Connect with us

খেলাধুলা

মেক্সিকোর সর্বনাশ করে বিদায় নিল সৌদি

Avatar of কাওসার আহমেদ, অর্থসংবাদ ডেস্ক

Published

on

ব্লকে

চিত্রটা আর্জেন্টিনা ম্যাচের। মেসিদের কাছে ২-০ গোলে হেরে যাওয়ার পর কিছুটা মুখ মলিন পোল্যান্ড ফুটবলারদের। খানিক পরই উল্লাসে মেতে উঠলেন তারা। হঠাৎ কী হলো? উল্লাস কেনো লেওয়ানডস্কিদের? রহস্য জানা গেলো সঙ্গে সঙ্গেই। শেষ মুহূর্তে মেক্সিকোর জালে একবার বল জড়িয়ে দিয়েছে সৌদি আরব।

সৌদির এই এক গোলেই ভিন্ন কোনো হিসাব-নিকাশ ছাড়াই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হলো পোলিশদের। অন্যদিকে সৌদি আরবকে ২-১ গোলে হারিয়েও কোনো লাভ হলো না মেক্সিকোর। গোল ব্যবধানে পিছিয়ে পড়ে বিদায় নিতে হলো তাদের।

প্রথম দুই ম্যাচ থেকে অর্জন মাত্র ১ পয়েন্ট। শেষ ম্যাচে সৌদি আরবকে হারাতে পারলে সম্ভাবনা টিকে থাকবে। তবে হিসাব-নিকাশেরও প্রয়োজন ছিল।

সেই জয়টা পেলোও। কিন্তু ৯০+৫ মিনিটে হজম করা গোলটিই হলো যা সর্বনাশের মূল। তাতে গোল ব্যবধানে পিছিয়ে গেলো মেক্সিকো। যার ফলে বিদায় ঘটলো তাদের।

অর্থসংবাদের মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

তবে, ওই গোলটা হজম না করলেও বিদায় হতো মেক্সিকোর। কারণটা ভিন্ন। মেক্সিকো এবং পোল্যান্ডের পয়েন্ট এবং গোল ব্যবধান সমান হলে ফিফার ভিন্ন এক নিয়মে দ্বিতীয় রাউন্ডে উঠে যেতো পোল্যান্ড।

কারণ, হলুদ কার্ড বেশি দেখেছে মেক্সিকো। তারা ৭টি হলুদ কার্ড দেখেছে। অন্য দিকে ৫টি হলুদ কার্ড দেখেছে পোল্যান্ড। হলুদ কার্ডের এই পার্থক্যের কারণে বিদায় ঘটতো মেক্সিকোর। তবে সে হিসেবে যেতে হয়নি সৌদি আরবের শেষ গোলটার কারণে।

প্রথমার্ধ গোলশূন্যই ছিল মেক্সিকো এবং সৌদির ম্যাচ। অনেক আক্রমণ করেও গোল বের করতে পারেনি মেক্সিকানরা। সৌদিও পাল্টা আক্রমণে উঠে চেষ্টা করেছিলো। কিন্তু গোল পায়নি।

তবে দ্বিতীয়ার্ধ শুরু হতে না হতেই গোল পেয়ে যায় মেক্সিকো। বরং, ৫ মিনিটের ব্যবদানে ২-০ গোলে এগিয়ে যায় তারা। ৪৭ মিনিটে প্রথম গোল করেন হেনরি মার্টিন। কর্নার কিক থেকে ভেসে আসা বলে অসাধারণ দক্ষতায় সৌদির জালে বল জড়িয়ে দেন তিনি।

৫ মিনিট পর আবারও গোল। ৫২তম মিনিটে দ্বিতীয় গোলটি করেন লুইস শাভেজ। দুর্দান্ত এক ফ্রি-কিক। বাম পায়ের ফ্রি-কিকটা ডান কোন দিয়ে প্রবেশ করলো সৌদি আরবের জালে। আল ওয়াইজ মুভ করারও সময় পাননি।

