শনী, ওয়ার্কশপ আয়োজন করা হবে, যা দুই শহরের ব্যাবসায়িক খাতকে সমৃদ্ধ করবে।
মদিনার চেম্বার অব কমার্সের প্রধান মুনির মুহাম্মদ নাসের জানান, এই চুক্তি সৌদি ভিশন ২০৩০-এর লক্ষ্যগুলোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। এর মাধ্যমে সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি ইসলামী মূল্যবোধের প্রচার এবং পবিত্র দুই শহরের গুরুত্ব তুলে ধরার সুযোগ হবে।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

থার্টিফার্স্ট নাইট নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ
রাজধানীতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আরবি ভাষা কোর্স সম্পন্ন
আল্লাহর সঙ্গে যে কথা বলেছিলেন মূসা আ.
মিশরে বায়তুল মোকাররমের ইমামকে সম্মাননা প্রদান
জুমার দিন গোসল করার সঠিক সময় কোনটি?
জান্নাতিদের যে বিশেষ দানে সন্তুষ্ট করবেন আল্লাহ
নেক আমলের কারণে দুনিয়ায় যে উপকার পাবেন
রমজান শুরুর তারিখ ঘোষণা করলো আরব আমিরাত
একসঙ্গে অনেককে সালাম দিলে উত্তর দেবেন কে?
নবীজীর রওজায় বছরে একবারের বেশি যাওয়া যাবে না