মহামারীতে এশিয়া-প্রশান্ত অঞ্চেল রেমিট্যান্স কমবে

মহামারীতে এশিয়া-প্রশান্ত অঞ্চেল রেমিট্যান্স কমবে
চলতি বছরে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে রেমিট্যান্সপ্রবাহ ৫ হাজার ৪৩০ কোটি ডলার কমবে। নভেল করোনাভাইরাস মহামারীর ফলে অভিবাসী কর্মী সংকোচন এবং বড় আকারের বেকারত্বের ফলে রেমিট্যান্সে এ প্রভাব পড়েছে। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

ম্যানিলাভিত্তিক ঋণদাতা প্রতিষ্ঠানটি জানায়, চলতি বছরে রেমিট্যান্সপ্রবাহের পরিমাণ ২০১৮ সালের তুলনায় ১৯ দশমিক ৮ শতাংশ কমতে পারে।

এডিবি বলছে, বিশ্বের মোট অভিবাসী শ্রমিকের ৩৩ শতাংশের প্রতিনিধিত্ব করছে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল। ২০১৯ সালে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে রেমিট্যান্স এসেছে ৩১ হাজার ৫০০ কোটি ডলার। অঞ্চলটির অনেক দরিদ্র ও দুর্বল পরিবারের জন্য রেমিট্যান্সপ্রবাহ অন্তত গুরুত্বপূর্ণ।

এডিবির প্রেসিডেন্ট মাসাতসগু আসাকাওয়া বলেন, চলমান মহামারীতে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক, সামাজিক অর্জন ও উন্নয়ন লক্ষ্যমাত্রা মারাত্মকভাবে বিঘ্নিত হয়েছে।

যে দেশগুলোর জিডিপিতে রেমিট্যান্সের অংশগ্রহণ বেশি, সেগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে এ কভিড-১৯ মহামারীতে। আঞ্চলিক নেতারা বলছেন, রেমিট্যান্সপ্রবাহ কমাতে টোঙ্গা, সামোয়া ও অন্যান্য প্রশান্ত মহাসাগরীয় দেশ মারাত্মক ক্ষতির সম্মুখীন হবে।

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর রেমিট্যান্স কমার পেছনে সবচেয়ে বড় ভূমিকা মধ্যপ্রাচ্যের। মধ্যপ্রাচ্য থেকে রেমিট্যান্সপ্রবাহ এবার ২ হাজার ২৫০ কোটি ডলার কমেছে। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলটির রেমিট্যান্স পতনের ৪১ দশমিক ৪ শতাংশের প্রতিনিধিত্ব করছে মধ্যপ্রাচ্য। যুক্তরাষ্ট্র থেকে দ্বিতীয় সর্বোচ্চ ২০ দশমিক ৫ শতাংশ রেমিট্যান্স পতন হয়েছে।

সুত্র: কিয়োদো।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া