আর্থিক প্রতিষ্ঠানের ঋণ শোধের সময় বাড়ল

আর্থিক প্রতিষ্ঠানের ঋণ শোধের সময় বাড়ল
ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের ঋণের মেয়াদ বাড়ানোর সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে করোনা মহামারির কারণে যেসব উদ্যোক্তা সমস্যায় পড়েছেন, তাঁরা ঋণ শোধ করতে বাড়তি সময় পাবেন। আগের চেয়ে ঋণ শোধে উদ্যোক্তাদের দ্বিগুণ সময় দেওয়া যাবে। বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ আজ রোববার এ নিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিদ্যমান কোভিড-১৯ বাস্তবতায় আর্থিক প্রতিষ্ঠানগুলো যাতে গ্রাহকের আর্থিক সংগতি বিশ্লেষণ করে স্বীয় বিবেচনায় ঋণ পুনর্গঠনের সিদ্ধান্তে উপনীত হতে পারে, সে জন্য ঋণ ও লিজ–সুবিধার মেয়াদ বৃদ্ধির সময়সীমা অবশিষ্ট মেয়াদের সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত বাড়াতে পারবে।

সহজ করে বললে, আপনি আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়েছেন। ঋণের মেয়াদ ছিল ৫ বছর। ৪ বছর কিস্তি শোধ করেছেন। কিস্তি বাকি আরও আছে ১ বছর। করোনার কারণে ব্যবসা ক্ষতির সম্মুখীন, তাই ঋণ শোধ করতে পারছেন না। এখন এই ঋণের মেয়াদ আরও ৬ মাস বাড়ানো যাবে। আগের নিয়মে এমন ঋণের মেয়াদ বাড়ানো যেত ৩ মাস।

করোনা মহামারির বেশ আগ থেকেই খারাপ অবস্থায় রয়েছে বেশির ভাগ আর্থিক প্রতিষ্ঠান। বেশির ভাগই গ্রাহকদের টাকা ফেরত দিতে পারছে না। বিশেষ করে বিভিন্ন পক্ষের সহায়তায় চার আর্থিক প্রতিষ্ঠান থেকে প্রশান্ত কুমার হালদার সাড়ে ৩ হাজার কোটি টাকা জালিয়াতির পর পরিস্থিতি আরও খারাপ হয়েছে। তবে এর মধ্যেও বেশ কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান ভালোও করছে। ভালো করার ক্ষেত্রে আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি অন্যতম।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়