Connect with us

সারাদেশ

সেতুর সঙ্গে লঞ্চের ধাক্কায় নিহত ৩

Published

on

শরীয়তপুরের গোসাইরহাট উপজেলায় শাইখ্যা সেতুর সঙ্গে লঞ্চের ধাক্কার ঘটনা ঘটেছে। আর এ ঘটনায় তিনজন নিহত এবং দুজন হয়েছেন বলে জানা যায়।

রোববার (২৩ অক্টোবর) ভোর সাড়ে ৪টার দিকে উপজেলার কুচাইপট্টি ইউনিয়নের মাইজারা এলাকায় মেঘনার শাখা নদীতে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- উপজেলার কোদালপুর সরদার পাড়া এলাকার শাহআলি মোল্লার ছেলে তানজি (২৩), টাঙ্গাইল সদরের দাইনাবঘিল এলাকার নাজিম উদ্দিনের ছেলে শাকিল আহমেদ (২৫) ও জামালপুরের দিঘলি সোনাটিয়া রগুনাথপুর এলাকার বোরহান আলীর ছেলে সাগর আলী (২৩)। এ সময় হিরা (২৩) ও সাগর রাড়ী (২৩) গুরুতর আহত হয়েছেন। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় হিরাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে আর রাড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভার্তি আছেন।

সেতুর সঙ্গে লঞ্চের ধাক্কায় প্রাণ গেলো ৩ জনের

Nogod-22-10-2022

লঞ্চ যাত্রীরা জানান, গোসাইরহাটপট্টির উদ্দেশ্যে ঢাকা থেকে ছেড়ে আসা ‘স্বর্ণদ্বীপ প্লাস’ লঞ্চটি ভোর সাড়ে ৪টার দিকে শাইখ্যা সেতুর সঙ্গে ধাক্কা লাগে। এ সময় লঞ্চের ছাদে থাকা লোহার পানির ট্যাংক দোতলার ছাদে যাত্রীদের ওপর ছিটকে পড়ে। ঘটনাস্থলেই তানজি মারা যান। শাকিল, সাগর আলী, হিরা ও সাগর রাড়ী আহত হন। লঞ্চ যাত্রীরা তাদের গোসাইরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক শাকিল, সাগর আলীকে মৃত ঘোষণা করেন। হিরার শরীরের বিভিন্ন অংশে গুরুতর জখম হয়।

আহত সাগর রাড়ী বলেন, ‘লঞ্চের দোতলার ছাদে আমরা শুয়ে ছিলাম। হঠাৎ বিকট শব্দ হলো তারপার কী হয়েছে বলতে পারছি না। পরে দেখি হাসপাতালে আছি।’

গোসাইরহাট থানার উপ-পরিদর্শক (এসআই) মো. মতিউর রহমান বলেন, সেতুর সঙ্গে লঞ্চের ধাক্কায় তিনজন নিহত ও দুজন আহত হয়েছেন। এ ঘটনায় লঞ্চ যাত্রীরা চালক ও তার সহযোগীকে মারধরের চেষ্টা করেন। খবর পেয়ে আমরা গিয়ে তাদের উদ্ধার করে থানায় নিয়ে আসি।

গোসাইরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাফি বিন কবির বলেন, দুর্ঘটনার বিষয়ে শুনেছি। বিস্তারিত খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন:
বিজনেস নিউজ পোর্টাল অর্থসংবাদে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Advertisement

সারাদেশ

চাঁদপুর মডেল হাসপাতালের ডিরেক্টর পদে জিয়াউল হকের যোগদান

Published

on

চাঁদপুরের হাজীগঞ্জে যাত্রা শুরু হলো জেলার সর্ববৃহৎ বেসরকারি মডেল হাসপাতাল। গত ১লা ডিসেম্বর এক আড়ম্বরপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে যাত্রা শুরু হয় হাসপাতালটির। ২রা ডিসেম্বর শুরু হয় আনুষ্ঠানিক কার্যক্রম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হাসপাতালের চেয়ারম্যান ড. আলমগীর কবীর পাটোয়ারী, হাজীগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গাজী মো: মাঈনউদ্দিন, হাসপাতাল কো-চেয়ারম্যান ব্যারিস্টার শাহরিয়ার আহমেদ, হাসপাতালের ডিরেক্টর মো: জিয়াউল হক ভূঁইয়া, প্রমুখ।

শাহরিয়ার আহমেদ বলেন, ‘সুস্থ নাগরিক দেশের সম্পদ, এই মূলনীতি মাথায় রেখে আমরা আমাদের কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত নিয়েছি’।

এছাড়া ড. আলমগীর কবির পাটোয়ারী বলেন, মানসম্মত স্বাস্থ্যসেবা মানুষের কাছে পৌঁছে দেয়াই আমাদের মূল লক্ষ্য।

Nogod-22-10-2022

প্রতিষ্ঠানটির ডিরেক্টর জিয়াউল হক বলেন, ঢাকার মানের সেবা স্বল্প মূল্যে হাজীগঞ্জ, চাঁদপুর, লক্ষ্মীপুর এবং এর আশেপাশের মানুষকে আমরা দিতে চাই। প্রতিষ্ঠানটির যাত্রা মাত্র শুরু হলো। আমরা সকলের সহযোগিতা কামনা করছি ‘।

শেয়ার করুন:
বিজনেস নিউজ পোর্টাল অর্থসংবাদে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

সারাদেশ

চা শ্রমিকদের জন্য জেসিআই’র ‘প্রজেক্ট টিপ্যাড’

Published

on

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা জেসিআই বাংলাদেশ “প্রজেক্ট টিপ্যাড” নামে একটি নতুন প্রকল্প চালু করেছে। এ প্রকল্পের আওতায় সিলেটের একটি চা বাগানের প্রায় একশ’ সুবিধাবঞ্চিত মহিলা চা শ্রমিকের এক বছরের মাসিক স্বাস্থ্যবিধির সুবিধা নিশ্চিত করা হয়েছে।

জেসিআই ঢাকা ওয়েস্ট, জেসিআই সিলেট প্লাটিনাম, জেসিআই ঢাকা ইউনাইটেড, জেসিআই ঢাকা এইস, জেসিআই ঢাকা অ্যাস্ট্রাল, জেসিআই ঢাকা ইন্ডিপেন্ডেন্ট, সেভ সিলেট, বি পজেটিভ ফাউন্ডেশন এবং ঋতু এ প্রজেক্টের আয়োজন করেছে।

জেসিআই জানায়, বাংলাদেশ বিশ্বের অন্যতম বৃহৎ চা উৎপাদনকারী দেশ এবং চা বাগানগুলোতে নারী শ্রমিকদের প্রাধান্য হলেও তারা শুরু থেকেই অপর্যাপ্ত স্যানিটেশন সমস্যায় ভুগছে। যদিও ইতিমধ্যেই বিভিন্ন সংস্থা সমস্যাগুলো নিরসনে নানাবিধ পদক্ষেপ নিয়েছে, তবে সেগুলো পর্যাপ্ত নয়। এসব দিক বিবেচনা করে ব্র্যান্ড ঋতু-র তৈরিকৃত রিইউজেবল স্যানিটারি ন্যাপকিন স্বল্প মূল্যে সরবরাহ করা হয়েছে। জেসিআই’র সদস্যরা স্যানিটারি ন্যাপকিনের অর্থায়ন করেছে। এছাড়াও এই ন্যাপকিনের ব্যবহার সম্পর্কে বিনামূল্যে চিকিৎসা শিবির, প্রশিক্ষণ ও সচেতনতামূলক অ্যাডভোকেসি প্রোগ্রামের মাধ্যমে কার্যক্রমটি সম্পন্ন হয়েছে।

প্রজেক্ট টিপ্যাড এর বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিলেট বিভাগীয় ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক এবং সাবেক অ্যাথলেটিক খেলোয়াড় মারিয়ান চৌধুরী মাম্মী।

Nogod-22-10-2022

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেসিআই ঢাকা ওয়েস্টের প্রেসিডেন্ট মুহাম্মাদ আলতামিশ নাবিল, জেসিআই ঢাকা এইস এর সভাপতি ফাহিম আহমেদ, জেসিআই সিলেট প্লাটিনামের সভাপতি মোহাম্মদ এহসানুর রহমান, সেভ সিলেটের প্রতিষ্ঠাতা আয়ান মুমিনুল হক, জেসিআই ঢাকা ইউনাইটেডের সভাপতি মোঃ এজাজুল হাসান খান, জেসিআই ঢাকা অ্যাস্ট্রালের সভাপতি সৈয়দা শাহ গুফতা নাজ, জেসিআই বাংলাদেশের জাতীয় পরিচালক সালেহীন মোহাম্মদ মাহদী।

জেসিআই ঢাকা ওয়েস্টের প্রেসিডেন্ট মোঃ আলতামিশ নাবিল জানান, “এই প্রকল্পের মূল লক্ষ্য ছিল এই সুবিধাবঞ্চিত মহিলাদের মধ্যে স্বাস্থ্যবিধি এবং পুনরায় ব্যবহারযোগ্য স্যানিটারি ন্যাপকিন সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। এই পর্বে আমরা প্রায় শতাধিক মহিলা চা শ্রমিকদের প্রকল্পটির আওতায় আনতে সক্ষম হয়েছি তবে আমাদের আশাবাদ ভবিষ্যতে সিলেট অঞ্চলের বাকী সমস্ত বড় চা বাগানের মাধ্যমে এটিকে এগিয়ে নিয়ে যাওয়া।”

জেসিআই একটি অলাভজনক আন্তর্জাতিক বেসরকারি সংস্থা যেখানে ১৮ থেকে ৪০ বছর বয়সী তরুণ সদস্যগণ সমাজে ইতিবাচক প্রভাব তৈরি করতে কাজ করে। ১২০ টিরও বেশি দেশে সংস্থাটির কার্যক্রম রয়েছে। বাংলাদেশে জেসিআই এর ২৮টি স্থানীয় শাখা কাজ করছে।

