Connect with us

ব্যাংক

সশস্ত্র বাহিনীর শান্তিরক্ষীদের রেমিট্যান্সে প্রণোদনা দেওয়ার নির্দেশ

Avatar of ওয়ালিদ সাকিব, অর্থসংবাদ.কম

Published

on

ব্লকে

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে কর্মরত বাংলাদেশি শান্তিরক্ষীদের পাঠানো রেমিট্যান্সের বিপরীতে প্রণোদনা দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (৪ ডিসেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনাটি সব তফসিলি ব্যাংকে পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কর্মরত সেনা, নৌ, বিমান ও পুলিশ বাহিনীর সদস্যদের বিদেশে অবস্থানকালীন সময়ে অর্জিত অর্থ বৈধ উপায়ে দেশে প্রেরণ করলে ওই অর্থের বিপরীতে প্রণোদনা/নগদ সহায়তা প্রদান করতে হবে।

এতে আরও বলা হয়, প্রণোদনার অর্থ পেতে সংশ্লিষ্ট সংস্থাকে তাদের সদস্যদের প্রত্যেকের প্রাপ্যতার তালিকাসহ তাদের ব্যাংক বরাবর আবেদন করতে হবে। অর্থ ছাড়করণের জন্য বাংলাদেশ ব্যাংকের একাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্ট (এবিডি) বরাবর আবেদন করবে। সরকার থেকে তহবিল পাওয়া সাপেক্ষে কেন্দ্রীয় ব্যাংক সংশ্লিষ্ট ব্যাংকে অর্থ প্রেরণ করবে। সংশ্লিষ্ট বাহিনীর প্রদত্ত তালিকা মোতাবেক সদস্যদের ব্যাংক হিসাবে প্রনোদনা জমা করবে ব্যাংক।

অর্থসংবাদের মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

অর্থসংবাদ/ডব্লিওএস

শেয়ার করুন:
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ব্যাংক

প্রিমিয়ার ব্যাংকের নতুন ‍দুই এমডি

Published

on

ব্লকে

শাহেদ সেকান্দার এবং সৈয়দ নওশের আলী সম্প্রতি প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) পদে পদোন্নতি পেয়েছেন। এই পদোন্নতির পূর্বে শাহেদ সেকান্দার এবং সৈয়দ নওশের আলী একই ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হিসেবে কর্মরত ছিলেন।

শাহেদ সেকান্দার ৩৮ বছরের বর্ণাঢ্য ব্যাংকিং কর্মজীবনে দেশের বিভিন্ন স্বনামধন্য ব্যাংকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি ১৯৮৩ সালে ন্যাশনাল ব্যাংকে তার কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে এনসিসি ব্যাংক, এসআইবিএল- এ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন এবং ২০১৫ সালে প্রিমিয়ার ব্যাংক লিমিটেডে যোগ দেন। তিনি দেশ-বিদেশে বিভিন্ন ব্যাংকিং প্রোগ্রাম, ট্রেনিং, সেমিনার ও কর্মশালায় অংশ নেন।

সৈয়দ নওশের আলী ৩৭ বছরের বর্ণাঢ্য ব্যাংকিং কর্মজীবনে দেশের বিভিন্ন স্বনামধন্য ব্যাংকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি ১৯৮৬ সালে এবি ব্যাংক লিমিটেডে তার কর্মজীবন শুরু করেন এবং ২০০০ সালে প্রিমিয়ার ব্যাংক লিমিটেডে যোগ দেন। তিনি দেশ-বিদেশে বিভিন্ন ব্যাংকিং প্রোগ্রাম, ট্রেনিং, সেমিনার ও কর্মশালায় অংশ নেন।

শেয়ার করুন:
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ব্যাংক

ব্রোকারেজ হাউস-স্টক ডিলারদের ব্যাংক ঋণের নিয়ম শিথিল

Published

on

ব্লকে

ব্রোকারেজ হাউস, মার্চেন্ট ব্যাংক ও স্টক ডিলারদের ব্যাংক ঋণের নিরাপত্তা সঞ্চিতি (প্রভিশন) রাখার নিয়ম শিথীল করল বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (০২ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংক এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে৷

এতে বলা হয়, ২০১২ সালে বাংলাদেশ ব্যাংক ব্রোকারেজ হাউস, মার্চেন্ট ব্যাংক এবং স্টক ডিলারদের ঋণের জন্য ২ শতাংশ প্রভিশন রাখার নির্দেশ দেওয়া হয়।

