Connect with us

বিনোদন

সত্তরে রুনা লায়লা, সঙ্গীতেই ৫৬

Published

on

উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী রুনা লায়লা। মাত্র ১৪ বছর বয়সে যার সঙ্গীতে পদার্পন। যিনি তার সঙ্গীত জীবনে ১৮টি ভাষায় গান করে রীতিমত রেকর্ড সৃষ্টি করেছেন। এই কিংবদন্তির আজ ৭০তম জন্মদিন বৃহস্পতিবার (১৭ নভেম্বর)। দিনটি উপলক্ষ্যে পরিবার ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এবং টিভি চ্যানেলগুলো বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে।

শৈশব থেকেই সংস্কৃতি চর্চার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত তিনি। চার বছর বয়সেই নাচের পাঠ নেওয়া শুরু করেন রুনা লায়লা। সেসময় গানের প্রতি কিন্তু তার বিন্দুমাত্র আগ্রহ ছিল না। বড়বোন দীনা লায়লা গান শিখতেন। ওইসময় খেলার ফাঁকে বড়বোনের সঙ্গে তিনিও ওই বয়সে বসে যেতেন রেওয়াজে, তবে সেটা নিয়মত নয়। সেসময় গানের ওস্তাদ তার স্মৃতিশক্তি ও তাল লয় আর সুরের জ্ঞান দেখে মুগ্ধ হন। সেই ওস্তাদই রুনার মাকে একদিন অনুরোধ করেছিলেন যেন তাকে গান শেখাতে দেওয়া হয়। মাও দ্বিধা কাটিয়ে শেষ পর্যন্ত রাজি হয়ে যান। সেই ওস্তাদ ওইটুকু বয়সে রুনার মধ্যে গানের যে প্রতিভা দেখেছিলেন তা নিতান্তই ভুল ছিল না, যার প্রমাণ আজকের বিশ্বদরবারে বাংলাদেশের নাম উজ্জ্বল করা কণ্ঠসম্রাজ্ঞীর অবস্থান। নাচের প্রতি যে মেয়েটা এত পাগল ছিল, সে হয়ে উঠল উপমহাদেশের প্রখ্যাত গানের মানুষ।

বাবা সৈয়দ মোহাম্মদ এমদাদ আলী ও মা আমেনা লায়লার দ্বিতীয় সন্তান রুনা লায়লা ক্রমেই হয়ে ওঠেন উপমহাদেশীয় সঙ্গীত জগতের এক বিষ্ময়কর নাম। তার বয়স সত্তর হলেও সঙ্গীত জীবন ৫৬ বছরেরও বেশি। দীর্ঘ এ সঙ্গীত ক্যারিয়ারে মোট ১৮টি ভাষায় দশ হাজারেরও বেশি গান গেয়েছেন তিনি। রুনা লায়লাই বাংলাদেশের একমাত্র শিল্পী যিনি বাংলাদেশ, ভারত ও পাকিস্তান এই তিন দেশেই সমানভাবে জনপ্রিয়।

আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা নারী কণ্ঠশিল্পীর পুরস্কার পেয়েছেন তিনি। বাংলাদেশ থেকে এ ছাড়া পেয়েছেন স্বাধীনতা পদক সহ বিভিন্ন পুরস্কার। এই কিংবদন্তি শিল্পী শুধু বাংলাদেশেই পুরস্কার পাননি, তিনি পাকিস্তান থেকে ৩টি ও ভারত থেকে দাদা সাহেব ফালকে সম্মাননাসহ ২টি সম্মানজনক পুরস্কার পেয়েছেন। তিনি শুধু গানই নয়, চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘শিল্পী’ নামক চলচ্চিত্রে অভিনয়ও করেছিলেন। এতে তিনি নাম ভূমিকায় অভিনয় করেছেন। মূলত এ ছবিতে তার ক্যারিয়ারকে ফোকাস করা হয়েছিল।

