Connect with us

খেলাধুলা

অজিদের তুড়ি মেরে উড়িয়ে দিলো কিউইরা

Published

on

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে প্রথম ম্যাচে অজিদের তুড়ি মেরে উড়িয়ে দিলো কিউইরা। সিডনিতে আজ ২০১ রান তাড়া করতে নেমে ১১১ রানেই থেমেছে অ্যারন ফিঞ্চের দল। আর তাতে বড় হার নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শনিবার ৮৯ রানে হেরেছে অস্ট্রেলিয়া। ৫৮ বলে ৯২ রানের ইনিংস খেলে কিউইদের জয়ের নায়ক ডেভন কনওয়ে।

টস হেরে ব্যাটিংয়ে নেমে ফিন অ্যালেন ও ডেভন কনওয়ের ব্যাটে পাওয়ারপ্লেতেই বড় সংগ্রহের ভিত পেয়ে যায় কেন উইলিয়ামসনের দল। অ্যালেনের ঝড় চলে চতুর্থ ওভার পর্যন্ত। তবে বিধ্বংসী ব্যাটিংয়ে সে চার ওভারে ৫৬ রান আসে কিউইদের।

১৬ বলে ৪২ রান করে হ্যাজেলউডের বলে বোল্ড হন অ্যালেন। তার বিদায়ের পর রানের গতি কিছুটা কমলেও পাওয়ারপ্লেতে মোট ৬৫ রান যোগ করে নিউজিল্যান্ড। অ্যালেনের বিদায়ের পর কনওয়েকে নিয়ে দলের হাল ধরেন অধিনায়ক উইলিয়ামসন। দ্বিতীয় উইকেটে দুজন মিলে যোগ করেন ৬৯ রান।

Nogod-22-10-2022

২৩ বলে ২৩ রান করে উইলিয়ামসনের বিদায়ের পর ইনিংস বড় করতে পারেননি চারে নামা গ্লেন ফিলিপসও। ১২ রান করে ফিরেছেন হ্যাজেলউডের বলে। চতুর্থ উইকেটে দ্রুত ৪৮ রান যোগ করে দলকে ২০০ রানে নিয়ে যান জিমি নিশাম ও কনওয়ে। নিশাম অপরাজিত ছিলেন ১৩ বলে ২৬ রানে।

শেয়ার করুন:
Advertisement

খেলাধুলা

কানাডার বিদায়ের দিনে ক্রোয়েশিয়ার এক হালি গোল

Published

on

বিশ্বকাপের অন্যতম হট ফেবারিট হিসেবে কাতার বিশ্বকাপে আসে ক্রোয়েশিয়া। গ্রুপের প্রথম ম্যাচে মরক্কোর সাথে সাথে ড্র করে দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল ক্রোয়েটদের। কিন্তু দ্বিতীয় ম্যাচে এসেই নিজেদের জাত চেনালো ক্রোয়েটরা। শুরুতে পিছিয়ে পরেও কানাডাকে ৪-১ গোলের বিশাল ব্যবধানে হারালো মদ্রিচের দল। ক্রোয়েশিয়ার হয়ে ৪টি গোল করে দুটিই করেন ক্রামারিচ, একটি করে গোল করেন লিভায়া ও মায়ের। কানাডার হয়ে বিশ্বকাপে একমাত্র গোলটি করেন আলফোনসো ডেভিস।

দুই দলই একটি করে পরিবর্তন নিয়ে খেলতে নামে। কিন্তু কোন কিছু বুঝে ওঠার আগেই কাতার বিশ্বকাপের সবচেয়ে দ্রুততম সময়ের গোলটি করে বসেন কানাডার বায়ার্ন তারকা আলফোনসো ডেভিস। ম্যাচের মাত্র দুই মিনিটের মাথায় বুকানানের ক্রস থেকে হেডে দারুণ গোল করে বিশ্বকাপে কানাডাকে প্রথমবারের মত এগিয়ে দেন।

এক গোলে পিছিয়ে ম্যাচে ফেরার জন্য মরিয়া হয়ে খেলতে থাকে আগের ম্যাচেই মরক্কোর সাথে ড্র করা ক্রোয়েশিয়া। ম্যাচের ২৬ মিনিটে লিভায়া গোল করলে সেটি অফসাইডের কারণে বাতিল হয়ে যায়। ৩৫ মিনিটে আবারো সুযোগ পান লিভায়া। তবে এবার তার শট রুখে দেন কানাডার গোলরক্ষক বোরয়ান।

এর ঠিক ১ মিনিট পরেই সমতায় ফেরে ক্রোয়েশিয়া। এবার বাম পাশ থেকে পেরেসিচের দারুণ ক্রসে কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম গোলটি করেন ক্রামারিচ। টানা দুই বিশ্বকাপে ক্রোয়েশিয়ার হয়ে গোল করা তৃতীয় ফুটবলার হলেন তিনি। বিরতির ঠিক এক মিনিট আগে কাঙ্ক্ষিত সেই লিড পায় ক্রোয়েশিয়া। ইউরানোভিচের পাস থেকে ডিবক্সের বাইরে থেকে দুর্দান্ত ডান পায়ের শটে গোল করে দলকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন লিভায়া। এই গোলের ফলে এগিয়ে থেকেই বিরতিতে যায় আগের বার ফাইনালিস্টরা।

Nogod-22-10-2022

বিরতির পর আরো আক্রমণাত্মক খেলতে থাকে মদ্রিচরা। মাঝমাঠ দখল নিয়ে কানাডার উপর আধিপত্য বিস্তার করে খেলতে থাকে তারা। ৫৪ মিনিটে লিভাকোভিচের দুর্দান্ত শট রুখে দেন কানাডার গোলরক্ষক। এর ঠিক পরের মিনিটে আবারো সেই কানাডার গোলরক্ষক দেয়াল হয়ে দাঁড়ান মদ্রিচদের সামনে। মদ্রিচের বাড়ানো বলে ক্রামারিচের শট রুখে দেন তিনি।

ম্যাচের ৭০ মিনিটে বিশ্বকাপে নিজের দ্বিতীয় গোলের দেখা পান ক্রামারিচ। আবারো সেই পেরেসিচের বাড়ানো বলে ডি বক্সের ভেতর থেকে শট করে দলকে ৩-১ ব্যবধানে এগিয়ে দেন তিনি। খেলা শেষ হওয়ার ২ মিনিট আগে কানাডার ডিফেন্ডারের ভুলে ফাকা মাঠে বল পেয়ে ডিবক্সের সামান্য ভেতরে মায়েরের কাছে বল পাঠালে তিনি সেটিকে গোলে পরিণত করেন। ৪-১ ব্যবধানের বিশাল জয়ে গ্রুপের শীর্ষে উঠে আসলো ক্রোয়েশিয়া। শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ বেলজিয়াম।

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

নতুন অঘটনের জন্ম দিলো মরক্কো

Published

on

কাতার বিশ্বকাপ যেন একের পর এক বিস্ময়ের পসরা সাজিয়ে বসেছে। সৌদি আরবের কাছে হেরে যায় আর্জেন্টিনা, জাপান হারিয়ে দেয় জার্মানিকে। আবার সেই জাপানকে ১-০ গোলে হারিয়ে দেয় স্পেনের কাছে ৭ গোল হজম করা কোস্টারিকা। কাতার বিশ্বকাপে এবার চমক দেখালো আফ্রিকান দেশ মরক্কো। ফিফা র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে থাকা বেলজিয়ামকে তারা হারিয়ে দিয়েছে ২-০ গোলের ব্যবধানে।

প্রথম ম্যাচে গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়াকে গোলশূন্য রুখে দিয়ে মরক্কো আভাস দিয়েছিল তারা কাতার বিশ্বকাপে অনেকদূর যেতে পারে। দ্বিতীয় ম্যাচে ইউরোপের শক্তিশালী বেলজিয়ামকে হারিয়ে সেটাই প্রমান করেছে আফ্রিকার দেশটি।

রোববার ‘এফ’ গ্রুপের ম্যাচে মরক্কো ২-০ গোলে হারিয়েছে বেলজিয়ামকে। গোল করেছেন আব্দেল হামিদ সাবিরি ও জাকারিয়া আবুখালার। প্রথমার্ধের খেলা ছিল গোলশূন্য।

কানাডাকে হারানো বেলজিয়ামের জন্য এই ম্যাচ ছিল খুবই গুরুত্বপূর্ণ। জিতলে এই গ্রুপ থেকে সবার আগে শেষ ষোলতে ওঠার প্রায় নিশ্চিত হতো তাদের; কিন্তু শেষ দিকে মরক্কোর ঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেছে হ্যাজার্ড, লুকাকুদের দল।

Nogod-22-10-2022

প্রম থেকে শেষ পর্যন্ত ম্যাচে প্রাধান্য ছিল বেলজিয়ামের। বল পজেশনে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত পরাজিত দলটি তারা। অন্যদিকে কিছুটা রক্ষণাত্মক খেলে প্রতি আক্রমণের কৌশলে দারুণ সফল দল মরক্কো।

দ্বিতীয়ার্ধে দুই দলের আক্রমণ-পাল্টা আক্রমণে ম্যাচটি বেশ জমে উঠেছিল। ৫২ মিনিটে হ্যাজার্ডের শট মরক্কোর গেলরক্ষক কর্নারের বিনিময়ে রুখে না দিলে লিড নিতে পারতো গত বিশ্বকাপের সেমিফাইনালিস্টরা। ৬৫ মিনিটে বদলি ড্রিয়েস মার্টিনের বক্সের মাথা থেকে নেওয়া শটও ধরে ফেলেন মরক্কোর গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধে মরক্কো কেবল দুটি গোলই আদায় করেনি, গোলের সুযোগও বেশি তৈরি করেছিল তারা। ৫৭ মিনিটে সোফিয়ানে বুফালের শট দ্বিতীয় পোস্ট ঘেঁষে বাইরে গেলে বেঁচে যায় বেলজিয়াম।

প্রমার্ধের ইনজুরি সময়ে ফ্রি-কিক থেকে করা গোল বাতিল হলেও ৭৩ মিনিটের ফ্রি-কিকের গোলটি ছিল নির্ভেজাল। বাম প্রান্ত থেকে আব্দেল হামিদ সাবিরির ফ্রি-কিক সরাসরি জড়িয়ে যায় বেলজিয়ামের জালে। বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষক থিবো কুর্তোয়ার হাতের নাগাল দিয়ে বলটি জাল কাঁপিয়ে দেয়।

৯২ মিনিটে দ্বিতীয় গোলটি ছিল দেখার মতো। প্রতি আক্রমণ থেকে বল ধরে হাকিমি বক্সে ঢুকে বল ঠেলে দিয়েছিলেন জাকারিয়া আবুখালার কাছে। আবুখালার চলন্ত বলে পা লাগিয়ে ব্যবধান দ্বিগুণ করেন।

২-০ গোলে পিছিয়ে পড়ার আগে ১-১ করার দারুণ এক সুযোগ ছিল বেলজিয়ামের সামনে। ইয়ান ভারটোনগেনের হেড পোস্ট ঘেঁষে বাইরে চলে গেলে মাথায় হাত পড়ে বেলজিয়ানদের।

মরক্কোর জয়ে ‘এফ’ গ্রুপটা বেশ জমে উঠলো। দুই ম্যাচে মরক্কোর ৪ পয়েন্ট, বেলজিয়ামের ৩। অন্য দিক ক্রোয়েশিয়া প্রথম ম্যাচে ড্র করে ১ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে।

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ালো কোস্টারিকা

Published

on

কাতার বিশ্বকাপে সবচেয়ে বাজে শুরু হয়েছিল কোস্টারিকার। সাবেক চ্যাম্পিয়ন স্পেনের কাছে ৭-০ গোলে বিধ্বস্ত হওয়া সেই কোস্টারিকা দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ালো দ্বিতীয় ম্যাচে জাপানকে হারিয়ে। অথচ এই জাপান নিজেদের প্রথম ম্যাচে ২-১ গোলে হারিয়ে দিয়েছিলো জার্মানিকে।

রোববার কাতারের আহমেদ বিন আলি স্টেডিয়ামে কোস্টারিকা ১-০ গোলে হারিয়ে দিয়েছে এশিয়ার অন্যতম পরাশক্তি জাপানকে। প্রথমার্ধ গোলশূন্যভাবে শেষ হওয়া ম্যাচের একমাত্র গোলটি হয়েছে ৮১ মিনিটে। কোস্টারিকার জয়সূচক গোলটি করেছেন কেইশার ফুলার।

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

আজকেই বিদায় ঘন্টা বাজতে পারে জার্মানের

Published

on

কাতার বিশ্বকাপে হাইভোল্টেজ ম্যাচে রাতে মুখোমুখি হচ্ছে ইউরোপের দুই পরাশক্তি স্পেন ও জার্মানি। সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়নের বিশ্বকাপের হাইভোল্টেজ লড়াইটি দোহার আল বাইত স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

চলতি বিশ্বকাপে উড়ন্ত সূচনা করেছে স্পেন। নিজেদের প্রথম ম্যাচে তারা কোস্টারিকাকে হারিয়েছে ৭-০ গোলের বিশাল ব্যবধানে। অন্যদিকে জাপানের কাছে ২-১ গোলের হারে শুরুতেই ধাক্কা খেয়েছে জার্মানি। ফর্মের বিচারে স্পেন তাই এগিয়ে। এমনকি মুখোমুখি সর্বশেষ লড়াইয়েও তাদের সামনে দাঁড়াতে পারেনি জার্মানি। উয়েফা নেশনস লিগে হেরেছিল ৬-০ গোলে।

তবে পূর্বের পরিসংখ্যান বলছে, মুখোমুখি লড়াইয়ে সব মিলিয়ে এখনও স্পেনের থেকে এগিয়ে রয়েছে জার্মানরা। দুই দল একে অপরের বিপক্ষে খেলেছে ২৫ ম্যাচ। জার্মানি জিতেছে ৯ বার, স্পেনের জয় ৮টি। বাকি ৮ ম্যাচ হয়েছে ড্র।

ফিফা র্যাংকিংয়ে আবার এগিয়ে স্পেন। স্প্যানিশদের র্যাংকিং ৭ আর জার্মানি আছে ১১ নম্বর অবস্থানে। তবে দেয়ালে পিঠ ঠেকে যাওয়া জার্মানরা বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখতে জিততেই হবে।

Nogod-22-10-2022

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

অঘটনের অপেক্ষায় কানাডা

Published

on

নেশনস লিগে দারুণ ধারাবাহিকতা দেখিয়ে ফাইনালসে ওঠা ক্রোয়েশিয়াকে নিয়ে বিশ্বকাপে ভালো কিছুর প্রত্যাশা স্বাভাবিকভাবে ছিল। কিন্তু গত আসরের রানার্সআপরা শুরুটা প্রত্যাশামতো করতে পারেনি। মরক্কোর সঙ্গে গোলশূন্য ড্রয়ে ভাগাভাগি করতে হয়েছে পয়েন্ট। রোববার বাংলাদেশ সময় রাত ১০টায় খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে তারা নামছে প্রথম জয়ের খোঁজে।

ক্রোয়েশিয়ার দ্বিতীয় গ্রুপ ম্যাচের প্রতিপক্ষ ৩৬ বছর পর বিশ্বকাপে খেলতে নামা কানাডা। উজ্জীবিত পারফরম্যান্স করে যারা বেলজিয়ামের কাছে হেরেছে। বাছাইপর্বে দুর্দান্ত পারফরম্যান্স করে বিশ্বকাপে জায়গা করে নেয় কানাডা। দুর্ভাগ্যবশত বেলজিয়ামের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করতে পারেনি। রেড ডেভিলদের ঘাম ছুটিয়ে হেরে গেছে ১-০ গোলে।

ওই পারফরম্যান্স উজ্জীবিত করছে কানাডাকে। দলটির কোচ জন হার্ডম্যান এই বিশাল ম্যাচ নিয়ে রোমাঞ্চিত, ‘এই দলের জন্য একটা পরীক্ষা এটি। যে ম্যাচই আসুক, আমরা জ্বলতে থাকবো।’

এই প্রথমবার ফুটবল নিয়ে মুখোমুখি হচ্ছে ক্রোয়েশিয়া ও কানাডা। কনকাকাফ বিশ্বকাপ বাছাইয়ে অন্য যে কোনও দলের চেয়ে সবচেয়ে বেশি গোল করে ও কম গোল হজম করে কানাডিয়ানরা ১৯৮৬ সালের পর প্রথমবার বিশ্বকাপে। তিন যুগ আগের ওই আসরে গ্রুপ পর্ব থেকে ছিটকে গিয়েছিল তারা। দুই আসরে চার ম্যাচ খেলে একটিও না জেতা ও কোনও গোল না করা কানাডা এবার অভূতপূর্ব কিছু করতে পারে কি না সেটাই দেখার।

Nogod-22-10-2022

তবে নিশ্চিত করে বলা যায়, কম শক্তির দল হলেও বেলজিয়ামের ঘাম ছুটানো কানাডাকে নিয়ে সতর্ক থাকবে ক্রোয়েশিয়া। গ্রুপের শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ শক্তিশালী বেলজিয়াম। কঠিন ওই পরীক্ষার আগে নিজেদের আত্মবিশ্বাস বাড়াতে বড় ব্যবধানে জিতে চাইবে ক্রোটরা। ‘এফ’ গ্রুপ থেকে এখনও সব দলেরই শেষ ষোলোতে ওঠার সুযোগ থাকায় কানাডাও চাইবে অঘটন ঘটাতে।

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন
Advertisement
November 2022
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

কর্পোরেট সংবাদ

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ফেসবুকে অর্থসংবাদ