শেয়ার করুন:
বিজনেস নিউজ পোর্টাল অর্থসংবাদে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

সারাদেশ

দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে

Published

on

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে বলে আভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। একইসঙ্গে জানিয়েছে, ভোর ৬টায় ঢাকার বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৩ শতাংশ।

শুক্রবার (২ ডিসেম্বর) সকালে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন স্বাক্ষরিত এক বার্তায় এ তথ্য জানানো হয়।

বর্তমানে ঢাকায় বাতাসের গতিবেগ ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার। যা উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে বইছে। আজ ঢাকায় সূর্য অস্ত যাবে সন্ধ্যা ৫টা ১০ মিনিটে। শনিবার (৩ ডিসেম্বর) সূর্যোদয় হবে ভোর ৬টা ২৬ মিনিটে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। আগামীকাল ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ সময়ের শেষ দিকে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে।

Nogod-22-10-2022

সারাদেশে গত ২৪ ঘণ্টায় কোনো বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি। দেশে সর্বোচ্চ ৩২.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজারে এবং সর্বনিম্ন ১২.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্র রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়।

এছাড়া আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমি স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও এর পার্শ্ববর্তী এলাকায় অবস্থান করছে।

শেয়ার করুন:
বিজনেস নিউজ পোর্টাল অর্থসংবাদে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

সারাদেশ

বাবা-মেয়ের একসঙ্গে এসএসসি পাশ

Published

on

খাগড়াছড়ির পানছড়িতে বাবা-মেয়ের একসঙ্গে এসএসসি পাশ করেছে। একসঙ্গে শাহজাহান ও তার মেয়ে সুমাইয়া বিনতে শ্রাবন্তী পরীক্ষা দেন। তাদের বাড়ি উপজেলার উল্টাছড়ি ইউনিয়নের জিয়ানগর গ্রামে।

সোমবার এসএসসির ফল প্রকাশের পর মঙ্গলবার বিষয়টি এলাকার মানুষ জানতে পারে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি পাস করা শাহজাহান পেশায় একজন মোটরসাইকেল ভাড়ায় চালক। তিনি জানান, আমার এক মেয়ে ও তিন ছেলে রয়েছে। বড় মেয়ে সুমাইয়া বিনতে শাহজাহান (শ্রাবন্তী) এবার এসএসসি পরীক্ষায় উল্টাছড়ি উচ্চবিদ্যালয় থেকে জিপিএ ৪.৬১ পেয়ে পাশ করেছে। আমি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় আওতাধীন পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয় থেকে জিপিএ ৩.০৯ পেয়ে পেয়েছি।

সোমবার এসএসসির ফল প্রকাশ হলেও বাবা-মেয়ের একসঙ্গে পাসের বিষয়টি এলাকায় জানাজানি হয়। এর পর মঙ্গলবার বাবা-মেয়ে পাসের খবর এলাকায় ছড়িয়ে পড়লে অনেকে মিষ্টি নিয়ে তাদের অভিনন্দন জানাতে আসেন।

Nogod-22-10-2022

সদ্য এসএসসি পাশ করা সুমাইয়া জানায়, আমার বাবা অনেক পরিশ্রম করেন আমাদের জন্য। আমাকে যেমন লেখাপড়ার জন্য অনুপ্রাণিত করেছে, তেমনি তিনি নিজেও সার্টিফিকেট পেতে পরীক্ষা দিয়ে পাশ করেছেন। বর্তমান সময়ে অভিজ্ঞতার পাশাপাশি সার্টিফিকেটও থাকতে হয়। আমি ও আমাদের পরিবারের সবাই বাবার এই সফলতায় আনন্দিত।

স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য আবুল হাসেম জানান, বাবা-মেয়ের এসএসসি পাশের খবরে তাকে অভিনন্দন জানাতে গেছি। প্রকৃতপক্ষে শিক্ষার কোনো বয়স নাই। শাহজাহান একজন পরিশ্রমী মানুষ। আমি তাদের সফলতা কামনা করছি।

শেয়ার করুন:
বিজনেস নিউজ পোর্টাল অর্থসংবাদে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

সারাদেশ

৩ বিভাগে বৃষ্টির আশঙ্কা

Published

on

দেশের দক্ষিণ অংশের তিন বিভাগে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এরই মধ্যে রাতের তাপমাত্রা সামান্য বেড়েছে, সোমবারও তা অব্যাহত থাকতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

সোমবার (২৮ নভেম্বর) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে যথারীতি পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। গতকাল রোববার তা ছিল ১২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

রোববার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস থাকলেও সোমবার তা বেড়ে হয়েছে ১৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে।

Nogod-22-10-2022

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি বলেন, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে, তবে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

এসময়ে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান ওমর ফারুক।

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
বিজনেস নিউজ পোর্টাল অর্থসংবাদে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
Advertisement
December 2022
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

কর্পোরেট সংবাদ

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ফেসবুকে অর্থসংবাদ