Connect with us

বীমা

সৈয়দ বেলাল সাধারণ বীমা করপোরেশনের নতুন এমডি

Avatar of অর্থসংবাদ ডেস্ক

Published

on

বিনিয়োগ

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ বেলাল হোসেনকে সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে নিয়োগ দিয়েছে সরকার। সোমবার (৭ নভেম্বর) এক প্রজ্ঞাপনে তাকে বদলিপূর্বক প্রেষণে নিয়োগ দেয়ার কথা জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

অর্থসংবাদের মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন সৈয়দ বেলাল হোসেন। তিনি বলেন, মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে আমি বিষয়টি অবগত হয়েছি। তবে এখন পর্যন্ত নিয়োগের কাগজপত্র আমার হাতে আসেনি।

বর্তমানে রাষ্ট্রীয় মালিকানাধীন এই নন-লাইফ বীমা ও পুনর্বীমা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক পদে দায়িত্ব পালন করছেন করপোরেশনটির পুনবীমা বিভাগের জেনারেল ম্যানেজার ওয়াসিফুল হক। গত ২৯ সেপ্টেম্বর অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ অস্থায়ীভাবে তাকে এই অতিরিক্ত দায়িত্ব দেয়।

এর আগে সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন সৈয়দ শাহরিয়ার আহসান। ২০১৬ সালে তাকে ৩ বছরের জন্য প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ দেয় সরকার। এরপর দ্বিতীয় দফায় তার মেয়াদ আরো ৩ বছর বৃদ্ধি করা হয়। গত ২৯ সেপ্টেম্বর ২০২২ তারিখে তার মেয়াদ শেষ হয়েছে।

সৈয়দ বেলাল হোসেন ২০১২ সালের ২০ নভেম্বর কুষ্টিয়া জেলার জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন। তিনি কুষ্টিয়া জেলায় ৩ বছরের বেশি সময় জেলা প্রশাসক (ডিসি) হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৯ সালের ২৩ অক্টোবর তিনি অতিক্তি সচিব হিসেবে পদোন্নতি পান।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে কাজের জন্য ২০১৯-২০ অর্থবছরের শুদ্ধাচার পুরস্কার পেয়েছেন তিনি। এর আগেও কুষ্টিয়া জেলা প্রশাসক থাকাকালে জাতীয় ও বিভাগীয় পর্যায়ে একাধিকবার গুরুত্বপূর্ণ পুরস্কার পেয়েছিলেন তিনি।

সৈয়দ বেলাল হোসেন লক্ষ্মীপুর জেলার সদর থানার ২নং দক্ষিণ হামছাদী ইউনিয়নের গংগাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি দালাল বাজার এন কে উচ্চ বিদ্যালয়ে লেখাপড়া করেন। তার পিতার নাম হাজী শাহাদাত উল্লাহ।

শেয়ার করুন:
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বীমা

কিছু বিমা কোম্পানি ভুল জায়গায় বিনিয়োগ করেছে: আইডিআরএ চেয়ারম্যান

Published

on

বিনিয়োগ

কিছু বিমা কোম্পানি ভুল জায়গায় বিনিয়োগ করে বলে মন্তব্য করেছেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী।

অর্থসংবাদের মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

তিনি বলেন, প্রথম কয়েক বছর বিমা কোম্পানিগুলোর কাছে শুধু টাকা আসে। মেয়াদ পূরণের আগে তো বিমা দাবি পরিশোধ করা লাগে না। কোম্পানিগুলো যে পরিমাণ প্রিমিয়াম সংগ্রহ করে তা যদি সঠিক জায়গায় বিনিয়োগ করে তাহলে দাবি পূরণের সময় সমস্যা হয় না। কিন্তু কিছু বিমা কোম্পানি অতিরিক্ত ব্যয় করেছে, ভুল জায়গায় বিনিয়োগ করেছে, জমি কিনেছে অতিরিক্ত টাকায়। এসব কোম্পানির মালিকরা কখনো অর্থের অপচয় করেছে, কখনো আত্মসাৎ করেছে, ফলে কোম্পানিগুলোর আর্থিক অবস্থা দুর্বল হয়ে গেছে।

বুধবার (১৫ মার্চ) ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) আয়োজিত ‘সিএমজেএফ টকে’ অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, বিমা দাবি পরিশোধ নিয়ে আমাদের কাছে অনেক অভিযোগ আসে। আমরা সেগুলো নিষ্পত্তি করার চেষ্টা করি। কোম্পানিগুলোকে বিমা দাবি পরিশোধের জন্য নির্দিষ্ট সময় বেঁধে দিই।

তিনি বলেন, বিমা খাতে সুশাসন নিশ্চিত করতে কোম্পানিগুলোর থেকে এখন প্রত্যেক প্রান্তিকের আর্থিক প্রতিবেদন নিচ্ছি। অডিট রিপোর্ট নিতে যেহেতু সময় লাগে, সেজন্য আমরা এটি করছি। কারণ অডিট রিপোর্ট দিয়ে অনিয়ম ধরা সময়ের ব্যাপার। এতে গ্রাহক ক্ষতিগ্রস্ত হয়। এখন প্রান্তিকে যদি দেখি কোম্পানি খরচ বেশি করছে, পরের সময়ে খরচ কম করতে বলি।

বিমার নিয়ন্ত্রক সংস্থার প্রধান বলেন, আমরা কোন বিমা কোম্পানিকে জমি কেনার অনুমতি দেইনি। যৌক্তিক না হলে দেবও না। কোম্পানিগুলোর যে কোন বিনিয়োগে দেখেশুনে অনুমোদন দিব।

আইডিআরএ’র সক্ষমতা বৃদ্ধিতে কাজ করছেন জানিয়ে তিনি বলেন, কয়েকমাসের মধ্যে আমরা ২৮ জন কর্মকর্তা নিয়োগ দিয়েছি। জনবল বৃদ্ধিতে কাজ করছি। ইতোমধ্যে তিন বছরের কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এই কর্মপরিকল্পনা অনুযায়ী আমরা কাজ শেষ করতে না পারলেও পরের জন্য গাইডলাইন থাকবে।

তিনি বলেন, বিমা আইনকে অবশ্যই যুগোপযোগী করতেই হবে। অফসাইড এবং অনসাইড সুপারভিশনের জন্য গাইডলাইন তৈরী হচ্ছে। ১০ বছর ধরে বীমা আইন বাস্তবায়ন করতে গিয়ে আমরা দেখেছি কিছু কিছু জায়গায় সংশোধনের প্রয়োজন রয়েছে। আমরা ২৫টির মতো রেগুলেশন করেছি। ইতিমধ্যে আরও ২৫টি পাইপলাইনে রয়েছে। আমরা এটার পরিবর্তন আনতে চাচ্ছি। সব জায়গায় রেগুলেশনের দরকার নেই। অনেক জায়গায় রয়েছে অডিট করাতে হলে ফার্ম নির্ধারণ করতে হবে রেগুলেশন দ্বারা। এ রকম করতে থাকলে তো রেগুলেশনের ঘুরপাকে থাকতে হবে সারাদিন। বিমা আইন সংশোধনের জন্য ইতিমধ্যে একটি মিটিংও করেছি। অফিসারদের দায়িত্ব দিয়েছি। তারা যে যে ধারায় সংশোধনের প্রয়োজন তা নির্ধারণ করছেন। যত দ্রত সম্ভব আমরা একটি খসড়া তৈরি করে স্টেকহোল্ডারদের মতামত নিয়ে মন্ত্রণালয়ে পাঠাবো।

শেয়ার করুন:
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

দাবি পরিশোধে পুরষ্কার পেল শেয়ারবাজারের চার বিমা কোম্পানি

Published

on

বিনিয়োগ

দাবি পরিশোধের ভিত্তিতে শেয়ারবাজারে তালিকাভুক্ত চার বিমা কোম্পানিকে পুরস্কার দিয়েছে সরকার। বুধবার (১ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত জাতীয় বীমা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পুরস্কার হস্তান্তর করেন।

অর্থসংবাদের মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

লাইফ ইন্স্যুরেন্স ক্যাটাগরিতে পুরস্কার প্রাপ্ত কোম্পানি দু’টি হলো- ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

নন-লাইফ ইন্স্যুরেন্স ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্ত দুই কোম্পানি হলো- গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড।

অর্থমন্ত্রণালয় এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) যৌথভাবে জাতীয় বীমা দিবসের এই অনুষ্ঠান আয়োজন করে। অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ, আইডিআরএ’র চেয়ারম্যান জয়নুল বারী এবং বিআইএ’র সভাপতি শেখ কবির হোসেন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

বীমা

জীবন বীমার নতুন ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান

Published

on

বিনিয়োগ

জীবন বীমা করপোরেশনের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ পেয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মিজানুর রহমান। নবনিযুক্ত এমডি বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) নতুন কর্মস্থলে যোগদান করেছেন। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

অর্থসংবাদের মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

এর আগে ৯ ফেব্রুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে মো. মিজানুর রহমানকে জীবন বীমা করপোরেশনের নতুন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের থেকে দেওয়া ওই নিয়োগের পরিপ্রেক্ষিতেই মিজানুর রহমান এমডির দায়িত্ব নিলেন।

এ বিষয়ে মিজানুর রহমান আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে জানিয়েছেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে আমাকে জীবন বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক পদে পদায়ন করা হয়েছে, এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ১৩ ফেব্রুয়ারি অফিস আদেশে বদলি করা কর্মস্থলে যোগদানের জন্য অবমুক্ত করা হয়েছে।

শেয়ার করুন:
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

বীমা

নাম পরিবর্তন করল ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক

Published

on

বিনিয়োগ

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবিএল) নাম পরিবর্তন করেছে। বাংলাদেশ ব্যাংক ইতোমধ্যে ব্যাংকটির নতুন নাম অনুমোদন দিয়েছে। এখন থেকে এর নাম হবে ‘ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি ‘।

অর্থসংবাদের মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

আজ (১৬ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

এতে বলা হয়, ১৫ জানুয়ারি থেকে তফসিলি ব্যাংকগুলোর তালিকায় ‘ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড’ এর নাম ‘ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি’ হিসেবে পরিবর্তন করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক অর্ডার, ১৯৭২ (রাষ্ট্রপতির ১৯৭২ সালের ১২৭ নম্বর আদেশ) এর ৩৭ (দুই) (সি) ধারায় প্রদত্ত ক্ষমতা বলে রবিবার(১৫ জানুয়ারি) হতে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের নাম ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি’ করা হল।

অর্থসংবাদ/এসএম

শেয়ার করুন:
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

বীমা

৮৬.২৪ মিলিয়ন ডলার বীমা প্রতারণা শনাক্ত

Published

on

বিনিয়োগ

বিদায়ী ২০২২ সালে ৭০ দশমিক ৭ মিলিয়ন পাউন্ড বা ৮৬ দশমিক ২৪ মিলিয়ন মার্কিন ডলারের বীমা প্রতারণা শনাক্ত করেছে আলিয়াঞ্জ কমার্শিয়াল। সম্প্রতি এ সংক্রান্ত এক প্রতিবেদন প্রকাশ করেছে জার্মান বীমা প্রতিষ্ঠান আলিয়াঞ্জ এসই’র এই বাণিজ্যিক বিভাগ।

অর্থসংবাদের মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালের তুলনায় ২০২২ সালে বীমা প্রতারণার সংখ্যা কমলেও এসব ঘটনার আর্থিক পরিমাণ বেড়েছে ১১ দশমিক ২ শতাংশ। এর আগে ২০২১ সালে বীমা প্রতারণার আর্থিক পরিমাণ ছিল ৬৩ দশমিক ৬ মিলিয়ন পাউন্ড বা ৭৭ দশমিক ৮৫ মিলিয়ন মার্কিন ডলার।

প্রতিবেদনে আরে বলা হয়, ২০২১ সালের চেয়ে ২০২২ সালে প্রোপার্টি এন্ড কজাল্টি তথা সম্পত্তি এবং দুর্ঘটনা বীমায় জালিয়াতির ঘটনা সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে। এই প্রবণতা প্রথাগত ধরনের মোটর বীমা জালিয়াতি যেমন ক্র্যাশ-ফর-ক্যাশ স্ক্যাম থেকে ভিন্নতার ইঙ্গিত বহন করে।

যাইহোক, বীমাশিল্প ব্যাপকভাবে অতিরঞ্জিত মোটর দাবি নিয়মিতভাবে দেখে আসছে। তবে গেলো বছর সম্পত্তি এবং দুর্ঘটনা বীমার ক্ষেত্রে প্রতারণার ঘটনার সংখ্যা হ্রাস পেলেও প্রতিটি ঘটনার মূল্য রেকর্ড মাত্রায় বেড়েছে।

আবেদন তথা বীমার প্রস্তাবপত্রে জালিয়াতির ঘটনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, যেখানে একজন গ্রাহক একটি পলিসি কেনার জন্য মিথ্যা তথ্য প্রদান করে। একইসঙ্গে ঘটনাগুলো এটাই প্রস্তাব করে যে ‘ফ্রন্ট-ইন্ড কন্ট্রোলস’ এই মিথ্যা এবং বানোয়াটগুলো আরও কার্যকরভাবে শনাক্ত করছে।

অন্যদিকে বীমা দাবির পর্যায়ে জালিয়াতি সম্পর্কে ‘মেশিন লার্নিং’ ক্রমবর্ধমান সহায়ক হয়েছে এসব অসৎ প্রচেষ্টা শনাক্ত করতে। সামগ্রিকভাবে এসব জালিয়াতির ঘটনা নস্যাৎ করার ক্ষেত্রে সাফল্যের একটি প্রধান কারণ হল আলিয়াঞ্জে অভ্যন্তরীণ দল।

আলিয়াঞ্জ কমার্শিয়ালের হেড অব কাউন্টার ফ্রড জেমস বার্গ বলেন, প্রতিটি অর্থনৈতিক মন্দার সময়ে বীমা কোম্পানিগুলো সাধারণত প্রতারণা বৃদ্ধির ঘটনা দেখতে পায়।

তিনি জানান, জীবনযাত্রার ব্যয়-সংকটের মধ্যে আমরা চাইনি আমাদের সৎ গ্রাহকরা প্রতারকদের কারণে কোন অতিরিক্ত খরচ বহন করুক। এ কারণেই আমরা তাদের রক্ষা করার জন্য জালিয়াতি শনাক্ত করতে এবং নস্যাৎ করতে দৃঢ়প্রতিজ্ঞ ছিলাম।

অর্থসংবাদ/এসএম

শেয়ার করুন:
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
বিনিয়োগ
অর্থনীতি18 mins ago

বাসা-বাড়িতে তৈরি ফাস্টফুড ভ্যাটের আওতার আনার দাবি

বিনিয়োগ
আন্তর্জাতিক47 mins ago

মার্কিন নাগরিকদের অবিলম্বে রাশিয়া ছাড়ার আহ্বান

বিনিয়োগ
সারাদেশ1 hour ago

সকালে সৌদি গিয়ে বিকেলে প্রাণ গেল রুক্কু মিয়ার

বিনিয়োগ
খেলাধুলা1 hour ago

আইপিএলের পর্দা উঠছে আজই, মুখোমুখি ধোনি-পান্ডিয়া

বিনিয়োগ
আন্তর্জাতিক2 hours ago

কে এই পর্নো তারকা, যার জন্য দণ্ডের মুখে ট্রাম্প?

বিনিয়োগ
বিনোদন2 hours ago

‘শুধু রুচির নয়, বিবেকের বিকলাঙ্গতা কতটা’

বিনিয়োগ
অর্থনীতি3 hours ago

সঞ্চয়পত্র বিক্রি কমেছে সাড়ে ৩ হাজার কোটি টাকা

বিনিয়োগ
জাতীয়3 hours ago

কানাডার হাউস অব কমন্সে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিল পাস

বিনিয়োগ
রাজধানী3 hours ago

উত্তরা-আগারগাঁও রুটের সব স্টেশনেই থামছে মেট্রোরেল

বিনিয়োগ
অর্থনীতি4 hours ago

রপ্তানি আয়ে ডলারের দাম আরও বাড়লো

Advertisement
Advertisement