তবে নতুন নিদর্শনা অনুযায়ী, ব্রোকারেজ হাউস, মার্চেন্ট ব্যাংক এবং স্টক ডিলারদের ঋণের বিপরীতে ব্যাংকগুলোকে ১ শতাংশ প্রভিশন সাধারণ সংরক্ষণ করতে হবে।

অর্থসংবাদের মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

নতুন এই সুদ হার আগামী ৩০ মার্চ থেকে কার্যকর হবে।

অর্থসংবাদ/এসএম

শেয়ার করুন:
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ব্যাংক

চেয়ারম্যান ও এএমডির পদত্যাগের কারণ জানাল সোশ্যাল ইসলামী ব্যাংক

Published

on

ব্লকে

সোশ্যাল ইসলামী ব্যাংকের (এসআইবিএল) চেয়ারম্যান মো. মাহবুব উল আলম এবং অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আবু রেজা মো. ইয়াহিয়ার পদত্যাগ ব্যক্তিগত কারণে পদত্যাগ করেছেন বলে জানিয়েছে ব্যাংকটি। মঙ্গলবার (৩১ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সোশ্যাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান ও এএমডির পদত্যাগ প্রসঙ্গে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ আমাদের দৃষ্টিগোচর হয়েছে। তাঁদের পদত্যাগের বিষয়টি একান্তই তাঁদের ব্যক্তিগত ও নিজস্ব।

চেয়ারম্যানের পদত্যাগের বিষয়ে এসআইবিএল জানায়, মাহবুব উল আলম পদত্যাগ পত্রে তাঁর পারিবারিক সমস্যা ও পরিবারের সদস্যদের বিদেশে অবস্থানের বিষয়টি উল্লেখ করে শারীরিক ও মানসিক বিপর্যস্ততার কথা বলে পরিচালনা পর্ষদের কাছে অব্যাহতি চেয়েছেন। পদত্যাগপত্রে পরিবারে ঘটে যাওয়া দুর্ঘটনার কথা উল্লেখ করে চেয়ারম্যান বলেন, প্রবাসে বসবাসরত এক মেয়ের সংসার ভেঙ্গে যায় । তাঁদের দুই বছরের একটি বাচ্চাও আছে। পুরো বিষয়টি পরিবারকে বিপর্যস্ত করে তুলেছে । ফলে শারীরিক ও মানসিকভাবে তিনি দায়িত্ব পালনে অক্ষম হয়ে পড়েছেন। তিনি দু’বার কোভিড আক্রান্ত হওয়ায় শারীরিকভাবে নানা সমস্যা দেখা দেয়ার কথাও বলেন ।

এএমডির পদত্যাগের বিষয়ে বলা হয়, আবু রেজা মোঃ ইয়াহিয়ার নিয়োগটি ছিল চুক্তিভিত্তিক। তিনি কোভিডে আক্রান্ত ও পরবর্তীতে শারিরীক ও মানসিক জটিলতা সৃষ্টি হওয়ায় তিনি চুক্তিভিত্তিক চাকরি থেকে অব্যাহতি চেয়ে ২৮ জানুয়ারি আবেদন করেছেন।

অর্থসংবাদের মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ব্যাংকের পরিচালনা পর্ষদের ৪৯২তম সভায় মো. মাহবুব উল আলম ও আবু রেজা মো. ইয়াহিয়ার পদত্যাগপত্র গৃহীত হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে এসআইবিএল জানায়, ২০২১ থেকে ২০২২ সালে ব্যাংকের খেলাপি বিনিয়োগ প্রায় ১ শতাংশ কমেছে। অধিকন্তু অবলোপনকৃত বিনিয়োগের ক্ষেত্রে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে আদায় হয়েছে প্রায় ৮ গুণ। ২০২২ সালে ২০২১ সালের তুলনায় আড়াইগুণের বেশি রেমিটেন্স আহরণ হয়েছে।

শেয়ার করুন:
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ব্যাংক

পদত্যাগ করলেন সোশ্যাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান ও এএমডি

Published

on

ব্লকে

সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের (এসআইবিএল) চেয়ারম্যান মাহবুব-উল-আলম এবং অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) আবু রেজা মোহাম্মদ ইয়াহিয়া পদত্যাগ করেছেন বলে জানা গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক ব্যাংকটির একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে ২০১৭ সালে এসআইবিএলের মালিকানা পরিবর্তনের পর ব্যাংকটির সাত পরিচালক পদত্যাগ করেন এবং নয়জন নতুন পরিচালক পরিচালনা পর্ষদে অন্তর্ভুক্ত হন।

ওই সময় প্রথমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আনোয়ারুল আজিমকে এসআইবিএলের চেয়ারম্যান করা হয়। পরে ব্যাংকটির চেয়ারম্যান হন মাহবুব-উল-আলম।

