পরিবহন খাতে বিদ্যুৎ ব্যবহার করবে সরকার: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

পরিবহন খাতে বিদ্যুৎ ব্যবহার করবে সরকার: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

পরিবহন খাতে বিদ্যুৎ ব্যবহারের পরিকল্পনা রয়েছে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, পরিবহন খাতে অনেক জ্বালানি খরচ হচ্ছে। ইউরোপ ও আমেরিকাতে পরিবহনে বিদ্যুৎ ব্যবহার করা হচ্ছে। যা অনেক সাশ্রয়ী। আমাদের তেল খরচ কমাতে হবে। সেক্ষেত্রে পরিবহনে ইলেকট্রিসিটি ব্যবহারের পরিকল্পনা রয়েছে।





শনিবার (৩ ডিসেম্বর) বিদ্যুৎ ভবনে আয়োজিত ‘এনার্জি ট্রানজিশন: গ্লোবাল কনটেক্স অ্যান্ড বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।





প্রতিমন্ত্রী বলেন, আমাদের সমস্যা হলো লেস কস্ট এনার্জি। ভোক্তার কাছে যেন সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ পৌঁছাতে পারি সে বিষয়টা দেখতে হবে। আমাদের বিশেষ করে শিল্পখাতে জরুরি গ্যাস দরকার হচ্ছে। তারা বলছে, আমার কালকে গ্যাস দরকার। আপনারা কবে ড্রিল করবেন, কবে উত্তোলন করবেন, আমাদের সেই সময় নেই। সেটা একটা বিষয়।





তিনি আরও বলেন, একসময় বিশ্ব চিন্তা করেছে তেল দিয়েই সব চলবে। তখন চিন্তা ছিল না গ্যাস এলএনজি করে এক জায়গা থেকে অন্য জায়গায় নেওয়া যাবে। ১৫-২০ বছর আগেও সে চিন্তা ছিল না। এখন সেটা বাস্তবতা। সমানে আরও টেকনোলজির দিকে আগাচ্ছে বিশ্ব।





এসময় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মাহবুব হাসান, বিদ্যুৎ বিভাগের সচিব হাবিবুর রহমান, ডিজি মোহাম্মদ হোসাইন, জ্বালানি বিশেষজ্ঞ ড. ম তামিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক ও জ্বালানি বিশেষজ্ঞ ড. বদরূল ইমাম প্রমুখ।





অর্থসংবাদ/এসএম


আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু