বাংলাদেশের পুঁজিবাজারের সঙ্গে কাজ করবে গ্রিস

বাংলাদেশের পুঁজিবাজারের সঙ্গে কাজ করবে গ্রিস

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ও গ্রিসের হেলেনিক ক্যাপিটাল মার্কেট কমিশনের চেয়ারপার্সন ড. ভাসিলিকি লাজারাকাউয়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৪ অক্টোবর) গ্রিসের স্থানীয় সময় সকাল ১১:৩০ টায় এথেন্সের হেলেনিক ক্যাপিটাল মার্কেট কমিশন অফিসে এ সৌজন্য সভা এবং মধ্যাহ্ন ভোজ অনুষ্ঠিত হয়।এ সময় দুই দেশের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


এদিকে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম গত ১৭ থেকে ২০ অক্টোবর মরক্কোর মারাকেশে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অফ সিকিউরিটিজ কমিশনসের (আইওএসসিও) ৪৭ তম বার্ষিক সভায় অংশগ্রহণ করেন। এরপর দেশে ফেরার পথে এ সভার মাধ্যমে গ্রিসের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার প্রধানের সাথে মিলিত হন।


শিবলী রুবাইয়াত-উল-ইসলামএ বৈঠকের মাধ্যমে উভয় দেশের পুঁজিবাজারে পারস্পরিক যোগাযোগ ও সহযোগিতা বৃদ্ধি পাবে। একই সঙ্গে পুঁজিবাজারে সংশ্লিষ্ট আইন কানুন প্রণয়ন, পুঁজিবাজারে কর্মরত লোকবলের দক্ষতা উন্নয়ন ও প্রশিক্ষণ সহ নতুন পণ্য এবং সেবা প্রণয়ন বিষয়ে আলোচনা হয়। এছাড়া খুব শীঘ্রই দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক (মেমোরেন্ডাম অফ আন্ডারস্ট্যান্ডিং-এমওইউ) স্বাক্ষরের বিষয়েও আলোচনা হয়। বাংলাদেশে ও গ্রিসের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার মাঝে ঢাকায় সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হবে।

এছাড়াও এসময় বাংলাদেশ ও গ্রিসের পুঁজিবাজারের মধ্যে ‘ডুয়েল লিস্টং’ এবং ‘ক্রসবর্ডার ট্রানজেকশন’ এর বিষয়ে আলোচনা হয়। এটি বাস্তবায়িত হলে বাংলাদেশের যেসব উচ্চ মূলধনী কোম্পানি আছে, তাদের জন্য গ্রিসের পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার সুযোগ তৈরি হবে।


অন্যদিকে, গ্রিসের বড় বড় কোম্পানিগুলোর বাংলাদেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে পারার এবং কাজ করার সুযোগ সৃষ্টি হবে। এর মাধ্যমে পুঁজিবাজারকে ঘিরে ভবিষ্যতে গ্রিসসহ ইউরোপের দেশগুলোর সাথে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হতে পারে। অর্থ্যাৎ আগামীতে বাংলাদেশের জন্য ইউরোপিয়ান ইউনিয়নের পুঁজিবাজারের দ্বার উন্মোচিত হবে।


আলোচনায় দুইদেশের পুঁজিবাজারের উন্নয়ন-অগ্রগতির জন্য পারস্পারিক সহযোগিতার মাধ্যমে কাজ করার অঙ্গীকার করা হয় যা দেশের পুঁজিবাজারের জন্য সহায়ক হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত