বাবার ক্যানসারে ভার্সিটি ছেড়েছিলেন সুইজারল্যান্ডের বর্তমান শীর্ষ ধনী

বাবার ক্যানসারে ভার্সিটি ছেড়েছিলেন সুইজারল্যান্ডের বর্তমান শীর্ষ ধনী

সুইজারল্যান্ডকে বলা হয় পৃথিবীর অন্যতম শান্তির দেশ। আল্পস পর্বতমালা সংলগ্ন দেশটির ঘড়ি, ট্রেন ও চকলেটের খ্যাতি বিশ্বজোড়া। তবে অন্য দেশের দুর্নীতিবাজ ধনীদের কালো টাকা নিরাপদে সংরক্ষণের জন্য কুখ্যাতি রয়েছে সুইস ব্যাংকগুলোর। আর সেই দেশেরই এক নাগরিক অনলাইন পেমেন্ট প্রসেসিং সংক্রান্ত একটি ওয়েবসাইট দিয়ে শীর্ষ ধনীদের কাতারে চলে গেছেন মাত্র ৪১ বছর বয়সে। তার নাম গুইলাম পৌসেজ।


ফোর্বসের তথ্যমতে, সুইজারল্যান্ডে এই মুহূর্তে অন্তত ৪০জন বিলিয়নিয়ার বা শতকোটি ডলারের মালিক রয়েছেন। তাদের মধ্যে সবচেয়ে ধনী পৌসেজ। তার বর্তমান সম্পদের পরিমাণ ২ হাজার ৩০০ কোটি মার্কিন ডলার।


সুইজারল্যান্ডে এক নম্বর এবং বিশ্বের মধ্যে ৬১তম ধনী ব্যক্তি এখন তিনি। গল্পটা খুব বেশি দিনের নয়। মাত্র ১০ বছর আগে ২০১২ সালে চেকআউট ডটকম নামে একটি ওয়েবসাইট চালু করেন এ সুইস যুবক। এর কাজ ছিল ক্রেতা-বিক্রেতাদের অনলাইন পেমেন্ট প্রসেসিং সংক্রান্ত সমস্যাগুলোর সমাধান করা। প্রথম থেকে মোটামুটি চললেও করোনাভাইরাস মহামারি পৌসেজের ব্যবসার জন্য রীতিমতো আশীর্বাদ হয়ে আসে।


এক বছরের ব্যবধানে ২০২০ সালে চেকআউট ডটকমের গ্রাহক বেড়ে যায় একলাফে তিনগুণ। ২০২২ সালের জানুয়ারিতে চেকআউট ডটকমের মূল্য দাঁড়িয়েছে চার হাজার কোটি ডলার। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী এবং প্রায় দুই-তৃতীয়াংশ শেয়ারের মালিক গুইলাম পৌসেজ। ফলে তার সম্পদও বেড়েছে হু হু করে।


পৌসেজ সুইজারল্যান্ডের ইকোল পলিটেকনিক ফেডারেলে ডি লুজানে’তে ম্যাথেমেটিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনা করেছেন। পরে এইচইসি লুজানে ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে ব্যাচেলর ডিগ্রি নেন। প্রথম জীবনে পৌসেজ ব্যাংকার হতে চেয়েছিলেন। কিন্তু বাবার ক্যানসার ধরা পড়ার পর ২০০৫ সালে ইউনিভার্সিটি ছাড়তে হয় তাকে। এরপর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় চলে যান এবং সার্ফিং শুরু করেন। ২০০৬ সালে পৌসেজ ইন্টারন্যাশনাল পেমেন্টস কনসালট্যান্টসে (আইপিসি) যোগ দিয়েছিলেন।


কিন্তু নিজের ব্যবসা দাঁড় করানোর আগ্রহে কিছুদিন পরে সেই চাকরি ছেড়ে দেন। ২০০৭ সালে আইপিসির হেড অব সেলসের সাহায্যে নেটমার্চেন্ট নামে একটি মানি ট্রান্সফার সার্ভিস চালু করেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২১ ডিসেম্বরের রাত কেন দীর্ঘ!
হেলিপ্যাডে ‘এইচ’ লেখা থাকে কেন?
আইনস্টাইনের পাণ্ডুলিপি ১৪ কোটি টাকায় বিক্রি
চুলের স্টাইলের কারণে স্কুল থেকে দুইবার বরখাস্ত
বিষাক্ত তেলাপিয়া খাওয়ায় হারালেন হাত-পা
কোরিয়ান 'মুন জার' কেন লাখ লাখ ডলারে বিক্রি হয়?
ব্যাংকের লকার খুলতে ব্যর্থ চোর, প্রশংসা জানিয়ে চিরকুট
ব্রিকস কী? এতে আগ্রহ বাড়ছে কেন
বিশ্বের সবচেয়ে সুখী মানুষ তিনি
উরুগুয়ের উপকূলে ভেসে এলো দুই হাজার মৃত পেঙ্গুইন