এরপর মেক্সিকানরা আরেকটি গোলের জন্য মরিয়া হয়ে ওঠে। কারণ, তারা বুঝতে পেরেছিলো, পোল্যান্ডের সঙ্গে গোল ব্যবধান সমান হয়ে যাবে এবং হলুদ কার্ড দেখায় তারা পিছিয়ে। কিন্তু তৃতীয় গোল তো দুরে থাক, ইনজুরি সময়ের একেবারে শেষ মুহূর্তে উল্টো গোল হজম করে বিদায় বরণ করে নিলো তারা।

সালেম আল দাওসারি এ সময় গোলটা করেন। হাতান বাহব্রির সঙ্গে ওয়ান টু ওয়ান বল দেয়া নেয়া করে বক্সে ঢুকে পড়েন এবং ওচোয়াকে বোকা বানিয়ে মেক্সিকোর জালে বল জড়িয়ে দেন তিনি।

৮৭ মিনিটে একবার সৌদির জালে বল প্রবেশ করিয়েছিলো মেক্সিকো। উরিয়েল আনতুনা আল ওয়াইজকে ফাঁকি দিয়ে বলটি জালে জড়িয়ে যখন উল্লাস করছিলেন, তখন ভিএআর চেক করে জানিয়ে দেয়া হলো গোল হয়নি। অফসাইড ছিলো।

তার আগে ৭৮ মিনিটে দারুণ একটি সুযোগ নষ্ট করে দেন রদ্রিগেজ। লোজানোর কাছ থেকে বল পেয়ে তিনি বলটি বাইরে মেরে দেন। এর আগে ৭৩ মিনিটে আরও এক ফ্রি-কিক থেকে গোলের সুযোগ পেয়েছিলেন শাভেজ। কিন্তু তার শট দারুণ দক্ষতায় তালুবন্দী করে নেন আল ওয়াইজ।

ম্যাচের শুরুতেই গোল দিয়ে এগিয়ে যেতে পারতো সৌদি আরব। তৃতীয় মিনিটে আল শেহরির শট অসাধারণ দক্ষতায় ফিরিয়ে দেন মেক্সিকো গোলরক্ষক গুইলার্মো ওচোয়া। ফিরতি বলটিতেই কাউন্টার অ্যাটাক। এবার অ্যালেক্সিস ভেগা অসাধারণ এক শট নিয়েছিলেন সৌদি গোললক্ষ্যে। কিন্তু আল ওয়াইজও দারুন দক্ষতায় গোল থেকে দলকে রক্ষা করেন।

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

খেলাধুলা

নেইমারের হাতে ৬ষ্ঠ ‘সাম্বা ডি অর’

Published

on

ব্লকে

মাস দুয়েক আগে শেষ হওয়া বিশ্বকাপে ব্যর্থতা নিয়েই ফিরতে হয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের। গত কয়েক আসর ধরে ইউরোপীয় দলের কাছে হোঁচট খাওয়া যেন সাম্বাবালকরা অভ্যাসে পরিণত করেছেন। তবে ব্যক্তিগতভাবে নিজের স্বাভাবিক খেলা উপহার দিয়ে যাচ্ছেন দলটির বর্তমান প্রাণভোমরা নেইমার দ্য সিলভা।

ব্রাজিলিয়ান লিগের বাইরে খেলা এই তারকা ফুটবলার নিজের দেশে ৬ষ্ঠ বারের মতো সেরা নির্বাচিত হয়েছেন। পেয়েছেন ‘সাম্বা ডি অর’।
গত বছরের পারফরম্যান্স বিচারে ব্রাজিলের বাইরের লিগে খেলা দেশি ফুটবলারদের এ ট্রফি দিয়েছে সংবাদমাধ্যম ‘সাম্বাফুট’।

২০০৮ সাল থেকে প্রবর্তন হওয়া পুরস্কারের জন্য সংবাদকর্মী, সাবেক ফুটবলার ও সাম্বাফুটের অনলাইন পাঠকদের ভোটে বিজয়ী খেলোয়াড়কে বেছে নেওয়া হয়। এ নিয়ে টানা তৃতীয়বার ট্রফিটি জিতলেন বিশ্বের অন্যতম সেরা ড্রিবলার নেইমার।

