চেক নগদায়ন ইস্যুতে আসছে সমাধান

চেক নগদায়ন ইস্যুতে আসছে সমাধান

চেক নগদায়নের ইস্যুতে দেশের শেয়ারবাজারে টালমাটাল পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এমন অবস্থায় আগামী রোববার এ বিষয়টির সমাধান আসছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম অর্থসংবাদকে এ তথ্য নিশ্চিত করেছেন।





আজ রোববার (২৩ অক্টোবর) সন্ধ্যায় বিএসইসি চেয়ারম্যান মুঠোফোনে অর্থসংবাদকে বলেন, চেক নগদায়নের বিষয়ে একটি যৌক্তিক সমাধান করা হবে। চেকের মাধ্যমে যাতে শেয়ার ক্রয় করতে পারেন সে জন্য নির্দেশনা দেয়া হবে।





বিএসইসি চেয়ারম্যান জানান, চেক নগদায়নের বিষয়টি কিভাবে যৌক্তিক সমাধান করা যায় তা নিয়ে আগামী রোববার সিদ্ধান্ত নেওয়া হবে। চেক নগদায়ন ছাড়া যদি শেয়ার ক্রয় করা যায়, তবে সেক্ষেত্রে অনিয়ম যেন না হয় সে বিষয়টিও বিবেচনায় রাখা হবে।





এদিকে এ বিষয়ে আজ বিকালে ব্রোকারেজ হাউজগুলোর প্রধান নির্বাহীরা ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমানের সঙ্গে বৈঠক করেছেন।





বৈঠক সুত্রে জানা গেছে, ডিএসই চেয়ারম্যানও এর সমাধানের আশ্বাস দিয়েছেন। তিনি জানিয়েছেন বিএসইসি চেয়ারম্যানের সঙ্গে আলোচনা করে এ বিষয়টির সমাধান করবেন।





এদিকে সম্প্রতি চেক নগদায়ন না হওয়া পর্যন্ত শেয়ার ক্রয় থেকে বিরত থাকার জন্য সম্প্রতি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে ব্রোকারেজ হাউজগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সম্মতিতেই প্রধান শেয়ারবাজার থেকে এ নির্দেশনা দেওয়া হয়। এমন নির্দেশনার কারণে দেশের শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। আজ রোববারও ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ‘ডিএসই এক্স’ ৪৭ পয়েন্ট হারিয়েছে।





বাজারে নেতিবাচক প্রভাব পড়ায় বিনিয়োগকারীদের স্বার্থে গ্রাহকের জমাকৃত চেক নগদায়নের পর ক্রয় আদেশ বাস্তবায়নের নির্দেশনা প্রত্যাহার করার দাবি জানিয়েছেন বাজার সংশ্লিষ্টরা।


আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত