Connect with us

খেলাধুলা

বিগ ম্যাচে পাকিস্তানের টস হার

Published

on

টি-টোয়েন্টি বিশ্বকাপের বিগ ম্যাচে মুখোমুখি ভারত-পাকিস্তান। মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়ামে ব্যাট-বলের লড়াইয়ে মাঠে নামছে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল ।

মর্যাদার এই লড়াইয়ে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। অর্থাৎ পাকিস্তান প্রথমে ব্যাট করবে।

শেয়ার করুন:
বিজনেস নিউজ পোর্টাল অর্থসংবাদে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Advertisement

খেলাধুলা

মিরাজের ব্যাটে অবিস্মরণীয় জয় বাংলাদেশের

Published

on

১৩৬ রানের মাথায় পড়েছে ৯ম উইকেট। তখনও প্রয়োজন ৫১ রান। কে ভেবেছিলো এই ম্যাচ জিতবে বাংলাদেশ। কিন্ত একজন মেহেদী হাসান মিরাজ থাকলে যে কোন কিছুই সম্ভব। নিশ্চিত হেরে যাওয়া ম্যাচকে জয়ের মুখ দেখালেন এই অলরাউন্ডার।

মেহেদী হাসান মিরাজ যে বিস্ময়কর ব্যাটিং করলেন, তা ভাষায় প্রকাশ করার মতো নয়। মোস্তাফিজুর রহমানকে নন-স্ট্রাইক প্রান্তে রেখে সিঙ্গেল না নিয়ে তিনি বাংলাদেশকে জয়ী করে মাঠ ছাড়ার মরণপণ সংগ্রামে অবতীর্ণ হন এবং একজন খেলোয়াড় যখন নিজেকে উজাড় করে দিয়ে এভাবে খেলতে পারে, তখন ভারতের মত দলেরও কিছু করার থাকে না।

এর মধ্যে লোকেশ রাহুল ফেলে দিয়েছিলেন মিরাজের একটি ক্যাচ। ম্যাচের মোড়ও ঘুরে গিয়েছিলো তখন বলা যায়। এরপর মিরাজ খেললেন অতিমানবীয় ইনিংস এবং যোগ্য সঙ্গ দিলেন মোস্তাফিজুর রহমান।

সে সঙ্গে ইতিহাসের সেরা একটি ম্যাচ জয় করে নিলো বাংলাদেশ। ভারতের বিপক্ষে ১ উইকেটের এই জয়টি লেখা হয়ে যাবে ইতিহাসের পাতায়।

Nogod-22-10-2022

৩৯ বল খেলে মিরাজের করা ৩৮ রানের ইনিংসটি শত সেঞ্চুরির চেয়েও মূল্যবান। যেখানে বাংলাদেশের হার প্রায় নিশ্চিত। শার্দুল ঠাকুর, মোহাম্মদ সিরাজ, দিপক চাহার, কুলদিপ সেন, শাহবাজ আহমেদ কিংবা ওয়াশিংটন সুন্দরদের দিয়ে একের পর বোলিং করে মিরাজ-মোস্তাফিজের উইকেট ভাঙার জন্য ক্রমাগত চেষ্টা করে গেছেন রোহিত শর্মা।

শেষ দিকে যখন বোলাররা ব্যর্থ হচ্ছিলেন এবং মিরাজ ও মোস্তাফিজ একের পর এক বাউন্ডারি হাঁকাচ্ছিলেন, তখন হতাশায় রোহিত শর্মার চেহারা হয়েছিলো দেখার মত। যেন কেঁদে ফেলবেন। বিরাট কোহলিকেও দেখা গেলো বেশ হতাশাগ্রস্থ। ১৮৬ রান করেও ম্যাচটিতে নিশ্চিত জয় পাচ্ছিলেন যখন, তখন এভাবে বাঁক বদলে গেলে কার মাথা ঠিক থাকে, বলুন!

মুশফিকুর রহিম যখন আউট হয়েছিলেন, তখন মাঠে নামেন মিরাজ। এরপর একে একে আফিফ হোসেন ধ্রুব, এবাদত হোসেন এবং হাসান মাহমুদকে আউট হতে দেখলেন। ১২৮ থেকে ১৩৬- এই ৮ রানের ব্যবধানে বাংলাদেশের ৫ উইকেটের পতন ঘটে। তখনও জয় থেকে ৫১ রান দুরে বাংলাদেশ।

অতিবড় বাংলাদেশ সমর্থকও তখন দুঃস্বপ্নে বিশ্বাস করার কথা নয় যে, বাংলাদেশ জিতবে। ভারতীয় বোলার আর ফিল্ডাররা যেভাবে বাংলাদেশকে চেপে ধরেছে, তাতে জয় পাওয়া তো স্বপ্নেরই ব্যাপার টাইগারদের জন্য।

এমন পরিস্থিতিতে জায়গায় দাঁড়িয়ে খেলার সিদ্ধান্ত নেন মিরাজ। মোস্তাফিজকে নন স্ট্রাইকপ্রান্তে দাঁড় করিয়ে রেখে দেন শুধু উইকেটটা টিকিয়ে রাখার জন্য। মনে হচ্ছিল, এমন এক গর্তের কিনারায় দাঁড়িয়ে মিরাজ- যেন একটু টোকা লাগলেই পতন ঘটবে।

এমন অবস্থায় কুলদিপ সেনকে এক ওভারে দুটি ছক্কা মেরেই ম্যাচের গতি বদলে দেন। পিন পতন নিরব হয়ে যাওয়া মিরপুরের গ্যালারিতে প্রাণের সঞ্চার করেন। পরের ওভারে মোহাম্মদ সিরাজ ছিলেন বোলার। তাকে কোনো রান না নিয়েই কাটিয়ে দিলেন। শুধু চতুর্থ বলটিকে এক রান নিয়ে প্রান্ত বদল করে নিয়েছিলেন। এছাড়া সিঙ্গেল-ডাবলসের সুযোগ পেলেও মিরাজ উইকেট থেকে নড়েননি।

৪৩তম ওভারেই শার্দুল ঠাকুরের একটি বলকে আকাশে তুলে দেন মিরাজ। ক্যাচটি ধরতে যান লোকেশ রাহুল। হাতে গ্লাভস। মিস হওয়ারই কথা নয়। ভাগ্য ভালো মিরাজের। বলটি তালুতে গেলো না। হাতের কব্জির অংশের দিকে আঘাত করে পড়ে গেলো মাটিতে। বেঁচে গেলেন মিরাজ। তখনও বাংলাদেশের প্রয়োজন ৩২ রান।

এরপরের ওভারেই দিপক চাহারকে তিনটি বাউন্ডারি মারেন তিনি। মোট নিলেন ১৫ রান। পরের ওভারে শার্দুল ঠাকুরকে বাউন্ডারি মারেন মোস্তাফিজুরও। যেন ব্যাটিং করার নেশায় পেয়ে বসেছে তখন মিরাজ এবং মোস্তাফিজকে।

শেষ ৫ ওভারে জয়ের জন্য প্রয়োজন হয় বাংলাদেশের ৮ রান। দিপক চাহারের কাছ থেকেই (৪৬তম ওভারে) ৮ রান নিয়ে নিলেন মিরাজ এবং মোস্তাফিজ। ৫১ রানের অবিশ্বাস্য এবং অবিচ্ছেদ্য এক জুটি গড়ে জিতিয়ে দিলেন বাংলাদেশকে। হাতে তখনও বাকি পুরোপুরি ৬টি ওভার (২৪ বল)।

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
বিজনেস নিউজ পোর্টাল অর্থসংবাদে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

বিশ্বকাপে মুখোমুখি হবে ব্রাজিল-আর্জেন্টিনা, কবে-কীভাবে?

Published

on

সমীকরণ অনুযায়ী মাত্র দুই ম্যাচ জিতলেই কাতার বিশ্বকাপের সেমিফাইনালে দেখা হবে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনার।এই বিশ্বকাপে দুদলের একই সঙ্গে ফাইনালে খেলার কোনো সুযোগই নেই। ফলে অনেক ভবিষ্যদ্বাণীই এখন মিথ্যা প্রমাণিত হয়ে গেছে।

শনিবার দিবাগত রাত ১টায় অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামছে দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এ ম্যাচ জিতলে কোয়ার্টারফাইনালে দেখা হবে নেদারল্যান্ডস/যুক্তরাষ্ট্রের। এটিও হবে সহজ প্রতিপক্ষ। ফলে দ্বিতীয় পর্বের অস্ট্রেলিয়া ও কোয়ার্টারফাইনালে নেদারল্যান্ডস/যুক্তরাষ্ট্রকে হারালেই মেসিরা চলে যাবে সেমিফাইনালে।

আবার আগামী ৫ ডিসেম্বর রাত ১টায় দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। দ্বিতীয় পর্বের এই ম্যাচটি যদি ব্রাজিল জিতে যায়, তাহলে কোয়ার্টারফাইনালে মুখোমুখি হবে জাপান/ক্রোয়েশিয়ার। এবার যদি ব্রাজিল কোয়ার্টারফাইনালেও জয় পায়, তবে উঠে যাবে সেমিতে। এখানেই দেখা হবে আর্জেন্টিনার বিপক্ষে।

ফলে ব্রাজিল ও আর্জেন্টিনার লড়াই দেখতে হলে ভক্তদের দুটি জয় কামনা করতে হবে। আর এমন সেমিফাইনাল হলে ফুটবল ইতিহাসে কাতার এক অনন্য সময়ের সাক্ষী হতে পারবে। তবে দুর্ভাগ্য এতটুকু যে, ব্রাজিল-আর্জেন্টিনা একই সঙ্গে কাতার বিশ্বকাপের ফাইনালে খেলতে পারবে না। আগামী ১৩ ডিসেম্বর রাত ১টায় লুসাইল স্টেডিয়ামে প্রথম সেমিফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে।

Nogod-22-10-2022
শেয়ার করুন:
বিজনেস নিউজ পোর্টাল অর্থসংবাদে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

ইংল্যান্ডকে বিদায় করে শেষ আটে পা রাখতে চায় সেনেগাল

Published

on

বিশ্বকাপ ফুটবলে শেষ ষোলোর দ্বিতীয় দিনের ম্যাচে মাঠে নামবে ইংল্যান্ড-সেনেগাল। প্রথমবার মুখোমুখি হবে এ দুদল। গ্রুপ পর্বে অপরাজিত থেকে শেষ ষোলোতে পা রেখেছে ইংল্যান্ড। আর শেষ দুই ম্যাচ জিতে উড়ন্ত তেরাঙ্গা লায়ন্স। ইংল্যান্ডকে বিদায় করে শেষ আটে পা রাখতে চায় সেনেগাল।

রোববার আল বাইত স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে রাত ১টায়। জয়ে নিজেদের প্রথম দেখাটা স্মরণীয় করে রাখতে চায় দুদল। 

গ্রুপ পর্বে যে পাঁচ দেশ অপরাজিত তার মধ্য ইংল্যান্ড একটি। এমন ইনফর্ম স্কোয়াড নিয়ে নিজেদের দ্বিতীয় শিরোপার আশা দেখতেই পারে থ্রি লায়ন্স। তবে প্রতিপক্ষ সেনেগাল বলেই যত দুশ্চিন্তা। আফ্রিকার চ্যাম্পিয়নরাও যে দুরন্ত সময় কাটাচ্ছেন।

নতুন কোনো ইনজুরির খবর নেই ইংল্যান্ড দলে। তাই ফিট স্কোয়াড পাচ্ছেন গ্যারেথ সাউথগেট। তবে মধুর সমস্যায় এ ইংলিশ ট্যাকটিশিয়ান। ফিল ফোডেন, মার্কাস রাশফোর্ড, জ্যাক গ্রিলিশ, রাহিম স্টার্লিং, বুকায়ো সাকারা আছেন ফর্মে। তাই হ্যারি কেনের সঙ্গে আক্রমণভাগে কে থাকবেন সেটি ঠিক করতেই চিন্তার ভাজ কপালে।

Nogod-22-10-2022

৩ গোল করে সর্বাধিক গোলের তালিকায় ইংলিশদের নেতৃত্ব দিচ্ছেন মার্কাস রাশফোর্ড।

ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট বলেন, যদিও ওদের সাদিও মানে নেই। তবে সেনেগাল দল হিসেবে দারুণ। আমার মনে হয় সাদিওকে হারিয়ে ওরা আরও স্ট্রং হয়েছে।

তবে সেনেগালের জন্য দুশ্চিন্তা কোচ আলিউ সিসের অসুস্থতা। ম্যাচের আগে অনুশীলনে ছিলেন না শীষ্যদের সঙ্গে। তবে স্মৃতিতে আত্মবিশ্বাস খুঁজছে লায়ন্স অব তেরাঙ্গা। ২০০২ বিশ্ব আসরে ফ্রান্সকে হারানোর মধুর স্মৃতি আছে তাদের।

তবে ইদ্রিসা গুয়ে ও কোয়াতেকে পাচ্ছে না সেনেগাল। তাই কালিদু কোলিবালি, আবদু দিয়ালোদের নিয়ে ডিফেন্সিভ ফুটবলে মনোযোগী হতে পারে তেরাঙ্গা লায়ন্স। আর আক্রমণে তুরুপের তাস হতে পারেন ইসমাইলা সার।

এর আগে কখনো দেখা হয়নি ইংল্যান্ড-সেনেগালের। বিশ্ব আসরে প্রথম দেখাটা স্মরণীয় করে রাখতে চায় দুদলই।

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
বিজনেস নিউজ পোর্টাল অর্থসংবাদে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

পোলিশদের কাছে হারলেই বেজে যাবে বিদায়ঘণ্টা

Published

on

দিদিয়ের দেশমের বুকটা কি ধুকধুক করছে? না চাইলেও এক ঝাঁক তারকা খেলোয়াড়কে হারানোর আক্ষেপ-হতাশাটা মনের পর্দায় আঘাত করছে? যদি মানুষের অনুভূতি পরিমাপের কোনো যন্ত্র থাকত, তাহলে ফ্রান্স কোচের মনের অবস্থাটা বোঝা যেত। তবে সে রকম যন্ত্র আবিষ্কার না হলেও পরিস্থিতি বিবেচনায় অনায়াসেই অনুমান করা যায়, ফ্রান্স কোচের বুক আজ ঠিকই ধড়ফড় করছে। চোটের কারণে করিম বেনজেমা, পল পগবা, এনগোলো কন্তে, প্রেসনেল কিমপেম্বে, এনকুনকুদের না পাওয়ার হতাশাটা রূপ নিয়েছে ভয়ে! ভয়টা বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকেই বাদ পড়ার। আজই যে দ্বিতীয় রাউন্ডে পোল্যান্ডের মুখোমুখি হবে দেশমের ফ্রান্স।

শুধু ফ্রান্স কোচ দেশম নন, বিশ্বকাপের নক আউট পর্বে প্রতিটা দলের কোচেরই মাঠে নামার আগে বুকটা ধড়ফড় করে। হেরে যাওয়ার শঙ্কা বুকের ভেতর কম্পন তুলে। কম্পন উঠে ফুটবলারদের মনেও। তবে বাকিদের তুলনায় দেশমের কাঁপনটা হয়তো একটু বেশিই। কারণ, ফ্রান্স ডিফেন্ডিং চ্যাম্পিয়ন। এবার তাদের শিরোপা ধরে রাখার মিশন। কিন্তু দেশমের দলের শিরোপা মিশনটা থমকে যেতে পারে আজই। পোলিশদের কাছে হারলেই বেজে যাবে দলের বিদায়ঘণ্টা। যদিও বিশ্ব ফুটবলের মানচিত্রে পোল্যান্ড এখন বড় কোনো দল নয়। একটা সময় হয়তো তাদেরও ফুটবলে সোনালি দিন ছিল। ১৯৭৪ ও ১৯৮২, এই দুটি বিশ্বকাপেই তৃতীয় হয়েছিল তারা। কিন্তু পোল্যান্ড সেই সুসময় অনেক আগেই পেছনে ফেলে এসেছে। ১৯৮২ বিশ্বকাপের পর উল্লেখ করার মতো কিছুই করতে পারেনি তারা। ১৯৮৬ বিশ্বকাপের পর এবারই প্রথম বার দ্বিতীয় রাউন্ডে পা রেখেছে দলটি। ফলে পোলিশরা হয়তো তাদের লক্ষ্য এরই মধ্যে পূরণ করে ফেলেছে। ফরাসিদের কঠিন পরীক্ষার ম্যাচটা শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।

আর্জেন্টিনার বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে পোলিশদের খেলার কৌশলও স্পষ্ট বলে দিয়েছে, দ্বিতীয় রাউন্ডে উঠাটাই তাদের প্রথম লক্ষ্য। সেই লক্ষ্য পূরণ হয়েছে। অতি-রক্ষণাত্মক কৌশলে খেলে ০-২ গোলে হেরেও শেষ ষোলোতে পা রেখেছে তারা। কাজেই এখন আর তাদের হারানোর কিছু নেই। ফ্রান্সকে হারিয়ে যদি কোয়ার্টার ফাইনালে যেতে পারে, সেটা হবে পোলিশদের জন্য বোনাস। ফ্রান্সের ভয়টা এখানেই। দেশম ভালো করেই জানেন, প্রতিপক্ষ পোল্যান্ড চাপহীন থাকবে। আর বিশ্বকাপের মতো মঞ্চে চাপহীন হয়ে মাঠে নামা দল কতটা ভয়ংকর হতে পারে সেটি সবারই জানা। অন্যদিকে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে ফ্রান্সের উপর শিরোপা ধরে রাখার চাপ আছে। কিন্তু এই যুদ্ধে দেশমের হাতে নেই পগবা, কন্তে, বেনজেমা, কিমপেম্বে, এনকুনকুদের মতো সেরা অস্ত্র। অবশ্য এদের ছাড়াই অনায়াসে গ্রুপ পর্ব পেরিয়েছে ফ্রান্স। তবে নক আউট পর্বে তাদের শূন্যতাটা ঠিকই দেশমকে ভাবাচ্ছে।

কিন্তু যা নেই তা নিয়ে হাপিত্যেশ করে লাভটাই বা কি! তাছাড়া তাদের ছাড়াও ফ্রান্স দলটি যথেষ্টই শক্তিশালী। কিলিয়ান এমবাপ্পে, আতোইন গ্রিজমানরা জ্বলে উঠতে পারলে শিরোপার নাগাল পাওয়াটাও অসম্ভব হবে না। তবে কোচ দেশমের ভাবনা জুড়ে এখন শুধুই পোল্যান্ড। দ্বিতীয় রাউন্ডের প্রতিপক্ষকে নিয়ে গবেষণা করতে গিয়ে ফরাসিদের হয়তো মনে পড়ছে ৪০ বছর আগের সেই হিসাব চুকানোর কথা! বিশ্বকাপে এর আগে মাত্র এক বারই মুখোমুখি হয়েছে ফ্রান্স ও পোল্যান্ড। ১৯৮২ বিশ্বকাপের তৃতীয় স্থান নির্ধারণী সেই ম্যাচে মিশেল প্লাতিনিদের ফ্রান্সকে ৩-২ গোলে হারিয়ে দিয়েছিল পোল্যান্ড। আজ তার বদলা নেওয়ার সুযোগ এমবাপ্পেদের সামনে। জিতলে প্রতিরোধের আগুন নেভানোর পাশাপাশি মিলবে কোয়ার্টার ফাইনালের টিকিটও। দেশমের শিষ্যরা সেই স্বপ্ন এঁকেই নামছে মাঠে।

Nogod-22-10-2022

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
বিজনেস নিউজ পোর্টাল অর্থসংবাদে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

বাংলাদেশ-ভারত ম্যাচসহ টিভিতে আজ যেসব খেলা

Published

on

ক্রিকেট
বাংলাদেশ-ভারত
প্রথম ওয়ানডে
সরাসরি, দুপুর ১২টা
টি স্পোর্টস, সনি সিক্স

ফুটবল
কাতার বিশ্বকাপ
ফ্রান্স-পোল্যান্ড
সরাসরি, রাত ৯টা
ইংল্যান্ড-সেনেগাল
সরাসরি, রাত ১টা
টি স্পোর্টস, গাজী টিভি, বিটিভি

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
বিজনেস নিউজ পোর্টাল অর্থসংবাদে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
Advertisement
December 2022
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

কর্পোরেট সংবাদ

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ফেসবুকে অর্থসংবাদ