বয়সের ছাপ ধীর করতে উপকারী সম্পূরক

বয়সের ছাপ ধীর করতে উপকারী সম্পূরক
বয়স বেঁধে রাখা যায় না। তবে বয়স্ক হওয়ার গতি ধীর করা যায়।

বয়সের ছাপ, জ্ঞানীয় দক্ষতা হ্রাস, হাড়ের সংযোগ স্থলের ব্যথা ও বিপাক কমা ইত্যাদি বয়স বাড়ার লক্ষণ। জীবনযাপনের ধরন ও সঠিক প্রসাধনী ব্যবহারের মাধ্যমে এই গতি কিছুটা ধীর করা সম্ভব।

স্বাস্থ্যকর জীবনধারার ক্ষেত্রে সঠিক সম্পূরক গ্রহণ করা উপকারী।

ইটদিসনটদ্যট ডককমে প্রকাশিত প্রতিবেদনে নিউ ইয়র্ক'য়ের পুষ্টিবিদ মেলিসা রিফকিন রান্নাঘরে পাওয়া যাবে এমন কয়েকটি সম্পূরক সম্বন্ধে জানিয়েছেন।

আর কয়েকটি গ্রহণ করতে হবে ট্যাবলেট বা ক্যাপ্সুল হিসেবে, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শে।

কোলাজেন

কোলেজন দেহের জন্য প্রয়োজনীয় প্রোটিন। তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এর উৎপাদন কমতে থাকে। এই প্রোটিন হাড়, ত্বক এবং পেশিসহ সংযোগকারী কোষকে সুদৃঢ় করতে সহায়তা করে।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কোলাজেনের উৎপাদন কমে এবং এসব ক্ষেত্রে পরিবর্তন দেখা দেয়।

গবেষণানুযায়ী, কোলাজেনের সম্পূরক স্বাস্থ্য ভালো রাখার পাশাপাশি ত্বক, চুল ও নখ কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ভালো রাখে।

সকালে পানীয় হিসেবে কোলাজেন পাউডার বা এর তৈরি তরল খাবার, যেমন- চা, কফি, দই বা স্মুদি ইত্যাদি খাবার গ্রহণ করা যেতে পারে।

ভিটামিন সি

অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান হিসেবে এটা কোষের স্বাস্থ্য ভালো রাখার পাশাপাশি দেহে কোলাজেন তৈরিতেও সহায়তা করে। কোলাজেনের মতো ভিটামিন সি-ও ত্বক, নখ ও চুল ভালো রাখতে সহায়তা করে।

‘ন্যাশনাল লাইব্রেরি অফ সায়েন্স ডটকম’ সাময়িকীতে প্রকাশিত পোল্যান্ডের ‘দি ইন্সটিটিউট অফ মেডিকেল সায়েন্স, মেডিকেল কলেজ ইয়ান কোহানস্কি ইউনিভার্সিটি’র করা গবেষণায় দেখা গেছে, ভিটামিন সি সম্পূরক ত্বকের আর্দ্রতা রক্ষা করতে পারে এবং কোলাজেনের উৎপাদনকে গতিশীল করে। ফলে বয়সের ছাপ হ্রাস পায়।

এছাড়াও, ভিটামিন সি’র অ্যান্টিঅক্সিডেন্ট প্রভাব বয়সের কারণে হওয়া কোষের ক্ষয় কমাতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

রেসভেরাট্রল

এটা এমন একটা রাসায়নিক যৌগ যা লাল আঙ্গুর বা এর তৈরি কোনো উপাদানে পাওয়া যায়। এটা অ্যান্টিঅক্সিডেন্টের ভালো উৎস যা সম্পূরক হিসেবে প্রতিদিন গ্রহণ করা যায়।

চীনের ‘হুবে ইউনিভার্সিটি অফ চাইনিজ মেডিসিন’য়ের করা গবেষণা অনুযায়ী রেসভেরাট্রল ‘অ্যান্টি এইজিং’ উপাদান সমৃদ্ধ সম্পূরক। এটা প্রদাহনাশক, হৃদস্বাস্থ্য, স্নায়ুর জন্য উপকারী। আর বয়সের গতি ধীর করতেও সহায়তা করে।

ওমেগা-থ্রি

এই অত্যাবশ্যকীয় চর্বি গত এক দশক ধরে স্বাস্থ্যকর সম্পূরক হিসেবে জনপ্রিয়তা পেয়েছে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে জ্ঞানীয় দক্ষতায় ভাটা পরে যা পূরণ করতে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিডস সহায়তা করে। এটা স্মৃতিশক্তি ও জ্ঞানীয় দক্ষতা উন্নত করে।

বার্ধক্যের অন্যতম লক্ষণ হাড়ের সংযোগ স্থলে ব্যথা কমাতে ওমেগা থ্রি অ্যাসিডস সাহায্য করে। সম্পূরক হিসেবে ওমেগা থ্রি বাছাই করার সময় তাতে আরও পুষ্টি উপাদান যেমন- ওমেগা-সিক্স’এস বা ওমেগা-নাইন’এস থাকে সেদিকে খেয়াল রাখা জরুরি। এতে আরও ভালো ফলাফল পাওয়া যায়।

ভিটামিন বি টুয়েল্ভ

বয়স বাড়ার ফলে দেহ ভিটামিন বি শোষণে দুর্বল হয়ে পড়ে। ভিটামিন বি টুয়েল্ভ’য়ের ঘাটতি দীর্ঘ হলে দেখা দিতে পারে রক্ত শূন্যতা। এর আরেকটি লক্ষণ হল- ক্লান্তিভাব।

যদিও ক্লান্ত অনুভব করার পেছনে নানান কারণ থাকতে পারে। তবে বয়স বৃদ্ধি এর অন্যতম কারণ।

ভিটামিন বি টুয়েল্ভ’য়ের ঘাটতি কমাতে এর সম্পূরক গ্রহণ করা ইতিবাচক ফলাফল দেয়।

অর্থসংবাদ/কেএ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়