মালিকানা ও ব্যবস্থাপনায় পরিবর্তনের পাঁচ বছর পর এসআইবিএলের ঋণ বিতরণে বাংলাদেশ ব্যাংক বড় ধরনের অনিয়ম খুঁজে পায়।

অর্থসংবাদের মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

কেন্দ্রীয় ব্যাংকের মতে, এসআইবিএল নতুন যেসব ঋণ দিয়েছে, তার অনেকগুলোর ক্ষেত্রে যথাযথ নিয়ম মানা হয়নি। এ কারণে ব্যাংকটির ৫ হাজার ৫০০ কোটি টাকার ঋণ এখন নতুন করে খেলাপি হওয়ার যোগ্য।

এসআইবিএলের হিসাবমতে, ব্যাংকটির খেলাপি ঋণের হার ৫ শতাংশ। তবে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন প্রতিবেদনের ভিত্তিতে হিসাব করলে ব্যাংকটির খেলাপি ঋণের হার ২৩ শতাংশের বেশি হবে।

শেয়ার করুন:
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ব্যাংক

শীঘ্রই চালু হবে ডিজিটাল ব্যাংক: গভর্নর

Published

on

ব্লকে

শীঘ্রই ডিজিটাল ব্যাংক চালুর পরিকল্পনা চলছে বলে জানিয়েছেন বাংলাদেশ গভর্নর আব্দুর রউফ তালুকদার।

রোববার (২৯ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর হোটেল শেরাটনে এক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বাংলাদেশ একাউন্টিং এসোসিয়েশন (বিএএ) এবং ইন্ডিয়ান একাউন্টিং এসোসিয়েশন রিসার্চ ফাউন্ডেশন (আইএএআরএফ) যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করে।

গভর্নর বলেন, মোবাইল ব্যাংকিং ও অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে আমরা ডিজিটাল পেমেন্ট সিস্টেম চালু করেছি।

তিনি বলেন, কেন্দ্রীয় ব্যাংক খুব শীঘ্রই ডিজিটাল ব্যাংক চালুর পরিকল্পনা করছে। ডিজিটাল ব্যাংকিং হবে স্মার্টফোন এবং ডিভাইসের মাধ্যমে৷ স্বশরীরে ব্যাংকে যাওয়ার প্রয়োজন হবে না।

অর্থসংবাদের মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থার প্রধান বলেন, আগামী পাঁচ বছরের মধ্যে আমরা ক্যাশলেস বাংলাদেশ গড়তে চাই। ইতোমধ্যেই আমরা রাজধানীর কিছু স্থানে নগদ টাকা ছাড়া লেনদেনের ব্যবস্থা করেছি। এছাড়াও অগ্রাধিকার ভিত্তিতে কিছু উপজেলায়ও নগদ টাকা ছাড়া লেনদেনের ব্যবস্থা করা হচ্ছে।

দুই দিনব্যাপী এ সম্মেলনের সমাপনী অধিবেশনে বিশেষ অতিথি ছিলেন, যুক্তরাষ্ট্রের মেমপিশ ইউভার্সিটির অধ্যাপক ড. জবিহুল্লাহ রাজি, ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. হামিদ উল্যাহ ভূঁইয়া, ইন্সটিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) প্রেসিডেন্ট মো. মনিরুজ্জামান, ইন্সটিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টসনঅব বাংলাদেশের (আইসিএমএবি) প্রেসিডেন্ট আব্দুর রহমান খান।

সরকারের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী সাইদুর রহমান, বাংলাদেশ একাউন্টিং অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. মো. হারুনুর রশিদ, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সাইয়েদুজ্জামান, কোষাধ্যক্ষ হায়দার আহমেদ খান এফসিএ, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশের (বিএটি) ব্যবস্থাপনা পরিচালক শেহজাদ মুনিম, ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ প্রমূখ।

এর আগে শনিবার (২৮ জানুয়ারি) দুই দিনব্যাপী আন্তর্জাতিক হিসাববিজ্ঞান সম্মেলনের উদ্বোধন করেন অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়ামমিন। আমেরিকান একাউন্টিং এসোসিয়েশনের সাবেক প্রেসিডেন্ট অধ্যাপক ড. শ্যাম সুন্দর এবং ইন্ডিয়ান একাউন্টিং এসোসিয়েশন রিসার্চ ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ড. ভবতোষ ব্যানার্জি উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অর্থসংবাদ/ডব্লিও.এস

শেয়ার করুন:
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

তারিখ অনুযায়ী খবর

রবিসোমমঙ্গলবুধবৃহশুক্রশনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