হার্ট অ্যাটাকের যে লক্ষণ একমাস ধরেও দেখা দিতে পারে!

হার্ট অ্যাটাকের যে লক্ষণ একমাস ধরেও দেখা দিতে পারে!

কমবয়সীদের মধ্যেও এখন বাড়ছে হার্ট অ্যাটাকের ঘটনা। এতে অনেকেই অকালে মৃত্যুবরণ করছেন। বিশেষ করে যাদের উচ্চ রক্তচাপ আছে, রক্তে শর্করার মাত্রা বেশি ও স্থূলতায় ভুগছেন, এমন মানুষের মধ্যে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।





চিকিৎসকরা কিন্তু হার্ট অ্যাটাকের আরও এক ধরন নিয়েও বারবার সতর্ক করছেন। জিমে গিয়ে শরীরচর্চা করার সময়ও অনেকে হার্ট অ্যাটাক করেন। ফিট থাকা স্বত্ত্বেও এমন ঘটনা পারে।





হার্ট অ্যাটাকের আগে শরীরে কিছু লক্ষণ দেখা দেয় যা সাধারণ ভেবে অনেকেই ভুল করেন। এমনকি হার্ট অ্যাটাকের একমাস আগ থেকে শরীরে নানা ধরনের লক্ষণ দেখা দেয়। যদিও সাধারণ ভেবে বেশিরভাগ মানুষই লক্ষণগুলো অবহেলা করেন।





হার্ট অ্যাটাকের লক্ষণ কী কী?





১. হার্ট অ্যাটাকের আগে বুকে চাপ, ব্যথা মাঝে মধ্যে হতে পারে। আবার সেরেও যায়। বেশিরভাগ মানুষই এই ব্যথা গ্যাস্ট্রিক ভেবে ভুল করেন।





২. মাঝে মধ্যে বুকে চিনচিনে ব্যথা কিন্তু সাইলেন্ট হার্ট অ্যাটাকের অন্যতম লক্ষণ। বুকের বাম দিকে এই ব্যথা হয়, তবে অনেক সময় পুরো বুকেই চাপ ও অস্বস্তি অনুভব করেন রোগী।





৩. শুধু বুকেই নয়, হাত, পিঠ, ঘাড় ও চোয়ালে ব্যথাও কিন্তু হতে পারে হার্ট অ্যাটাকের ইঙ্গিত। এর সঙ্গে শ্বাসকষ্টের সমস্যাও দেখা যায়।





৪. হার্ট অ্যাটাকের আগে শরীর খুব অল্পেই ক্লান্ত হয়ে পড়ার সমস্যা দেখা দেয়। সামান্য পরিশ্রমেই হাঁপানি, এমনকি এক জায়গায় বসে থেকেও ক্লান্তি আসতে পারে।





৫. শীতকালেও অস্বাভাবিক ভাবে ঘেমে যাওয়া আবার ঠান্ডায় কাঁপুনি ইত্যাদি লক্ষণ দেখলে সতর্ক হন। কারণ এসব লক্ষণ হার্ট অ্যাটাককে ইঙ্গিত করে।





অর্থসংবাদ/কেএ


আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়