সোমবার নিজের টুইটার একাউন্টে সেই ট্রফি হাতে ছবি দিয়েছেন তিনি। ক্যাপশনে লিখেছেন, ‘ষষ্ঠবার’। ফুটবল আকৃতির সেই সোনালি রঙের ট্রফিতে লেখা ‘সাম্বা গোল্ড ২০২২’।

অর্থসংবাদের মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্প্যানিশ সংবাদমাধ্যম ‘স্পোর্তের’ খবরে বলা হয়, পুরস্কারটির জন্য সংক্ষিপ্ত তালিকায় মনোনীত করা হয় ৩০ ফুটবলারকে। এর মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে ১২ জন এবং লা লিগা থেকে ৪ জন রয়েছেন। ২০০৮ সালে চালু হওয়ার পর প্রথম ট্রফিটি জিতেন সাবেক ব্রাজিলিয়ান মিডফিল্ডার রিকার্ডো কাকা। এরপর আরও ৮ জন তারকা ফুটবলার পুরস্কারটি জিতেছেন।

সবোচ্চ ৬ বার পাওয়া নেইমার ছাড়াও কাকা, লুইস ফাবিয়ানো, মাইকন, ফিলিপে কুতিনিও, রবার্তো ফিরমিনো ও আলিসন বেকার একবার করে এবং থিয়াগো সিলভা জিতেছেন দ্বিতীয় সর্বোচ্চ ৩ বার।

শেয়ার করুন:
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

ওমরাহ করে দেশে ফিরলেন সাকিব

Published

on

ব্লকে

বাংলাদেশ প্রিমিয়াল লিগের খেলা চলাকালেই হঠাৎ ওমরাহ করতে সৌদি আরবে গিয়েছিলেন সাকিব আল হাসান। এ নিয়ে সমালোচনাও শুনতে হয়েছে তাকে। তার দায়িত্বজ্ঞান নিয়েও প্রশ্ন উঠেছিল।

বিপিএলে ফরচুন বরিশালের নেতৃত্ব দিচ্ছেল সাকিব। সিরিজে দলতে সামনে থেকে নেতৃত্ব দিতে ওমরাহ শেষে সোমবার দেশে ফিরেছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

দেশি-বিদেশি ক্রিকেটারদের লজিস্টিকস সার্পোট দেওয়া ওয়াসিম খান সাকিবের সৌদি আরব থেকের ফেরার বিষয়টি নিশ্চিত করেছেন।

আগামীকাল নিজেদের পরের ম্যাচে কুমিল্লার বিপক্ষে ম্যাচে মাঠে নামবে সাকিব আল হাসানের দল। দেশে ফিরেই সেই ম্যাচে মাঠে নেমে পড়বেন দেশসেরা ক্রিকেটার।

অর্থসংবাদের মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

উল্লেখ্য, বিপিএলের ১৪ পয়েন্ট নিয়ে প্লে-অফ নিশ্চিতের পাশাপাশি পয়েন্ট টেবিলের দ্বিতীয় অবস্থানে আছে সাকিবের বরিশাল। আর ব্যাট হাতে ৩৪৭ আর বল হাতে ৬ উইকেট নিয়ে দলের জয়ে ভালোভাবেই অবদান রাখছেন সাকিব

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

এশিয়া কাপ পাকিস্তানে, ভারতের ম্যাচ আমিরাতে!

Published

on

ব্লকে

শিরোনাম দেখে খটকা লাগছে? ভাবছেন এক দেশে টুর্নামেন্ট আর একটি নির্দিষ্ট দলের ম্যাচ অনুষ্ঠিত হবে অন্য দেশে! এটা আবার হয় নাকি! তবে গেল কদিন ধরে আসন্ন এশিয়া কাপের ভেন্যু নিয়ে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের মধ্যে যেমন টানাহেঁচড়া চলছে এমন কিছু হলে অবাক হওয়ার কিছু থাকবে না। এছাড়া এশিয়ার সর্বোচ্চ ক্রিকেটযজ্ঞের ভেন্যু নিয়ে সদ্য সমাপ্ত বৈঠকেও এমন আলোচনা হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়ে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকেট পাকিস্তান।

