Connect with us

পুঁজিবাজার

টানা দ্বিতীয় দিনের পতনে কমেছে লেনদেন

Published

on

আগের কার্যদিবসের ধারাবাহিকতায় আজ সোমবারও(২১ নভেম্বর) দেশের শেয়ারবাজারে দরপতন হয়েছে। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস পতনের মধ্যে থাকল শেয়ারবাজার। এই দরপতনের মধ্যে কমেছে লেনদেনের পরিমাণও।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট কমে ৬ হাজার ১৯০ পয়েন্টে অবস্থান করছে। শরীয়াহ সূচক( ডিএসইএস) ৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৪২ পয়েন্টে, ডিএস৩০ সূচক ২ পয়েন্ট কমে ২ হাজার ১৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

সোমবার ডিএসইতে মোট ৩০৪ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ১৩ কোম্পানির। দরপতন হয়েছে ৭২ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ২১৯ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর।

ডিএসইতে মোট ৩৫১ কোটি ৯০ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৪২২ কোটি ৮৮ লাখ টাকা।

Nogod-22-10-2022

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
Advertisement

পুঁজিবাজার

খরচ কমিয়ে পণ্য উৎপাদন বাড়াতে হবে: বিএসইসি চেয়ার‌ম্যান

Published

on

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, দেশের প্রতিষ্ঠানগুলোতে উৎপাদন বাড়াতে হবে। একইসঙ্গে পণ্যের উৎপাদন খরচ কমাতে হবে। এক্ষেত্রে ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) থেকে প্রশিক্ষণপ্রাপ্তরা বিভিন্নভাবে পরামর্শ দিয়ে সাহায্য করেন।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) আইসিএমএবি ফ্ল্যাগশিপ ইভেন্টে রাজধানীর একটি হোটেলে ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) ৬৫ টি প্রতিষ্ঠানকে ‘বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড ২০২১’ প্রদান করেছে। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিএসইসি চেয়ারম্যান এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী, বিশেষ অতিথি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন উপস্থিত ছিলেন।

এ অনুষ্ঠানে ১৭ ক্যাটাগরিতে ৬৫ প্রতিষ্ঠানকে ‘বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড ২০২১’ প্রদান করা হয়। এর মধ্যে রাষ্ট্রয়াত্ব বাণিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) জনতা ব্যাংক লিমিটেড, ২য় (রৌপ্য) সোনালী ব্যাংক লিমিটেড এবং তৃতীয় (ব্রোঞ্জ) রূপালী ব্যাংক লিমিটেড।

Nogod-22-10-2022

প্রাইভেট কমার্শিয়াল ব্যাংক ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) ব্র্যাক ব্যাংক লিমিটেড, যৌথভাবে ২য় (রৌপ্য) ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড এবং ট্রাস্ট ব্যাংক লিমিটেড এবং যৌথভাবে তৃতীয় (ব্রোঞ্জ) ইস্টার্ন ব্যাংক লিমিটেড এবং সিটি ব্যাংক লিমিটেড।

প্রাইভেট কমার্শিয়াল ব্যাংক (ইসলামিক অপারেশন) ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, ২য় (রৌপ্য) ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এবং যৌথভাবে ৩য় (ব্রোঞ্জ) গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেড এবং এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড।

নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান ক্যাটাগরি ১ম (স্বর্ণ) আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড, ২য় (রৌপ্য) আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড এবং যৌথভাবে ৩য় (ব্রোঞ্জ) ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশন পিএলসি ও লঙ্কাবাংলা ফাইন্যান্স।

সাধারণ বীমা ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ২য় (রৌপ্য) সাধারন বীমা কর্পোরেশন এবং যৌথভাবে তৃতীয় (ব্রোঞ্জ) নিটোল ইন্স্যুরেন্স কোং লিমিটেড এবং এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড।

লাইফ ইন্স্যুরেন্স ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) সন্ধ্যানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ২য় (রৌপ্য) প্রগতি লাইফ ইন্স্যুরেন্স কোং লিমিটেড এবং যৌথভাবে তৃতীয় (ব্রোঞ্জ) ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

ফার্মাসিউটিক্যালস ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ২য় (রৌপ্য) রেনেটা লিমিটেড এবং যৌথভাবে ৩য় (ব্রোঞ্জ) ওরিয়ন ফার্মা লিমিটেড এবং এসিআই লিমিটেড।

সিমেন্ট ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) প্রিমিয়ার সিমেন্ট মিলস পিএলসি, ২য় (রৌপ্য) এম.আই. সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেড এবং যৌথভাবে তৃতীয় (ব্রোঞ্জ) কনফিডেন্স সিমেন্ট লিমিটেড এবং হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড।