Nogod-22-10-2022

বর্ণাঢ্য সঙ্গীত জীবনের ৭০ বছরের পদার্পনকে তিনি বিশেষ কিছু মনে করছেন। জন্মদিনের অনুভূতি জানাতে গিয়ে সংবাদমাধ্যমকে এমনটাই জানিয়েছেন তিনি। তিনি বলেন, কেন যেন এবারের জন্মদিনটিকে মনে হচ্ছে একটু বেশিই বিশেষ। অনেক আগে থেকেই এই দিনটিকে ঘিরে চলছে নানান আয়োজন। পারিবারিকভাবেও দিনটিকে উদযাপনের জন্য বিশেষ পরিকল্পনা নেওয়া হয়েছে। আমরা পরিবারের সদস্যরাই থাকছি। এছাড়া চ্যানেল আইতে থাকছে বিশেষ আয়োজন।

জন্মদিনে বৃহস্পতিবার চ্যানেল আইতে ১২.৩০ মিনিটে তিনি অনন্যা রুমা প্রযোজিত বর্ণাঢ্য ‘তারকা কথন’ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। একই অনুষ্ঠানে কোনাল, ঝিলিক, তরিক মৃধা ও মেজবাহ বাপ্পীর রুনা লায়লাকে নিয়ে গাওয়া একটি বিশেষ গানও প্রচার করা হবে। গানটি লিখেছেন হাসনাত করিম পিন্টু ও সুর করেছেন মনোয়োর হোসেন টুটুল।

এবারের জন্মদিনে তিনি একটু বেশিই আবেগতাড়িত। জন্মদিনের কথা বলতে গিয়ে তিনি মা-বাবার কথা স্মরণ করেন। তিনি বলেন, জীবনের এই বিশেষ দিনে বাবা মায়ের কথা বিশেষভাবে মনে পড়ছে। দীনা আপার কথা মনে পড়ছে। হয়তো সবাই থাকলে জীবনের এই দিনটি আরো বিশেষায়িত হতো। তারপরও যারা আছেন সবসময় পাশে তাদের নিয়েই ভালো থাকাটাও জরুরি।

নিজের শারীরিক অবস্থা জানিয়ে ও দোয়া চেয়ে রুনা লায়লা বলেন, আলহামদুলিল্লাহ্, আমি ভালো আছি সুস্থ আছি। সবাই দোয়া করবেন যেন আগামী দিনেও আল্লাহ ভালো রাখেন, সুস্থ রাখেন।

বাড়িতে জন্মদিনের আয়োজন নিয়ে রুনা লায়লা বলেন, আমার জন্মদিনের সব আয়োজন আলমগীরই (চিত্রনায়ক আলমগীর) করেন। আমাদের বাড়িতে পরিবার, আত্মীয়-স্বজনদের নিয়ে সন্ধ্যায় অনুষ্ঠান হবে। এখানে আমার কোনো কাজ নেই। তবে প্রতি জন্মদিনেই একটা না একটা সারপ্রাইজ থাকেই।

অর্থসংবাদ/এনএন

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
Advertisement

বিনোদন

কলকাতা থেকে ‘সেরা পুরুষ’ সম্মাননা পেলেন হিরো আলম

Published

on

আলোচিত-সমালোচিত হিরো আলম এবার সম্মাননা পেয়েছেন ওপার বাংলা কলকাতা থেকে। এপারের গণ্ডি পেরিয়ে ওপারেও চরম জনপ্রিয় হয়ে উঠেছেন হিরো আলম। অভিনয়, গান, প্রযোজনা, স্টেজ শো, আবৃত্তিসহ অনেক কিছুই করেছেন তিনি।

অনেকে অনেক কথা বললেও থেমে থাকেননি। ছুটেছেন আপন গতিতে। তাই তো আজ হিরো আলমের নাম এখন শুধু দেশেই নয়, দেশের বাইরেও বেশ পরিচিত। তাকে নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোও লিখেছে এবং কথা বলেছে।

