কর্মীদের ছাঁটাইয়ের নির্দেশ পেয়ে বমি করে দেন টুইটার ম্যানেজার

কর্মীদের ছাঁটাইয়ের নির্দেশ পেয়ে বমি করে দেন টুইটার ম্যানেজার
যে কোনও সংস্থার ম্যানেজারদের বেতন সাধারণ কর্মীদের তুলনায় বেশি হয়। কিন্তু তার সঙ্গে তাদের উপর দায়িত্বও থাকে অনেক। কর্মী নিয়োগ বা পরিচালনা করা বেশ কঠিন। তবে তার থেকেও কঠিন সংস্থার উপরওয়ালাদের নির্দেশে কর্মীদের ছাঁটাই করা। সেই কঠোর বাস্তবের চাপে অসুস্থ হয়ে পড়লেন টুইটারের এক ম্যানেজার।

ইলন মাস্কের কর্মী ছাঁটাইয়ের নির্দেশ শোনার পরেই তার টেনশনে শরীর খারাপ হয়ে যায়। সামলাতে না পেরে অফিসেরই ডাস্টবিনে বমি করেন তিনি। ওই ম্যানেজারকে কয়েকশ কর্মী বরখাস্ত করার নির্দেশ দিয়েছিলেন ইলন।

নিউ ইয়র্ক টাইমস-এর এক প্রতিবেদনে এমনটাই উল্লেখ করা হয়েছে। উক্ত প্রতিবেদনে টুইটারের ৩৬ জন প্রাক্তন ও বর্তমান কর্মীর বয়ান নেওয়া হয়। তাতে টুইটারের বর্তমান পরিস্থিতির কথা তুলে ধরেন এই কর্মীরা।

সম্প্রতি ৪৪ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তিতে সোশ্যাল মিডিয়া জায়েন্টকে অধিগ্রহণ করেন ইলন মাস্ক। এরপরেই সংস্থাকে লাভজনক করে তোলায় মন দেন তিনি। শুরু করেন গণছাঁটাই।

রিপোর্ট অনুযায়ী, এখনও পর্যন্ত প্রায় ৩,৭৩৮ টুইটার কর্মীকে ছাঁটাই করা হয়েছে। ভারতে সংস্থাটির প্রায় ২৫০ কর্মী ছিল। তাদের মধ্যে মাত্র ১০ জন বাদে বাকিদের চিঠি ধরানো হয়েছে।

ছাঁটাই প্রক্রিয়ায় সংস্থায় বর্তমানে কর্মরতদের অবস্থা কেমন? সেটি ব্যাখা করে রিপোর্টে বলা হয়েছে, ‘একজন ইঞ্জিনিয়ারিং ম্যানেজারকে ইলন মাস্কের পরামর্শদাতারা (যাদের টুইটার কর্মীরা গুণ্ডা বলেন) একটি তালিকা ধরান। তাতে ছাঁটাই করা হবে এমন শত শত কর্মীর নাম ছিল। ওই ম্যানেজার তার পায়ের কাছে রাখা ট্র্যাশ ক্যানে বমি করতে শুরু করেন।’

সংস্থায় যে কর্মীরা এখনও রয়েছেন, তাদের উপরেও তুমুল কাজের চাপ রয়েছে। ইলন মাস্কের ডেডলাইন অনুযায়ী কাজ শেষ করতে আদাজল খেয়ে লেগেছেন তারা।

ইলন মাস্ক যদিও জানিয়েছেন, প্রতিদিন টুইটারের কোটি কোটি টাকার লোকসান হয়। সংস্থার কোনও সঠিক রেভেনিউ মডেল নেই। এভাবে দিনের পর দিন চলতে পারে না। সংস্থাকে তাই লাভজনক করে তুলতে ‘অপ্রয়োজনীয়’ কর্মীদের ছাঁটাই করছেন তিনি। সেই সঙ্গে ভেরিফায়েড প্রোফাইলের জন্য মাসিক সাবস্ক্রিপশন চার্জও চালু করছেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়