অ্যাসোসিয়েটেড অক্সিজেনের বন্ড ইস্যু নিয়ে বিস্তারিত জানতে চায় বিএসইসি

অ্যাসোসিয়েটেড অক্সিজেনের বন্ড ইস্যু নিয়ে বিস্তারিত জানতে চায় বিএসইসি

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি অ্যাসোসিয়েটেড অক্সিজেনের ২৫০ কোটি টাকার বন্ড ইস্যুর বিষয়ে বিস্তারিত জানতে চায় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সম্প্রতি কমিশন থেকে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।


গত ৬ নভেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে বন্ড ইস্যু করার ঘোষণা দেয় অ্যাসোসিয়েটেড অক্সিজেন। গত ১২ ডিসেম্বর অ্যাসোসিয়েটেড অক্সিজেনের পরিচালনা পর্ষদে সঙ্গে বৈঠক করে বিএসইসি। এ সময় বিএসইসির এসআরএমআইসি বিভাগের নির্বাহী পরিচালক সাইফুর রহমান ছাড়াও একাধিক কর্মকর্তা উপস্থিত ছিলেন। কোম্পানিটির পক্ষে উপস্থিত ছিলেন পরিচালক ফাহিম চে এবং সিএফও মোঃ দেলোয়ার হোসেন। ওই বৈঠকে কোম্পানিটির ২৫০ কোটি টাকার বন্ড ইস্যুর বিষয়ে বেশ কিছু সিদ্ধান্ত জানায় বিএসইসি। এরই ধারাবাহিকতায় বন্ড ইস্যুর বিষয়ে কোম্পানিটির কাছে তথ্য চেয়েছে কমিশন।


অ্যাসোসিয়েটেড অক্সিজেনকে পাঠানো বিএসইসির চিঠিতে বলা হয়, ২৫০ কোটি টাকার কনভার্টেবল বন্ডের জন্য কোম্পানির মূল্য সংবেদনশীল তথ্য এবং জনতা ক্যাপিটাল অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের সাথে তহবিল ব্যবস্থা নিয়ে চুক্তি স্বাক্ষরের একটি ব্যাখ্যা জমা দেবে অ্যাসোসিয়েটেড অক্সিজেন। যা সভার কার্যবিবরণী জারির সাত দিনের মধ্যে দিতে হবে। সভার কার্যবিবরণী জারির‌ সাত দিনের মধ্যে কমিশনের কাছে বন্ডের বৈশিষ্ট্যগুলোর বিস্তারিত ব্যাখ্যা জমা দেবে প্রতিষ্ঠানটি।


চিঠিতে আরও বলা হয়, কোম্পানি সভার কার্যবিবরণী জারির সাত দিনের মধ্যে বন্ডের আর্থিক প্রভাবসহ তহবিল ব্যবহারের প্রস্তাব জমা দেবে।
এছাড়াও কমিশনার, এসআরএমআইসিডির নির্বাহী পরিচালকের উপস্থিতিতে অ্যাসোসিয়েটেড অক্সিজেনের পরিচালক ফাহিম চে এবং কোম্পানির সিএফও মোঃ দেলোয়ার হোসেনকে একজন সক্রিয় ব্যবস্থাপনা পরিচালক নির্বাচন করার জন্য অবিলম্বে একটি বোর্ড সভা করার পরামর্শ দেওয়া হয় চিঠিতে। পাশাপাশি কোম্পানির চেয়ারম্যানের যথেষ্ট বয়স হওয়ায় এবং ব্যবস্থাপনা পরিচালক নিষ্ক্রিয় হওয়ার কারণে সার্বিক কর্মক্ষমতা বাড়াতে একজন চেয়ারম্যান নির্বাচিত করতে বলা হয়েছে।


প্রসঙ্গত, ২০২০ সালের ২৫ অক্টোবর শেয়ারবাজার তালিকাভুক্ত হয় অ্যাসোসিয়েটেড অক্সিজেন। এর আগে গত ১৬ জুলাই বিএসইসি কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়। কোম্পানিটির শেয়ারের অভিহিত মূল্য নির্ধারণ করা হয় ১০ টাকা। কোম্পানিটির ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে বিডি ফাইন্যান্স ক্যাপিটাল হোল্ডিংস। ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানিটির পরিশোধিত মূলধন ১০৯ কোটি ৭৮ লাখ ২০ হাজার টাকা। সে হিসেবে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১০ কোটি ৯৭ লাখ ৮২ হাজার। এর মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের হাতে ৩০.৬৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ২৪.৫৭ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের হাতে ০.১৫ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৪৪.৬৩ শতাংশ শেয়ার রয়েছে। কোম্পানিটির শেয়ার রোববার (১৮ ডিসেম্বর) সর্বশেষ লেনদেন হয়েছে ৩৬.৫০ টাকায়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভিসা ছাড়াই তুরস্কে যেতে পারবেন যারা
পর্যটকদের সেন্ট মার্টিন ছাড়ার নির্দেশ
এভিয়েশন শিল্পের দ্বিগুণ প্রবৃদ্ধি হয়েছে
খৈয়াছড়া ঝরনা: কীভাবে যাবেন, কোথায় থাকবেন, খরচ কেমন
টিকিটে ১০ শতাংশ ছাড় দিচ্ছে বিমান
পর্যটনকেন্দ্রের পরিবেশ রক্ষা করতে হবে
ঢাকা-আদ্দিস আবাবার ম‌ধ্যে সরাসরি বিমান চালুর প্রস্তাব
টিকিটে ২০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে বিমান
ঢাকা-গুয়াংজু রুটে বিমানের ফ্লাইট চালু ১৪ সেপ্টেম্বর
পর্যটন দিবস উপলক্ষে চার দিনব্যাপী মেলার আয়োজন