শেষে এসে রাজধানীতে কোরবানির পশুর সংকট

শেষে এসে রাজধানীতে কোরবানির পশুর সংকট
শেষ মুহূর্তে রাজধানীর পশু হাটগুলোতে দেখা দিয়েছে কোরবানির গরু ছাগলের সংকট। বৃহস্পতিবার বিকেলের পর থেকেই পশুহাটগুলোকে বেচাবিক্রি বেড়ে যায়। শুক্রবার সকালেই হাটগুলোতে দেখা দেয় পশুর সংকট। আগের রাতে ক্রেতাদের সমাগম দেখে অনেক ফড়িয়া দ্রুত রাজধানীর আশপাশ থেকে পশু জড়ো করেন। ফলে শেষ দিকে কিছুটা হলে বিক্রেতাদের মুখে হাসি ফুটেছে।

পশু ব্যবসায়ী ও ইজারাদাররা জানান, এবার কোভিড-১৯ এর কারণে অনেকেই পশু কোরবানি থেকে বিরত রয়েছেন। আর করোনার স্বাস্থ্যবিধির কড়াকড়ির কারণে রাজধানীতে পশুরহাটও কমিয়ে দেয় ঢাকার দুই সিটি করপোরেশন। এ জন্য বাকি যে হাটগুলো ছিল, সেগুলোতেও পশু উঠেছিল তুলনামূলক কম। এ কারণেই বৃহস্পতিবার হাটগুলোতে পশুর সংকট দেখা দেয়। তবে ফড়িয়ারা বিষয়টি আঁচ করতে পেরে তাৎক্ষণিকভাবে পশু আমদানির চেষ্টা করে। তারা দামও বাড়িয়ে দেয়। অথচ গত কয়েক দিন ধরেই পশুর বাজার ছিল কিছুটা মন্দা।

রাজধানীর বিভিন্ন হাটে খোঁজ নিয়ে দেখা যায়, অনেকেই হাটে পশু কিনতে গিয়ে ফিরে যাচ্ছেন। তারা জানান, হাটগুলোতে থাকা পশুর প্রায় সবই বিক্রি হয়ে গেছে। তারা অনেকে ভ্রাম্যমাণ বিক্রেতার কাছ থেকে পশু কেনার চেষ্টা করেন। অনেকে গরুর পরিবর্তে খাসি কিনতে চান। খাসিরও দাম বেড়ে যায়।

এমনিতেই এবার হাটে পশু কম উঠেছিল। বৃহস্পতিবার দুপুরের পরই হাটে ক্রেতার ঢল নামে। মুহূর্তের মধ্যেই বিপুল সংখ্যক পশু বিক্রি হয়ে যায়। কিছু ব্যাপারী শুক্রবার সকালের মধ্যেই পশু এনে জড়ো করেন। এতে পশুর চাহিদা অনেকটাই পূরণ করা গেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভরা মৌসুমে সবজির চড়া দাম
বগুড়ায় রেকর্ড পরিমাণ সরিষার চাষ
এবার রেকর্ড পরিমাণ ডিম ছেড়েছে মা ইলিশ
১০৫ কোটি টাকার খেজুর গুড় উৎপাদনের লক্ষ্য নাটোরে
বাসার ছাদে সবজি চাষের সহজ পদ্ধতি
প্রাণিসম্পদ খাতে বিনিয়োগের জন্য সরকারের নীতি অনেক সহায়ক
মুনাফা লোভীদের কারণে ইলিশের দাম বেশি
কৃষিকাজে সামাজিক মর্যাদা বেড়েছে
বাংলাদেশের মৎস্য খাতে বিনিয়োগ করতে চায় জাপান
এক কাতলা মাছের দাম ৩৮ হাজার টাকা