আসন্ন এশিয়া কাপের ভেন্যু নিয়ে কম বিতর্ক হচ্ছে না। এ নিয়ে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত এবং পাকিস্তান ক্রিকেট নীতিনির্ধারকদের মধ্যে জোর তর্ক চলছে। একে অপরকে তোপ দাগছেন রীতিমতো। দুই দেশের মিডিয়াগুলোও দুপক্ষে ভাগ হয়ে লড়ছে।

আইসিসির শিডিউল অনুযায়ী এশিয়া কাপের আসর বসার কথা পাকিস্তানে। তবে বিসিসিআই সেক্রেটারি জয় শাহ সাফ জানিয়ে দিয়েছেন, পাকিস্তানে গিয়ে এশিয়া কাপ খেলবে না ভারত। কারণ হিসেবে নিরাপত্তার কথা বলছেন তারা। সেই সঙ্গে নিরপেক্ষ ভেন্যু হিসেবে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে এশিয়া কাপ আয়োজনেরও ইঙ্গিত দিয়েছেন জয় শাহ। অবশ্য ভারতের এমন অন্যায় আবদারের কড়া প্রতিক্রিয়া আগেই জানিয়েছিলেন পিসিবির বিদায়ী চেয়ারম্যান রমিজ রাজা। ইটের বদলে পাটকেল ছুড়ে বলেছিলেন, এশিয়া কাপ খেলতে ভারত আমাদের দেশে না আসলে আমরাও সেখানে গিয়ে ওয়ানডে বিশ্বকাপ খেলবো না।

পিসিবির নতুন চেয়ারম্যান নাজাম শেঠিও পূর্বসূরীর সিদ্ধান্তে বহাল থেকেছেন। আর এর মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে গত শনিবার বাহরাইনে বৈঠকে বসেছিল দেশ দুটি এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিল। তবে কার্যত এই মিটিংয়েও কোনো সুরাহা হয়নি। জানা গেছে, আগামী মার্চে আবারও বৈঠক হবে।

অর্থসংবাদের মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ভেন্যু নিয়ে চূড়ান্ত কোনো খবর জানা না গেলেও বৈঠক শেষে বেশ কিছু গুঞ্জন ভাসছে। শোনা যাচ্ছে, সংযুক্ত আরব আমিরাত টুর্নামেন্টটি আয়োজনের ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। ভারতও তাদের পক্ষে সমর্থন দিয়েছে। এছাড়া আমিরাতে খরচ বেশি হতে পারে বলে বিকল্প ভেন্যু হিসেবে শ্রীলঙ্কার কথাও উঠে এসেছে।

এদিকে, বৈঠকটিতে এমনও বলা হয়েছে যে, এশিয়া কাপ পাকিস্তানেই হবে তবে ভারতের ম্যাচগুলো মাঠে গড়াবে সংযুক্ত আরব আমিরাতে। এছাড়া ভারত টুর্নামেন্টের ফাইনালে উঠলে শিরোপা নির্ধারণী ম্যাচটিও মরুর বুকে হবে। তবে এ সবই গুঞ্জন। বাতাসে ঘুরে বেড়ানো কথা। যা প্রচার করছে পাকিস্তান ও ভারতের মিডিয়া।

তবে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে আগামী মার্চে আইসিসি ও এসিসির মিটিংয়ে। তবে সিদ্ধান্ত যেটিই আসুক, মাথায় রাখতে হচ্ছে বেশ কয়েকটি আন্তর্জাতিক ইভেন্ট। চলতি বছরই ভারতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। এছাড়া ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের কথা রয়েছে পাকিস্তানের।

শেয়ার করুন:
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

সাকিবের ঝড়ো ব্যাটিংয়ে বড় সংগ্রহ ফরচুন বরিশালের

Published

on

ব্লকে

শেষের দিকে চলে এসেছে বিপিএলের নবম আসর। ঢাকার শেষ পর্বে প্রথম ম্যাচে মাঠে নেমেছে ফরচুন বরিশাল এবং খুলনা টাইগার্স। শীতের বিকেলে নরম রোদে লড়াইটা জমেছে বেশ। ফজলে রাব্বির দারুণ ইনিংসে শুরু থেকেই আধিপত্য দেখিয়েছে বরিশাল। মিডল ওভারে কিছুটা রানের লাগাম টানে খুলনা। তবে শেষের দিকে আবারও বরিশাল ব্যাটারদের দাপট। তাতে বড় সংগ্রহই দাড় করিয়েছে সাকিব আল হাসানের দল।

মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে শুক্রবার দিনের প্রথম ম্যাচে খুলনাকে ১৯৫ রানের লক্ষ্য দিয়েছে বরিশাল। ৩১ বলে ৫১ রানের ঝোড়ো ইনিংস খেলে বরিশালের বড় সংগ্রহের মূল কারিগর ইফতেখার আহমেদ।

টস হেরে ব্যাট করতে নামে বরিশাল দল। তবে শুরুতে ব্যক্তিগত ১২ রান করে এনামুল বিজয় ফিরলে চাপে পড়ে দলটি। সাময়িক সে চাপ সামলে নেন ইব্রাহিম জাদরান এবং ফজলে রাব্বি। তবে ৩৯ রানে রাব্বি এবং ২৩ রানে ফেরেন জাদরান। এরপর সাকিব-ইফতেখারের জুটিতে বড় সংগ্রহের আভাস দেন এই দুই ব্যাটার।

তবে ২১ বলে ৩৬ রান করে ফেরেন বরিশালেন অধিনায়ক সাকিব। তখনো ব্যাট হাতে অবিচল ইফতেখার। খুলনার বোলারদের একের পর এক চার ছয়ে করেন বল সীমানা ছাড়া। একসময় তুলে নেন নিজের আসরের দ্বিতীয় অর্ধ-শতক। শেষ দিকে করিম জানাত ৮ বলে ১৭ রান করেন। এছাড়া মাহমুদউল্লাহ রিয়াদ করেন ৪ রান। শেষ পর্যন্ত ৩১ বলে ৫১ রান করে অপরাজিত থাকেন ইফতেখার।

শেয়ার করুন:
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

টিভিতে আজ যত খেলা

Published

on

ব্লকে

বিপিএলের প্রথম রাউন্ড থেকে প্লে-অফে উঠে গেছে তিনটি দল। বাকি একটি দল নিশ্চিতে আজ মাঠে নামবে রংপুর রাইডার্স, ঢাকা ডমিনেটরস, খুলনা টাইগার্স ও ফরচুন বরিশাল। রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে চেলসি নামবে ফুলহামের বিপক্ষে।

বিপিএল
বরিশাল-খুলনা
বেলা ২টা, নাগরিক টিভি

ঢাকা-রংপুর
সন্ধ্যা ৭টা, নাগরিক টিভি

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল
মোহামেডান-বসুন্ধরা
বেলা ৩টা, টি স্পোর্টস

অর্থসংবাদের মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

এসএটি২০
জোবার্গ-পার্ল
বিকেল ৫-৩০ মি., স্পোর্টস ১৮-১

ডারবান-ইস্টার্ন কেপ
রাত ৯-৩০ মি., স্পোর্টস ১৮-১

ইন্ডিয়ান সুপার লিগ
ইস্ট বেঙ্গল-কেরালা
রাত ৮টা, স্টার স্পোর্টস ১ ও সিলেক্ট ১

আইএল টি২০
নাইট রাইডার্স-এমিরেটস
রাত ৯-৩০ মি., টি স্পোর্টস

ইংলিশ প্রিমিয়ার লিগ
চেলসি-ফুলহাম
রাত ২টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১

বুন্দেসলিগা
অগসবুর্গ-লেভারকুসেন
রাত ১-৩০ মি., সনি স্পোর্টস টেন ২

লা লিগা
বিলবাও-কাদিজ
রাত ২টা, র‌্যাবিটহোল, স্পোর্টস ১৮-১

শেয়ার করুন:
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

তারিখ অনুযায়ী খবর

রবিসোমমঙ্গলবুধবৃহশুক্রশনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