ঈদের আগেই চাঙ্গাভাব ফিরলো শেয়ারবাজারে

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২০-০৭-৩০ ১৫:৩২:৩৬, আপডেট: ২০২০-০৭-৩০ ১৫:৪৮:৪৪

দীর্ঘদিনের আস্থার সংকট কাটিয়ে উঠার ফলে শেয়ারবাজারে চাঙ্গাভাব দেখা গেছ।বর্তমান কমিশনের চেয়ারম্যান দায়িত্ব নেয়ার পর থেকেই পুঁজিবাজারের উন্নয়নে বিভিন্ন ইতিবাচক পদক্ষেপ নিয়েছে। সুসাশনের জন্য অনিয়মের বিরুদ্ধে কঠোর হওয়ায় বিনিয়োগকারীদের মধ্যে বাজারের প্রতি আস্থা ফিরে এসেছে।ফলে ঈদের আগেই শেয়ারবাজারে চাঙ্গাভাব দেখো গেছে। সম্প্রতি সিএসই আয়োজিত এক অনুষ্ঠানে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেছিলেন সিগগিরই দেশের পুঁজিবাজার ঘুড়ে দাঁড়াবে এবং স্টক এক্সচেঞ্জে লেনদেন ৫০০ কোটি টাকা ছাড়িয়ে যাবে।ইতিমধ্যেই ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ৫০০ কোটি টাকা। এর মাধ্যমে দেশের পুঁজিবাজারের সুদিনের বার্তা পাচ্ছে বিনিয়োগকারীরা।

বৃহস্পতিবারও (৩০ জুলাই) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গত সাড়ে ৪ মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে অবস্থান করছে। এদিন সূচকের সঙ্গে টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে। আর লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে বেশিরভাগেরই শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৩.২২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার২১৪.৪২ পয়েন্টে। যা ৪ মাস ১৯ দিন বা ৫৩ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে চলতি বছরের ১১ মার্চ ডিএসইএক্স আজকের চেয়ে বেশি অর্থাৎ ৪ হাজার ২৩১ পয়েন্টে অবস্থান করছিল। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১১.৮৪ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১৮.৮৪ এবং সিডিএসইটি ৭.৯০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৭৬.৪৯ পয়েন্টে, ১৪২০.৬৩ এবং ৮৩০.২৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ৫৮০ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১৮১ কোটি ৩৮ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩৯৯ কোটি ৫২ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬২টির বা ৪৬.৫৫ শতাংশের, শেয়ার দর কমেছে ৫৮টির বা ১৬.৬৬ শতাংশের এবং ১২৮টির বা ৩৬.৭৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮২.২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৯৫৭.০৬ পয়েন্টে। সিএসইতে আজ ২৩৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯৮টির দর বেড়েছে, কমেছে ৪২টির আর ৯৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১১ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।