টেক্সটাইল ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) প্যারামাউন্ট টেক্সটাইল পিএলসি, ২য় (রৌপ্য) স্কয়ার টেক্সটাইল লিমিটেড এবং যৌথভাবে ৩য় (ব্রোঞ্জ) এসকোয়ায়ার নিট কম্পোজিট লিমিটেড এবং মতিন স্পিনিং মিলস পিএলসি।

এমএনসি ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে যৌথভাবে ১ম (স্বর্ণ) ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড এবং ম্যারিকো বাংলাদেশ লিমিটেড, ২য় (রৌপ্য) রেকিট বেনকিজার বাংলাদেশ পিএলসি এবং ৩য় (ব্রোঞ্জ) বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড।

অন্যান্য ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড, ২য় (রৌপ্য) আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড এবং যৌথভাবে ৩য় (ব্রোঞ্জ) জিপিএইচ ইস্পাত লিমিটেড এবং বিবিএস ক্যাবলস লিমিটেড।

পাওয়ার জেনারেশন, ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) সামিট পাওয়ার লিমিটেড, যৌথভাবে ২য় (রৌপ্য) ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোং লিমিটেড এবং যৌথভাবে তৃতীয় (ব্রোঞ্জ) ডোরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড সিস্টেমস লিমিটেড এবং বারাকা পাওয়ার লিমিটেড।

তেল, গ্যাস ও শক্তি বিভাগে ১ম (স্বর্ণ) লিন্ডে বাংলাদেশ লিমিটেড, ২য় (রৌপ্য) মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড এবং ৩য় (ব্রোঞ্জ) এমজেএল বাংলাদেশ লিমিটেড।

এনজিও ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) ব্র্যাক, ২য় (রৌপ্য) অ্যাকশন এইড- বাংলাদেশ এবং যৌথভাবে তৃতীয় (ব্রোঞ্জ) সাজিদা ফাউন্ডেশন ও ইউসেপ বাংলাদেশ।

এগ্রো এবং ফুড প্রসেসিং ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ২য় (রৌপ্য) যৌথভাবে এগ্রিকালচারাল মার্কেটিং কোং লিমিটেড এবং ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং তৃতীয় (ব্রোঞ্জ) এপেক্স ফুডস লি।

ট্রেডিং ও অ্যাসেম্বলি ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি, ২য় (রৌপ্য) রানার অটোমোবাইলস পিএলসি এবং ৩য় (ব্রোঞ্জ) বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডে।

আইটি ও টেলিকমিউনিকেশন ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) হয়েছে গ্রামীণ ফোন লিমিটেড, ২য় (রৌপ্য) রবি আজিয়াটা লিমিটেড এবং ৩য় (ব্রোঞ্জ) বিডিকম অনলাইন লিমিটেড।

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

ডিএসইর পরিচালক হচ্ছেন শাকিল রিজভী ও শাহজাহান

Published

on

আগামী তিন বছরের জন্য আবারও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারহোল্ডার পরিচালক হচ্ছেন শাকিল রিজভী ও মোহাম্মদ শাহজাহান। বৃহস্পতিবার (১ডিসেম্বর) ডিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ২৮ নভেম্বর সকাল ১০টা থেকে ১ ডিসেম্বর বিকেলে সাড়ে ৪টা পর্যন্ত ছিল ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক পদে মনোনয়ন ফরম কেনা ও জমা দেওয়ার সময়। নির্ধারিত এ সময়ে মাত্র ২ জন প্রার্থী মনোনয়ন পত্র কিনেছেন এবং জমা দিয়েছেন। ফলে তারা দুই জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় আগামী ৩ বছরের জন্য পরিচালক হচ্ছেন।

দুই প্রার্থীর মধ্যে শাকিল রিজভী বর্তমানে ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক হিসেবে রয়েছেন। তিনি এর আগেরও দুইবার পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার আগে ডিএসইর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

আর মোহাম্মদ শাহজাহান ডিএসইর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। তার আগে তিনি ডিএসইর সিনিয়র সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

Nogod-22-10-2022

ডিএসইর সংঘ-স্মারকের ১৪০ অনুচ্ছেদ অনুযায়ী শাকিল রিজভী ও মোহাম্মদ শাহজাহানের বর্তমান মেয়াদ শেষ হওয়ার পথে। শেয়ারহোল্ডার পরিচালক পদে নির্বাচনের জন্য আগামী ২২ ডিসেম্বর ভোটের দিন নির্ধারণ করা হয়েছিল। সেই লক্ষ্যে বাংলাদেশ সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আব্দুস সামাদকে প্রধান করে তিন সদস্যের কমিশন গঠন করে ডিএসইর পরিচালনা পর্ষদ।

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

দরপতনের শীর্ষে বিডি ওয়েল্ডিং

Published

on

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেনে অংশ নেয়া কোম্পানিগুলোর দর পতনের প্রথম অবস্থানে আছে বাংলাদেশ ওয়েল্ডিং ইলেকট্রোডস লিমিটেড।

ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র মতে, বৃহস্পতিবার (১ ডিসেম্বর) কোম্পানিটির শেয়ার দর কমেছে ৪ দশমিক ৭৯ শতাংশ। ফলে ডিএসইর টপটেন লুজারের তালিকার প্রথম অবস্থানে রয়েছে বাংলাদেশ ওয়েল্ডিং ইলেকট্রোডস লিমিটেড।

তালিকার দ্বিতীয় স্থানে থাকা সী পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেডের শেয়ার দর কমেছে ৪ দশমিক ৬৪ শতাংশ। আর তালিকার তৃতীয় স্থানে থাকা ই-জেনারেশন লিমিটেডের শেয়ার দর কমেছে ৪ দশমিক ৫৮ শতাংশ।

Nogod-22-10-2022

ক্ষতির তালিকায় থাকা কোম্পানিগুলো হচ্ছে- জুট স্পিনার্স, মুন্নু সিরামিকস, শমরিতা হসপিটাল, নাভানা ফার্মা, ইস্টার্ন কেবলস,আমরা টেকনোলজি ও আমরা নেটওয়ার্কস লিমিটেড।

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

নাম পরিবর্তন করবে দুই কোম্পানি

Published

on

শেয়ারবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানির পরিচালনা পর্ষদ নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে। আসন্ন বার্ষিক সাধারণ সভায় (এজিএম) কোম্পানিগুলো নাম পরিবর্তনের প্রস্তাব অনুমোদন করবে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হচ্ছে- হাওয়া ওয়েল টেক্সটাইল (বিডি) ও ন্যাশনাল পলিমার লিমিটেড।

হাওয়া ওয়েল টেক্সটাইল

Nogod-22-10-2022

কোম্পানিটি হাওয়া ওয়েল টেক্সটাইল (বিডি) লিমিটেড থেকে নাম পরিবর্ত করে হাওয়া ওয়েল টেক্সটাইল (বিডি) পিএলসি রাখবে। আগামী ২২ ডিসেম্বর কোম্পানিটির ২০তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) নাম পরিবর্তনের জন্য বিশেষ প্রস্তাব উপস্থান করা হবে।

ন্যাশনাল পলিমার

কোম্পানিটি ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজ লিমিটেড থেকে নাম পরিবর্তন করে ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজ পিএলসি রাখতে চায়। আগামী ২৭ ডিসেম্বর কোম্পানিটির ৩৫তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) নাম পরিবর্তনের জন্য বিশেষ প্রস্তাব উপস্থান করা হবে।

কোম্পানি দুইটি সংঘস্বারক সংশোধনীর মাধ্যমে নাম পরিবর্তন করতে পারবে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও শেয়ারহোল্ডারদের সম্মতি নিয়ে নাম পরিবর্তন করতে পারবে হাওয়া ওয়েল টেক্সটাইল ও ন্যাশাল পলিমার লিমিটেড।

অর্থসংবাদ/এসএম

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

কোটি টাকার শেয়ার কিনবেন অ্যাপেক্স ফুটওয়্যারের উদ্যোক্তা পরিচালক

Published

on

শেয়ারবাজারে তালিকাভুক্ত অ্যাপেক্স ফুটওয়্যার লিমিটিডের এক উদ্যোক্তা পরিচালক প্রায় এক কোটি টাকার শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, অ্যাপেক্স ফুটওয়্যারের চেয়ারম্যান সৈয়দ মনজুর এলাহী কোম্পানিটির ৩৮ হাজার শেয়ার ক্রয় করবেন। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের মাধ্যমে তিনি শেয়ার ক্রয়ের প্রক্রিয়া সম্পন্ন করবেন।

ডিএসইতে অ্যাপেক্স ফুটওয়্যারের শেয়ার সর্বশেষ ২৫৭ টাকা ৫০ পয়সা দরে লেনদেন হয়েছে। এ হিসেবে মনজুর এলাহী যে পরিমাণ শেয়ার ক্রয় করবেন তাঁর বাজারমূল্য ৯৭ লাখ ৮৫ হাজার টাকা।

Nogod-22-10-2022
শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন
Advertisement
December 2022
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

কর্পোরেট সংবাদ

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ফেসবুকে অর্থসংবাদ