বিএসইসির স্থগিতাদেশ বিবেচনায় নেয়নি চেম্বার জজ আদালত

বিএসইসির স্থগিতাদেশ বিবেচনায় নেয়নি চেম্বার জজ আদালত





শেয়ারবাজারের এসএমই (স্বল্পমূলধনী কোম্পানির প্লাটফর্ম ) মার্কেটে বিনিয়োগের জন্য ন্যূনতম ৩০ লাখ টাকা বিনিয়োগে বেঁধে দেওয়া বিএসইসির শর্তের বিষয়ে হাইকোর্টের দেওয়া রায় স্থগিতাদেশ চেয়ে বিএসইসির আবেদন বিবেচনায় নেননি চেম্বার জজ আদালত। ফলে এসএমই মার্কেট নিয়ে হাইকোর্টের আদেশই বহাল থাকছে।





বুধবার (২৩ নভেম্বর) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) স্থগিতাদেশের আবেদন বিবেচনায় না নিয়ে আগামী ৫ ডিসেম্বর শুনানির দিন ধার্য করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।





সূত্র মতে, গত ১৬ নভেম্বর বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তিন মাসের জন্য এসএমই মার্কেটে সর্বনিম্ন ৩০ লাখ টাকা বিনিয়োগে বিএসইসির বেঁধে দেওয়া শর্ত স্থগিত করে। রোববার বিএসইসির পক্ষ থেকে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আবেদন করলে তা গ্রহণ করেনি চেম্বার জজ আদালত। ফলে এসএমই মার্কেটে লেনদেনের ক্ষেত্রে ন্যূনতম ৩০ লাখ টাকা বিনিয়োগের শর্ত বাতিল করে দেওয়া হাইকোর্টের আদেশই বহাল থাকছে।





এর আগে, গত১৩ নভেম্বর রাজধানীর দিলকুশার বাসিন্দা মো. রাজু হাসানের পক্ষে একটি রিট (রিট নম্বর: ১৩৭৪৯) দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবি অ্যাডভোকেট মোস্তফা কামাল। রিটে বিজনেস নিউজ পোর্টাল অর্থসংবাদে প্রকাশিত ‘এসএমইতে দরপতন, পুঁজি হারানোর শঙ্কায় বিনিয়োগকারীরা’ শিরোনামের সংবাদটি সূত্র হিসেবে সংযুক্ত করা হয়েছিল।





রিট পিটিশন দায়েরের পর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে এসএমই মার্কেটে বিনিয়োগসীমার কারণ জানতে চায় হাইকোর্ট। পরে ১৬ নভেম্বর তিন মাসের জন্য এসএমইতে ৩০ লাখ টাকা বিনিয়োগের শর্ত স্থগিত করা হয়।





গত বছরের ১৬ সেপ্টেম্বর দুই স্টক এক্সচেঞ্জের (ডিএসই ও সিএসই) ওটিসি মার্কেট বাতিল করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। ওইদিন কমিশন সভায় ২৯ কোম্পানিকে তালিকাচ্যুত করে ৪১টি কোম্পানিকে এসএমই ও এটিবিতে (অলটারনেটিভ ট্রেডিং বোর্ড) স্থানান্তর করার সিদ্ধান্ত নেয়। পরবর্তীতে একই বছরের ৩০ সেপ্টেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জের এসএমই প্লাটফর্মে লেনদেন শুরু হয়। সেদিন প্রথমিকভাবে ছয়টি কোম্পানি নিয়ে ডিএসইর এসএমই প্লাটফর্মে লেনদেন চালু করা হয়। বর্তমানে এসএমইতে তালিকাভুক্ত কোম্পানি ১৫টি। এর মধ্যে ১৩ প্রতিষ্ঠানের শেয়ার নিয়মিত লেনদেন হচ্ছে।





চলতি বছরের ২২ সেপ্টেম্বর সর্বশেষ এসএমই প্লাটফর্মের বিনিয়োগের জন্য বিনিয়োগের পরিমাণ নির্ধারণ করা হয়। বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি আদেশে বলা হয়, এসএমইতে লেনদেনে যোগ্য বিনিয়োগকারী হতে শেয়ারবাজারে ন্যূনতম ৩০ লাখ টাকা বিনিয়োগ থাকতে হবে।





অর্থসংবাদ/ওয়ালিদ


আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত