কৃষিবিদ ফিডের স্পন্সরের আইনবহির্ভূত শেয়ার বিক্রির ঘোষণা

কৃষিবিদ ফিডের স্পন্সরের আইনবহির্ভূত শেয়ার বিক্রির ঘোষণা

শেয়ারবাজারের স্বল্প মূলধনী কোম্পানিগুলোর প্লাটফর্ম এসএমই মার্কেটে তালিকাভুক্ত কৃষিবিদ ফিড লিমিটেডের স্পন্সর আইন লঙ্ঘন করে শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছে। তাদের এই আইন লঙ্ঘনে ঢাকা স্টক এক্সচেঞ্জেরও সম্মতি লক্ষ্য করা গেছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।





সূত্র মতে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইনের বিধি ৪ এর ২ উপবিধি অনুযায়ী- কোন কোম্পানির বার্ষিক হিসাব সমাপ্ত হওয়ার দুই মাস পূর্ব থেকে পরিচালনা পর্ষদ কতৃক উক্ত হিসাব বিবেচিত, গৃহীত বা অনুমোদিত হওয়ার সময়কাল পর্যন্ত কোন পরিচালক, স্পন্সর কেউ শেয়ার বিক্রি করতে পারবে না। যেহেতু কৃষিবিদ ফিড জুন ক্লোজিং বা হিসাব বছর সমাপ্ত হয় জুন মাসে (জুলাই-জুন)।গত জুন মাসে কোম্পানিটির হিসাব বছর সমাপ্ত হলেও এখনো পর্ষদ সভায় সর্বশেষ হিসাব বছর অনুমোদিত হয়নি কোম্পানিটির। ফলে এই সময়ে কোন স্পন্সর শেয়ার বিক্রির ঘোষনা দেওয়া আইনের সুস্পস্ট লঙ্ঘন।





জানা গেছে, বৃহস্পতিবার (১০ নভেম্বর) কৃষিবিদ ফিডের উদ্যোক্তা জিন্নাত আরা দেড় লাখ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। তাঁর এ ঘোষণার মাধ্যমে কৃষিবিদ ফিড নিয়ন্ত্রক সংস্থাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে।





অপরদিকে, ঢাকা স্টক এক্সচেঞ্জের মাধ্যমে কৃষিবিদ ফিডের আইন বহির্ভূত কাজের ঘোষণা দেওয়া হয়েছে। ফলে বাজার সংশ্লিষ্টরা মনে করছেন, কৃষিবিদ ফিডের আইন লঙ্ঘনের সহযোগী হয়ে উঠেছে ডিএসই।





এ বিষয়ে কৃষিবিদ ফিডের কোম্পানি সচিব মো. কামারুজ্জামানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করলেও তাঁর মুঠোফোনে সংযোগ পাওয়া যায়নি।





কৃষিবিদের আইন লঙ্ঘনের বিষয়ে জানতে চাইলে ঢাকা স্টক এক্সচেঞ্জের উপ-মহাব্যবস্থাপক ও জনসংযোগ বিভাগের প্রধান মো. শফিকুর রহমান অর্থসংবাদকে বলেন, আইন লঙ্ঘন করে কোন কাজ করলে তা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। তবে কৃষিবিদের ঘোষণা আইনের সঙ্গে সাংঘর্ষিক কি না, তা দেখে জানাতে হবে।


আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত