'আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস' পালন করবে বাংলাদেশ অ্যাকাউন্টিং অ্যাসোসিয়েশন

'আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস' পালন করবে বাংলাদেশ অ্যাকাউন্টিং অ্যাসোসিয়েশন
প্রতি বছরের মত আবারও উপনীত হয়েছে ‘আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস-২০২২’। ১০ নভেম্বর সারা বিশ্বে সকল ধরনের ব্যবসা পরিচালনার ক্ষেত্রে হিসাববিদদের বর্ণাঢ্য অবদানের কথা স্মরণ করে তাঁদের সম্মানার্থে এ দিবসটি উদ্যাপিত হয়।

বাংলাদেশে ‘বাংলাদেশ অ্যাকাউন্টিং অ্যাসোসিয়েশন’ (বিএএ) অনুষ্ঠানের মাধ্যমে দিনটি পালন করবে। আগামী বৃহস্পতিবার (১০ নভেম্বর ২০২২) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগ, আটটি বিভাগীয় সদর ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ে র‌্যালির আয়োজন করা হয়েছে। ১১টা ৪৫ থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে ওয়েবেনার বা সেমিনার।

পেশাদার হিসাববিদদের কাজে উৎসাহ জোগাতে, সাধারণ মানুষের মধ্যে এ কাজের গুরুত্ব বোঝাতে এবং এ পেশায় তরুণদের আগ্রহী করে তুলতে এ দিবসটি উদযাপিত হবে।

রোমানিয়া, সিঙ্গাপুর, চীন, অস্ট্রেলিয়া এবং সুইজারল্যান্ডে যোগ্য হিসাবরক্ষকদের চাহিদা বিশেষভাবে বেশি। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ১.৪ মিলিয়ন হিসাবরক্ষক রয়েছেন। আগামী বছরগুলোতে এ পেশা ৭ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। প্রতি বছর, হিসাবরক্ষক এবং নিরীক্ষকদের জন্য ১৩৫,০০০ চাকরির সুযোগ রয়েছে।

আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবসের ইতিহাস


১৯৭২ সালে যুক্তরাষ্ট্রের সান দিয়াগোতে ‘অ্যাকাউন্টিং ডে’ প্রথম পালন করা হয়। ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস এবং সার্টিফায়েড পাবলিক অ্যাকাউন্ট্যান্টসের (সিপিএ) ক্যালিফোর্নিয়া সোসাইটি সান দিয়াগো চ্যাপ্টার এ দিবস প্রথম পালন করে।

১৪৯৪ সালের ১০ নভেম্বর ইতালির গণিতবিদ লুকা বার্টোলোমিও ডি প্যাসিওলি ভেনিসে সুম্মা ডি এরিথমেটিকা, জিওমেটিয়া প্রপোরসনি অ্যাট প্রপোরশনালিটা’ শীর্ষক পুস্তিকাপ্রকাশ করেন। এটিই প্রথম বই, যাতে গাণিতিক জ্ঞানকে সংক্ষেপে প্রকাশ করা হয়। এতে ডাবল এন্ট্রি বুককিপিং বা হিসাবরক্ষণ ও বাণিজ্যিক হিসাববিজ্ঞান সম্পর্কে আলোচনা করেন।

শত শত বছর ধরে ডাবল এন্ট্রি সিস্টেমের ওপর কাজ চলছিল, তবে লুকা প্যাসিওলির এই ২৭ পৃষ্ঠার পুস্তিকাটি ‘দ্য ফাদার অব মডার্ন অ্যাকাউন্টিং’ খেতাব অর্জন করেছে। তিনি তখন যেসব পদ্ধতি প্রকাশ করেন তার বেশিরভাগই আজ হিসাবচক্রে অন্তর্ভুক্ত আছে। তিনি জার্নাল ও লেজার ব্যবহার করে দেখিয়েছেন এবং সর্তক করে দিয়েছেন যে, ‘একজন হিসাববিদের রাতে ঘুমাতে যাওয়া উচিত নয়, যতক্ষণ না ডেবিট-ক্রেডিটগুলো সমান হয়।’ এছাড়া তিনি আয় বিবরণী প্রস্তুত করার জন্য আয় ও ব্যয়সমূহ এবং উদ্বৃত্তপত্র বা ব্যালান্স শিট প্রস্তুত করার জন্য সম্পত্তি, দায় ও মূলধনের বিস্তারিত আলোচনা করেন। তিনি বছর শেষের সমাপ্তি এন্ট্রিসহ ট্রায়াল ব্যালেন্স ও ব্যাখ্যা বা প্রমাণের সুষম ব্যবহার দেখিয়েছেন। এছাড়া তার সমীক্ষা অ্যাকাউন্টিং নীতিমালা থেকে কস্ট অ্যাকাউন্টিং পর্যন্ত বিস্তৃত। এ কারণেই লুকা প্যাসিওলিকে আধুনিক হিসাববিজ্ঞানের জনক বলা হয়।

হিসাববিজ্ঞান দিবস, হিসাববিদ দিবস বা হিসাববিজ্ঞান শিক্ষা দিবস যে নামেই পালন করা হোক, মূলত লুকা প্যাসিওলির প্রতি সম্মান প্রদর্শন এবং হিসাববিজ্ঞান শিক্ষার গুরুত্ব, ব্যাপ্তি ও প্রসারের জন্যই সারা বিশ্বে এই দিনটি পালন করা হয়ে থাকে।

বাংলাদেশে হিসাববিজ্ঞান


আমাদের দেশে ব্রিটিশ ঔপনিবেশিক যুগ থেকেই হিসাববিজ্ঞান গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে সমাদৃত। বর্তমানে কোম্পানিগুলোর প্রয়োজনীয় আর্থিক প্রতিবেদনের মৌলিক প্রয়োজনীয়তা ১৯৯৪ সালের কোম্পানি আইনের দ্বারা সংরক্ষণ ও সরবরাহ করা হয়। বর্তমানে পেশাগত সংস্থা বাংলাদেশে ‘বাংলাদেশ অ্যাকাউন্টিং অ্যাসোসিয়েশন’ (বিএএ) এর প্রতিনিধিত্ব করে।

সনদপ্রাপ্ত হিসাববিদেরা (চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস) অ্যাকাউন্টিং ফার্মের মাধ্যমে ব্যবহারিক জ্ঞান অর্জন ও প্রশিক্ষণ নিয়ে থাকেন এবং আর্থিক হিসাববিজ্ঞান, আর্থিক নিরীক্ষা ও আয়কর বিশেষজ্ঞে পরিণত হন। ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টরা খরচ নিরীক্ষা, ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান এবং সেসঙ্গে সাধারণ হিসাববিজ্ঞান ও আয়কর বিষয়ে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত।

সম্প্রতি হিসাববিজ্ঞান পেশাকে আরও বেশি গ্রহণযোগ্য এবং ত্রুটিমুক্ত করার লক্ষ্যে বাংলাদেশ সরকার ফাইন্যান্সিয়াল রিপোর্টিং অ্যাক্ট পাস করেছে। এরই ধারাবাহিকতায় গঠন করা হয়েছে ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল। ব্যবসা-বাণিজ্য ও দেশের সামগ্রিক উন্নয়নের জন্য হিসাববিজ্ঞান ও হিসাবরক্ষক পেশার গুরুত্ব অপরিসীম। আর এই উন্নয়ন তখনই নিশ্চিত হবে যখন দক্ষতার সঙ্গে নির্ভুলভাবে হিসাব প্রণয়ন করা হবে। এই দক্ষতা বৃদ্ধি করার জন্য আমাদের পেশাগত হিসাব শিক্ষা গ্রহণ করতে হবে। আন্তর্জাতিক হিসাবরক্ষণ দিবসে লক্ষ্য হওয়া উচিত নির্ভুলভাবে সঠিক সময়ে হিসাব প্রণয়ন করে যথাযথ কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করা ও সবার স্বার্থ সংরক্ষণ করে নিজের ও ব্যবসায়ের তথা দেশের উন্নয়নে ভূমিকা পালন করা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