এবার তাকে ‘সেরা পুরুষ’র সম্মাননা দিলো কলকাতা। গত ১৯ নভেম্বর ‘আন্তর্জাতিক পুরুষ দিবস’ উপলক্ষে তাকে সম্মাননা দেন পুরুষ অধিকার কর্মীরা। ওই সংগঠনের এক সদস্য সৈকত ভট্টাচার্য জানান, ‘প্রথাগত সৌন্দর্যের ধারণার বাইরে গিয়েও যে হিরো হওয়া যায় তা তিনি দেখিয়ে দিয়েছেন। সেই আসল পুরুষ, সেই আসল বিপ্লবী।’

এদিকে ‘সেরা পুরুষ’র সম্মাননা পেয়ে দারুণ খুশি হিরো আলম। তার ভাষ্য, ‘ওপার বাংলায় এমন একটি সম্মাননা পেয়ে বেশ ভালো লাগছে। দর্শকদের ভালোবাসার কারণেই আমি এতদূর আসতে পেরেছি। আপনারা যেভাবে আমাকে সাপোর্ট দিয়েছেন, ভবিষ্যতেও সেভাবেই পাশে থাকবেন।’

Nogod-22-10-2022
শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন

বিনোদন

স্বামীকে নিয়ে ওমরায় গেলেন নায়িকা পূর্ণিমা

Published

on

ওমরাহ করতে গেছেন ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়িকা দিলারা হানিফ পূর্ণিমা। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সৌদি আরবের উদ্দেশে ঢাকা ছাড়েন এই তারকা। তার সঙ্গে রয়েছেন স্বামী আশফাকুর রহমান রবিন ও মেয়ে আরশিয়া উমাইজা।

বর্তমানে স্বামী-কন্যাসহ মদিনায় আছেন পূর্ণিমা। এরপর যাবেন মক্কায়। সেখানই ওমরার আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন তারা।

ওমরায় যাওয়ার ছবি নিজের ফেসবুকে প্রকাশ করে বিষয়টি নিশ্চিত করেছেন পূর্ণিমার স্বামী আশফাকুর রহমান রবিন। একটি ছবিতে দেখা যাচ্ছে বোরকা-হিজাব পরে মদিনায় স্বামীর হাত ধরে দাঁড়িয়ে আছেন পূর্ণিমা। এছাড়া পূর্ণিমার একটি সেলফিতে দেখা গেছে স্বামী ও কন্যাকে।

অর্থসংবাদ/এনএন

Nogod-22-10-2022
শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন

বিনোদন

প্রকাশ্যে অপু-বুবলীর দ্বন্দ্ব, নিশ্চুপ শাকিব!

Published

on

অপু বিশ্বাস ও বুবলী একে অপরকে সহ্য করতে পারেন না-শোবিজে কান পাতলেই এমন গুঞ্জন শোনা যায়। তবে সাম্প্রতিক নানান ইস্যুতে দুই নায়িকার মনে যে প্রতিশোধের আগুন জ্বলছে তা এবার প্রকাশ্যে এলো।

সম্প্রতি অপু-বুবলী সোশ্যাল মিডিয়ায় একে-অপরকে ইঙ্গিত করে পোস্ট দিয়েছেন। যা দেখে মজা নিচ্ছেন নেটিজেনরা।

ঘটনার সূত্রপাত বুবলীর এবারের জন্মদিনকে ঘিরে। জন্মদিন উপলক্ষে বুবলীকে ডায়মন্ডের নাকফুল উপহার দেন শাকিব। নায়িকা নিজেই তা গণমাধ্যমকে নিশ্চিত করেন। সেই খবরের লিংক নিজের ফেসবুকে শেয়ার করেন অপু। ক্যাপশনে লেখেন- ‘কী যে মজা মজা!’ সঙ্গে জুড়ে দেন তাচ্ছিল্যের হাসি।

অপুর এই পোস্টের জবাব দেন বুবলীও। বুধবার (২২ নভেম্বর) নিজের ফেসবুকে তিনি লেখেন, “একজন হঠাৎ করেই বলে উঠল, ‘আরে ওই বেটি যে আপনাদের ছবিসহ নিউজ তার নিজের ফেসবুক ওয়ালে বাঁধাই করে রাখসে, এটাই তো আপনার মজা। এতেই তো বোঝা যায়, তার শয়নে-স্বপনে শুধুই আপনি। হা হা হা।”

Nogod-22-10-2022

সামাজিক মাধ্যমে দুই নায়িকার এমন লড়াইয়ে সামিল হচ্ছেন নেটিজেনরাও। তারা নিজেদের মতো করে মুখরোচক মন্তব্য করছেন অপু-বুবলীর পোস্টে। তবে এই প্রসঙ্গে এখনো নিশ্চুপ শাকিব খান। জয়-বীরের বাবা এ নিয়ে কোনো পতিক্রিয়াই দেখাচ্ছেন না।

অর্থসংবাদ/এনএন

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন

বিনোদন

চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক নিপুণ

Published

on

চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদে জায়েদ খানের প্রার্থিতা বৈধ বলে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রায়ের ফলে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করবেন নিপুণ আক্তার।

হাইকোর্টের রায় স্থগিত করে সোমবার (২১ নভেম্বর) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৩ সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

নিপুণের আইনজীবীরা জানান, এই আদেশের ফলে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করবেন নিপুণ আক্তার।

এই রায়ে নিপুণ আক্তারও সন্তোষ প্রকাশ করেছেন। এফডিসিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনার পরিকল্পনার কথাও জানান তিনি।

Nogod-22-10-2022

এর আগে জায়েদ খানকে শিল্পী সমিতির সম্পাদক ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। পরবর্তী সময়ে তা স্থগিত করে স্থিতাবস্থা দেন চেম্বার আদালত।

এছাড়া গত ২৪ ফেব্রুয়ারি নায়িকা নিপুণের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করেন চিত্রনায়ক জায়েদ খান। পরবর্তী সময়ে নিপুণও জায়েদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনেন।

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন

বিনোদন

‘আমি খেলা ঠিকঠাক বুঝি না’

Published

on

মরুর বুকে শুরু হতে যাচ্ছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ ফুটবল বিশ্বকাপ। আজ রবিবার উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক কাতার এবং ইকুয়েডের। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। উদ্বোধনী দিনে একটাই ম্যাচ।

বিশ্বকাপ উত্তাপের আঁচ এদেশেও বেশ ভালোভাবেই লেগেছে। চারিদিকে পতাকা উড়ছে, সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছে প্রিয় দলকে নিয়ে নানা আয়োজন। এসবের দলে যুক্ত হয়েছেন দেশের শোবিজ তারকারাও। একেকজন একেকদল সমর্থন করছেন, প্রিয় দলের জার্সি পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবিও পোস্ট করছেন।

এদিকে অভিনেত্রী শবনম ফারিয়া পড়েছেন বিপাকে। তিনি কোন দল সমর্থন করবেন বুঝে উঠতে পারছেন না। কেননা খেলাটাই নাকি তিনি ঠিকঠাক বোঝেন না। ফেসবুক হ্যান্ডেলে একটি পোস্টে এ অভিনেত্রী বলেন, ‘সবাই জানতে চাচ্ছে কোন টিম সাপোর্ট করি। যেহেতু খেলা ঠিকঠাক বুঝি না, খেলা দিয়ে কাউকে সাপোর্ট করা ঠিক হবে না। ’

অভিনেত্রী সমর্থন করার একটা পন্থা বেছে নিয়েছেন। সেটা জানিয়ে বললেন, ‘আমি ভাই সুন্দরের পূজারী, অনেক গবেষণা করে যা বুঝলাম, স্পেনের চেয়ে সুন্দর প্লেয়ার আর কোনও টিমে নাই। সো যা বুঝি না তা নিয়ে বেশি মাথা না ঘাটায়, আমি বরং স্পেনই সাপোর্ট করি। ’

Nogod-22-10-2022
শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন
Advertisement
December 2022
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

কর্পোরেট সংবাদ

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ফেসবুকে অর্থসংবাদ