বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টি করতে হবে: শামসুদ্দিন আহমেদ

বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টি করতে হবে: শামসুদ্দিন আহমেদ

বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টি করে দিতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।





চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) অথোরাইজড রিপ্রেজেন্টটেটিভদের প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ১৬ অক্টোবর থেকে ২০ অক্টোবর সিএসই ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) যৌথ আয়োজনে এ কর্মশালা বিএসইসি ভবনে অনুষ্ঠিত হয়।





ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, আমি এই ধরনের প্রশিক্ষণ প্রোগ্রামে নিজেই হয়ে উপস্থিত হতে চাই এবং আপনাদেরকে এই প্রশিক্ষণের মূল বিবেচ্য বিষয়গুলো জানাতে চাই । আপানরা অর্থাৎ অথোরাইজড রিপ্রেজেন্টটেটিভরা ক্যাপিটাল মার্কেট-এর জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ । কারণ, আপনারা সরাসরি বিনিয়োগকারীদের সাথে যুক্ত এবং সেক্ষেত্রে আপনাদের বিশেষ ভুমিকা পালনের সুযোগ আছে এবং তার ব্যাবহার করতে হবে ।





তিনি আরও বলেন, অথোরাইজড রিপ্রেজেন্টটেটিভ ম্যানুয়াল অনুযায়ী আপনাদেরকে চারটি গুনাবলির কথা মনে রাখতে হবে । গুনাবলিগুলো হলে- সততা, দক্ষতা, বিশ্বস্ততা এবং আস্থা । আমরা জানি , আমরা সবাই সৎ এবং এটা সবারই নিজস্ব গুণাবলী । বরং অসৎ হওয়া কঠিন যদি না তেমন কোন পরিবেশ পরিস্থিতি তৈরি হয় । তাই সততা ধরে রাখতে হবে । একই সাথে আপনাকে হতে হবে দক্ষ , কারন আপনার দক্ষতার উপর নির্ভর করছে বিনিয়োগকারীর বিনিয়োগ সুরক্ষা।





রিপ্রেজেন্টটেটিভদের উদ্দেশ্যে বিএসইসি কমিশনার আরও বলেন, যে বিনিয়োগকারী দেশের বাইরে থেকে আপনার উপর ভরসা করে তার বিনিয়োগ করেছেন তিনি কতটুকু লভ বা ক্ষতির সম্মুখীন হবেন তা নির্ভর করছে আপনার দক্ষতার উপর । এই দক্ষতার উপর বিনিয়োগকারীর সফলতা নির্ভর করে । আর অথোরাইজড রিপ্রেজেন্টটেটিভ প্রশিক্ষণ হচ্ছে দক্ষতা অর্জনের প্রাথমিক প্রশিক্ষণ । দক্ষতা অর্জন করতে হলে সারা পৃথিবীর জ্ঞান সম্পর্কে আপনাকে জানতে হবে । এখন পৃথিবীর যে কোন প্রান্তে কি ঘটছে তা জানা খুব সহজ এবং সময়ও লাগে অনেক কম। তাই আপনাকে শিখতে হবে এবং আর দক্ষ হতে হবে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ-এর মাধ্যমে ।





তিনি বলেন, বিশ্বস্ততাকে প্রবলভাবে সংরক্ষণ করতে হবে। যে বিনিয়োগকারী দেশের বাইরে থাকেন তার বিনিয়োগ সুরক্ষা করে তার বিশ্বস্ততা অর্জন করতে হবে । যখন আপনি দক্ষতা, বিশ্বাস আর সততা দিয়ে সুনাম অর্জন করতে পারবেন তখনই আপনার উপর আস্থা বাড়বে । এই আস্থার মাধ্যমে আপনি যে প্রতিষ্ঠানে কাজ করে উপরোক্ত গুণাবলিগুলো অর্জন করবেন আপনি হবেন সেই প্রতিষ্ঠানের জন্য একজন গুরুত্বপূর্ণ কর্মী । তখন প্রতিষ্ঠানে আপনার গুরুত্ব বাড়বে, আপনাকে মনে করবে মূল্যবান কর্মকর্তা । যার ফলাফল হবে উভয়মুখী, আপনার চাকুরি হবে সিকিউরড এবং প্রতিষ্ঠান হবে উপযুক্ত কর্মকর্তা সমৃদ্ধ ।





কর্মশালায় সিএসই’র বিভিন্ন ব্রোকারেজ এর প্রায় ৭০ জন প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ গ্রহণ করেন । এই প্রশিক্ষণের মাধ্যমে তারা পুঁজিবাজারের বিভিন্ন পণ্য, প্রচলিত নিয়মাবলী শিক্ষার মাধ্যমে দক্ষতা অর্জন করেছেন ও গ্রাহকদের অর্থের নিরাপত্তার জন্য সঠিক পরিকল্পনা ও নির্দেশনা প্রদানেও তাদের অর্থের সুরক্ষা করতে সক্ষম হবেন বলে আশা ব্যক্ত করা যায় ।





পাঁচ দিনব্যাপী এই প্রশিক্ষণের বিএসইসি, সিএসই ও সিডিবিএল এর কর্মকর্তারা সিকিউরিটিজ আইন ও পুঁজিবাজারের বিভিন্ন বিষয় নিয়ে বক্তব্য ও প্রশিক্ষণ প্রদান করেন ।


আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত