Connect with us

খেলাধুলা

ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে মিলেছে বড় সুখবর

Published

on

ভারত-পাকিস্তান ম্যাচে অস্ট্রেলিয়ানরাই হয়ে গেছে সংখ্যালঘু।

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
Advertisement

খেলাধুলা

সার্বিয়াকে হারিয়ে বিশ্বকাপের নক আউটে সুইজারল্যান্ড

Published

on

ড্র কিংবা জয় যে কোনো একটি হলেই পরের রাউন্ডে উঠে যাবে সুইজারল্যান্ড। এমন সমীকরণের বিপরীতে ড্র এর পরিবর্তে জয় নিয়েই মাঠ ছাড়লো সুইজারল্যান্ড৷ সার্বিয়াকে ৩-২ ব্যবধানে হারিয়ে দ্বিতীয় হয়েই বিশ্বকাপের পরের রাউন্ডে উঠলো তারা৷

ম্যাচের প্রথম থেকেই সার্বিয়ার মুহুর্মুহু আক্রমণে দিশেহারা হয়ে পড়ে সুইজারল্যান্ড। সুইস ডি বক্সের ভেতর বল নিয়ে বারবার ঢুকলেও গোল পাচ্ছিল না সার্বিয়া। উল্টো ২১ মিনিটে স্রোতের বিপরীতে গোল খেয়ে বসে সার্বিয়া। কাউন্টার অ্যাটাক থেকে শাকিরির বাঁ পায়ের দারুণ শট গোলের দেখা পায়।

গোল হজম করে আরও মরিয়া হয়ে ওঠে সার্বিয়া৷ ২৭ মিনিটেই সমতায় ফেরে সার্বিয়া। বাঁ পাশ থেকে ট্যাডিচের দারুণ ক্রসে দুর্দান্ত হেডে গোল করে দলকে সমতায় ফেরান ফুলহ্যামের স্ট্রাইকার মিত্রোভিচ।

শেষ ৭ ম্যাচে এটি তার ৮ম গোল। ম্যাচের ৩৬ মিনিটে আবারও সেই ট্যাডিচ যাদু। এবার তার বাড়ানো ক্রস থেকে গোল করে দলকে এগিয়ে দেন দুসান ভালেহোভিচ।

Nogod-22-10-2022

তবে সার্বিয়ার এই আনন্দ বেশিক্ষণ স্থায়ী হয়নি। প্রথমার্ধ শেষ হওয়ার ২ মিনিট আগে সুইসদের হয়ে এবারের বিশ্বকাপে দ্বিতীয় গোলটি করেন এমবোলো। তার গোলেই সমতায় থেকে বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে ফিরেই গোলের দেখা পায় সুইজারল্যান্ড। ফ্রেউলারের দারুণ গোলে ৩-২ ব্যবধানে এগিয়ে যায় তারা। গোল খেয়ে গোল শোধের চেষ্টা করলেও ফিনিশিং এর অভাবে ৩-২ গোলের হার নিয়েই মাঠ ছাড়তে হয় সার্বিয়াকে।

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

ব্রাজিলকে হারিয়ে লাভ হলো না ক্যামেরুনের

Published

on

ক্যামেরুনের রক্ষণভাগে একের পর এক আক্রমণ করে গেছে ব্রাজিল। কিন্তু বলটি কিভাবে প্রতিপক্ষের জালে প্রবেশ করাতে হবে, সেটাই যেন জানে না তারা। সব মিলিয়ে অন্তত ২৯বার ক্যামেরুনের জালে গোল দেয়ার চেষ্টা করেছে সেলেসাওরা। কিন্তু একবারও পারলো না আফ্রিকান দেশটির জালে বল প্রবেশ করাতে।

উল্টো ইনজুরি সময়ে ভিনসেন্ট আবু বকরের গোলে ১-০ ব্যবধানে ক্যামেরুনের কাছে হেরেই গেলো ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। যদিও ব্রাজিলকে হারিয়ে ক্যামেরুনের কোনোই লাভ হলো না। অন্য ম্যাচে সার্বিয়াকে ৩-২ গোলে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে সুইজারল্যান্ড।

৮৬তম মিনিটে মাঠে নেমেছিলেন এনগোম এমবেকেলি। ৯২তম মিনিটে (৯০+২ ইনজুরি সময়) তিনি ডান প্রান্ত থেকে বল নিয়ে এগিয়ে আসেন এবং অসাধারণ একটি ক্রস করেন ব্রাজিলের গোলমুখে। ভিনসেন্ট আবুবকর দৌড়ে এসে সেই ক্রসে অসাধারণ এক হেড নেন। পোস্টের ডান পাশ দিয়ে বলটি জড়িয়ে গেলো ব্রাজিলের জালে।

গোল করেই আনন্দের আতিশয্যে নিজের শরীরে জার্সি খুলে ফেলেন আবু বকর। যা হলুদ কার্ডযোগ্য অপরাধ। যে কারণে, তাকে হলুদ কার্ড দেখান রেফারি। আগেই একটি হলুদ কার্ড দেখার কারণে গোল দিয়েই লাল কার্ড দেখে মাঠ থেকে বের হতে হলো গোলদাতাকে।

Nogod-22-10-2022

অথচ, এতগুলো আক্রমণ সাজালো ব্রাজিল। মুহূর্তের ব্যবধানে ক্যামেরুনের বক্সে বল নিয়ে যাচ্ছে, মুহূর্তের ব্যবধানে গোলের সুযোগ তৈরি করছে, কিন্তু ক্যামেরুনের পোস্টের সামনে গেলেই খেই হারিয়ে ফেলে। হয় গোলরক্ষক বরাবর শট, নয়তো উপরে মেরে দিচ্ছে, নয়তো দুর্বল শট নিচ্ছে।

ম্যাচের শুরু থেকে লেফট উইংয়ে খেলেছেন মার্টিনেল্লি। অসংখ্য বল পেয়েছেন। অসংখ্য সুযোগ তৈরি করেছেন। অসংখ্যবার পোস্টে শট নিয়েছেন। কিন্তু শট নিতে গেলেই যেন মনে হচ্ছে তাতে কোনো ধার নেই। দ্বিতীয়ার্ধে ফ্রেডের পরিবর্তে মাঠে নামা ব্রুনো গুইমারেস যেন গোল মিসের মহড়া দিমে নেমেছিলো। এতগুলো সহজ সুযোগ তিনি পেয়েছিলেন! অথচ, সবগুলোই মেরেছেন পোস্টের ওপর দিয়ে।

ক্যামেরুন গোলরক্ষক ডেভিস পাসিও প্রশংসা পাওয়ার যোগ্য। অসাধারণ দক্ষণ ব্রাজিলের অনেকগুলো শট ঠেকিয়েছেন তিনি। যদিও সবগুলো বলই এসেছে তার বরাবর। কঠিন কোনো পরীক্ষাই দিতে হয়নি তাকে।

আগেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়ে বসে আছে ব্রাজিলের। তারওপর, দলে বেশ কয়েকটি ইনজুরি এবং বেশ কয়েকজন ফ্লু জ্বরে আক্রান্ত। এ কারণে কোচ তিতে ক্যামেরুনের বিপক্ষে পুরো পরিবর্তিত একাদশ মাঠে নামান।

ক্যামেরুনেরও ছিল দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সুযোগ। সে ক্ষেত্রে প্রথমে হারাতে হবে ব্রাজিলকে। এরপর দেখতে হবে অন্য ম্যাচে কী হয়। ব্রাজিলকে হারানোর কাজটি করতে পারলেও অন্য ম্যাচে সুইজারল্যান্ড জিতে যাওয়ায় আর তাদরে দ্বিতীয় রাউন্ডে যাওয়া হলো না।

অন্যদিকে সুইজারল্যান্ডের সঙ্গে পয়েন্ট সমান হলেও গোল ব্যবধানে এগিয়ে থেকে ব্রাজিলেই হলো গ্রুপ চ্যাম্পিয়ন এবং সুইজারল্যান্ড হলো রানারআপ।

পরিবর্তিত একাদশ খেলেছে নাকি মূল একাদশ খেলেছে বোঝা গেলো না। অনেক আক্রমণ করার পরও ক্যামেরুনের জালে বল প্রবশে করাতে পারলো না ব্রাজিল।

বরং, শেষ মুহূর্তে উল্টো ব্রাজিলের জালেই বল প্রবেশ করিয়ে দিয়েছিলো প্রায় ক্যামেরুন। গোলরক্ষক এডারসনের দৃঢ়তায় রক্ষা পেয়েছে সেলেসাওরা।

ম্যাচের শুরু থেকেই আক্রমণের পসরা সাজায় ব্রাজিল। একপাশে মার্টিনেল্লি, অন্যপাশে গ্যাব্রিয়েল হেসুস এবং অ্যান্টোনি। মাঝে ফ্রেড এবং ফ্যাবিনহো। প্রথম একাদশের অভাব বুঝতেই দিচ্ছিলেন না তারা। ক্যামেরুনের রক্ষণ ভেঙে বার বার ভেতরে বল নিয়ে প্রবেশ করছিলেন।

বাম পাশে ভিনিসিয়ুসের জায়গায় আর্সেনাল তারকা মার্টিনেল্লি অসাধারণ ফুটবল খেলেন। বারবার আক্রমণ শানিয়ে দেন তিনি। কখনো নিজে শট করে গোল করার চেষ্টা করেন। কিন্তু কাঙ্খিত গোলটাই বের করতে পারেননি তারা।

১৪তম মিনিটেই মার্টিনেল্লি দুর্দান্ত এক হেড নেন; কিন্তু ক্যামেরুন গোলরক্ষক ডেভিস পাসি কোনোমতে পাঞ্চ করে কর্নারের বিনিময়ে গোল রক্ষা করেন।

৩৭তম মিনিটে ফ্রেডের কাছ থেকে বল পেয়ে ডান পাশ থেকে অসাধারণ এক শট নিয়েছিলেন অ্যান্টোনি; কিন্তু বল চলে যায় সোজা ক্যামেরুন গোলরক্ষকের কাছে।

প্রথমার্ধের স্টপেজ টাইমে (৪৫+১ মিনিটে) মার্টিনেল্লির অসাধারণ শট কর্নারের বিনিময়ে কোনোমতে রক্ষা করেন ক্যামেরুন গোলরক্ষক।

একই সময়ে কর্নার কিক থেকে ভেসে আসা বলেও গোলের সুযোগ পেয়েছিলো ব্রাজিল। কিন্তু রদ্রিগো শটটি বাইরে মেরে দেন।

৪৫+৩ মিনিটে গোলের সুবর্ণ সুযোগ পেয়েছিলো ক্যামেরুন। ২০ নম্বর জার্সিধারি ব্রায়ান এমবেউমোর অসাধারণ হেড নিশ্চিত প্রবেশ করতো ব্রাজিলের জালে; কিন্তু ক্যামেরুনের দুর্ভাগ্য। গোলরক্ষক এডারসন অসাধারণ দক্ষতায় শেষ মুহূর্তে পাঞ্চ করে বলটিকে গোলে প্রবেশ করা থেকে বাঁচান।

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

পর্তুগালকে হারিয়ে ইতিহাস সৃষ্টি করলো দক্ষিণ কোরিয়া

Published

on

গতকাল ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছিল জাপান। আর আজকে দক্ষিণ কোরিয়া। এবার ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়ন রোনালদোর পর্তুগালকে ২-১ ব্যবধানে হারিয়ে বিশ্বকাপের নকআউট রাউন্ডে জায়গা করে নিল এশিয়ার আরেক জায়ান্ট।

কাতার বিশ্বকাপকে সবাই মনে রাখতে বাধ্য হবে এবারের জায়ান্ট দেশগুলো বধের কারণে। অন্য কোন বিশ্বকাপে বড় দলগুলোকে এভাবে ভুগতে দেখা যায়নি মাঝারি মানের দলের বিপক্ষে। জার্মানি, বেলজিয়াম ইতোমধ্যে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। আর্জেন্টিনার মত দল সৌদি আরবের বিপক্ষে হেরে গিয়েছে। এবার রোনালদোর পর্তুগালকে হারিয়ে ইতিহাস সৃষ্টি করলো দক্ষিণ কোরিয়া।

ম্যাচের শুরুতে দাপট দেখাতে থাকে পর্তুগাল। গোল পেতেও বেশি অপেক্ষা করতে হয়নি তাদের। ম্যাচের ৫ মিনিটের মাথায় ডান পাশ থেকে ডিয়েগো দালোতের বাড়ানো ক্রসে দারুণ এক গোল করে পর্তুগালকে ১-০ ব্যবধানে এগিয়ে দেন রিকার্ডো হোর্তা। এবারের বিশ্বকাপে তিনি পর্তুগালের ৩য় খেলোয়াড় যিনি বিশ্বকাপে অভিষেক ম্যাচেই গোল করলেন।

এক গোল খেয়েই গোল শোধে মরিয়া হয়ে খেলতে থাকে দক্ষিণ কোরিয়া। যার ফল হিসেবে তারা গোলও পেয়ে যায়। ২৫ মিনিটে কর্নার থেকে বল রোনালদোর কাঁধে লেগে কিম ইয়ং গিয়োনের পায়ে আসলে দারুণ এক শটে গোল করে দলকে সমতায় ফেরান তিনি। ৩৩ মিনিটে গোলের সুযোগ পায় পর্তুগালও। কিন্তু দালোতের শট রুখে দেন কোরিয়ার গোলরক্ষক। ম্যাচে আর কোন গোল না হলে ১-১ গোলে সমতায় থেকেই বিরতিতে যায় দুই দল।

Nogod-22-10-2022

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোলের জন্য মরিয়া হয়ে খেলতে থাকে দুই দল। ম্যাচের ৫২ মিনিটে ডি বক্সের ভেতর গোলের সুযোগ পেয়েছিলেন রোনালদো। কিন্তু শট মারলেও লাইন্সম্যান তার আগেই অফসাইডের সিদ্ধান্ত দেন। পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোস তার বেঞ্চের খেলোয়াড়দের বাজিয়ে দেখতে রোনালদোকে উঠিয়ে নেন।

ম্যাচ যখন সমতায় থেকেই অতিরিক্ত মিনিটে গড়ালো ঠিক তখনই যেন জ্বলে উঠলেন দক্ষিণ কোরিয়ার সেরা ফুটবল সং হিয়েন মিন। ডি বক্সের বাইরে থেকে পর্তুগালের দুই তিন ডিফেন্ডারকে কাটিয়ে নাটমেগ পাস বাড়িয়ে দেন ডিবক্সের ভেতর থাকা হং হি চ্যানের কাছে। উলভসের এই তারকা ঠান্ডা মাথায় পর্তুগিজ গোলরক্ষক ডিয়েগো কস্তাকে পরাস্ত করে বল জালে জড়িয়ে দেন। এ যেন ঠিক ২০১৮ বিশ্বকাপে জার্মানির বিপক্ষে জয়ের মত। সেবারও তারা শেষ মিনিটে জার্মানিকে হারিয়েছিল। এই জয়ে উরুগুয়ের সমান ৪ পয়েন্ট নিয়ে গোল গড়ে এগিয়ে থেকে দ্বিতীয় হয়ে নক আউট রাউন্ডে জায়গা করে নেয় এশিয়ান জায়ান্টরা।

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

দক্ষিণ কোরিয়ার অঘটনে উরুগুয়ের বিদায়

Published

on

ঘানাকে ২-০ গোলে হারিয়েও বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নিতে হলো দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়েকে। অন্য ম্যাচে যে অঘটন ঘটিয়ে দিয়েছে দক্ষিণ কোরিয়া!

পর্তুগালকে ২-১ গোলে হারিয়ে দিয়েছে তারা। যার ফলে গোল ব্যবধানে পিছিয়ে থেকে বিদায় ঘটলো উরুগুয়ের। ‘এইচ’ গ্রুপ থেকে পর্তুগালের সঙ্গে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করলো দক্ষিণ কোরিয়া।

পর্তুগালের বিপক্ষে কোরিয়ার ২-১ গোলে এগিয়ে থাকার খবর তখন পৌঁছে গেছে সুয়ারেজদের কানে। তখনও ম্যাচের ২-৩ মিনিট বাকি। এরপর স্টপেজ টাইম দেয়া হলো আরো ৮ মিনিট।

কিন্তু জিতলেও যে লাভ নেই! কারণ, শত চেষ্টা করেও ঘানার জালে আর বল জড়াতে পারছিল না উরুগুইয়ানরা। আর একটি গোল দিতে পারলেই পয়েন্ট টেবিলটা পাল্টে যেতো।

Nogod-22-10-2022

কিন্তু গোল না হওয়ায় ডাগআউটে বসে চোখের পানি ছাড়ছিলেন উরুগয়ের অধিনায়ক লুইস সুয়ারেজ। ঘানার বিপক্ষে ২-০ গোলের জয়টাও যে কাজে আসলো না দুইবারের চ্যাম্পিয়নদের! পর্তুগালকে ২-১ গোলে হারিয়ে শেষ ষোলতে উঠে গেছে এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়া। প্রথম পর্ব থেকেই বিদায় নিলো উরুগুয়ে ও ঘানা।

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

বিশ্বমঞ্চে নকআউট নিশ্চিতে মাঠে নামছে তিন দল

Published

on

কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়ে শেষ ১৬ নিশ্চিত করতে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে দলগুলো একই সময়ে মুখোমুখি হবে। এজন্য সমীকরণ আরও বেশি রোমাঞ্চকর।

শেষ ম্যাচে জয় পেলেই শেষ ১৬ নিশ্চিত করবে সুইজারল্যান্ড। তবে ড্রয়ে সুইসদের সুযোগ থাকবে, যদি শেষ ম্যাচে ব্রাজিল জয় পায়। হারলে বাদ পড়ার শঙ্কা থাকছে। অন্যদিকে সার্বিয়ার জয়ের সঙ্গে সঙ্গে ব্রাজিলের জয়ের জন্য অপেক্ষা করতে হবে। ড্রয়ে গোল ব্যবধানে বাদ পড়বে অরলভিরা।

ক্যামেরুনের জয়ের বিকল্প নেই। সেলেসাওদের সঙ্গে যদি ক্যামেরুন ২ বা ততোধিক গোলে জিতে যায়, তাহলে বাদ পড়বে সুইজারল্যান্ড। কারণ, ৩ গোল নিয়ে এরই মধ্যে এগিয়ে রয়েছে লা লায়ন্স ইনডমটেবলসরা। তবে ক্যামেরুন ড্র করলে গোল ব্যবধানে শেষ ১৬-তে চলে যাবে সুইসরা।

অর্থসংবাদ/কেএ

Nogod-22-10-2022
শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন
Advertisement
December 2022
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

কর্পোরেট সংবাদ

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ফেসবুকে অর্থসংবাদ