নূন্যতম শেয়ার ধারনে ৪২ কোম্পানিকে আল্টিমেটাম

নূন্যতম শেয়ার ধারনে ৪২ কোম্পানিকে আল্টিমেটাম
পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ারহোল্ডিং নেই এমন ৪২ কোম্পানিকে আলটিমেটাম দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। আগামী ৬০ কার্যদিবসের মধ্যে বাধ্যতামূলক সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ারহোল্ডিংয়ের জন্য কোম্পানিগুলোকে চিঠি দিয়েছে বিএসইসি। সংশ্লিষ্ঠ সুত্রে এ তথ্য জান গেছে।

সূত্র জানায়, আজ ২৯ জুলাই  কমিশন এ বিষয়ে চিঠি দিয়েছে। শেয়ার ক্রয়ের ১৫ কার্যদিবসের মধ্যে ঘোষণা করতে হবে। যদি কোন কোম্পানি এই সময়ের মধ্যে নিয়মগুলি মেনে চলতে ব্যর্থ হয়, তাহলে কমিশন কঠোর পদক্ষেপ গ্রহণ করবে।

বিএসইসি গত বছরের মে মাসে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ ১৯৬৯-এর স্পনসর এবং ডিরেক্টরদের শেয়ারহোল্ডিং সম্পর্কিত নিয়ম সংশোধন করে, তবে এখনও তা কার্যকর করতে পারেনি।

নিয়মগুলি মূলত কোম্পানির স্পনসর এবং পরিচালকদের একটি গুরুত্বপূর্ণ অংশীদারিত্ব নিশ্চিত করার জন্য চালু করা হয়েছিল যাতে তারা কোম্পানির ব্যবসা ভালো করতে উদ্বুদ্ধ হয়।

তবে, ৪২ টি প্রতিষ্ঠানের স্পনসর এবং পরিচালক বিএসইসির বিধি অনুসারে তাদের প্রতিষ্ঠানের সর্বনিম্ন সংখ্যক শেয়ার কিনতে ইচ্ছুক নন।

বিশেষজ্ঞরা বলছেন যে স্পনসর এবং পরিচালকরা সাধারণত যখন তাদের কোম্পানিগুলো ভাল করছে তখন শেয়ার ক্রয়ের ঘোষণা দেয়। ফলস্বরূপ, কোম্পানিগুলোর শেয়ারের দামও সেই সময়ে বাজারে একটি ইতিবাচক ভূমিকা পালন করে।

বাজারে বর্তমানে নিম্নগতির প্রবণতা রয়েছে এবং কিছু স্পনসর এবং পরিচালক বিএসইসি নিয়ম মেনে চলছেন না বলেও তারা জানিয়েছেন।

স্পনসর এবং পরিচালকরা যৌথভাবে প্রয়োজনীয় সংখ্যার শেয়ার না রাখলে বিনিয়োগকারীরা সেই কোম্পানিগুলোর শেয়ারের উপর আস্থা রাখতে পারবেন না বলে বিশ্লেষকরা বলেছেন।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশের সেকশন ২ সিসির অধীনে, যদি কোনও কোম্পানির স্পনসর এবং পরিচালকরা ৩০ শতাংশ শেয়ারহোল্ডিংয়ের প্রয়োজনীয়তা পূরণ করতে ব্যর্থ হন তবে তারা প্রয়োজনীয় অধিগ্রহণের আগ পর্যন্ত কোনও প্রকার বিক্রয় বা স্থানান্তর পারবেন না।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত