আন্তর্জাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস আজ

আন্তর্জাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস আজ

আন্তর্জাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস আজ। ১৯৪৮ সাল থেকে প্রতিবছর অক্টোবর মাসের তৃতীয় বৃহস্পতিবার দিবসটি পালন করা হয়।


দিবসটির এ বছরের প্রতিপাদ্য “ক্রেডিট ইউনিয়নে ভবিষ্যত অর্থনৈতিক ক্ষমতায়ন”।


১৮৫২ সালে ফ্রেডরিক উইহেলম রাফাইসেনের উদ্যোগে জার্মানিতে দরিদ্র কৃষকদের নিয়ে প্রথম ক্রেডিট ইউনিয়ন প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে আলফন্স ডেজার্ডিন্স, হারম্যান শুলজ, উইহেলম হাস ক্রেডিট ইউনিয়ন আন্দোলনকে এগিয়ে নিয়ে যান। যা আজ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। বিশ্বের ৬ মহাদেশের ১১৮ দেশে ৮৬৪৫১টি ক্রেডিট ইউনিয়নের কার্যক্রম রয়েছে।


ক্রেডিট ইউনিয়নের বৈশ্বিক সংস্থা ওয়ার্ল্ড কাউন্সিল অব ক্রেডিট ইউনিয়ন এর তথ্য অনুযায়ী, এশিয়া মহাদেশের ২৪টি দেশ তথা আফগানিস্তান আজারবাইজান, বাংলাদেশ, ক্যাম্বোডিয়া, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, কিরগিজিস্তান, লাওস, মালয়েশিয়া, মঙ্গোলিয়া, মায়ানমার, নেপাল, ফিলিপাইন্স, সিঙ্গাপুর, শ্রীলংকা, তাইওয়ান, থাইল্যান্ড, উজবেকিস্তান, জর্জিয়া, ইরান ও ভিয়েতনামে প্রায় ৩৩,৪৭২টি ক্রেডিট ইউনিয়ন রয়েছে।


আমেরিকান ধর্মযাজক ফাদার চার্লস জে. ইয়াংকে বাংলাদেশে ক্রেডিট ইউনিয়নের অগ্রদূত ও জনক মনে করা হয়। তার অক্লান্ত পরিশ্রম ও নিরলস প্রচেষ্টায় ১৯৫৫ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান তথা আজকের বাংলাদেশে ক্রেডিট ইউনিয়নের সূচনা হয়। এই সময়ে ফাদার চার্লস জে. ইয়াং সিএসসি ময়মনসিংহের মরিয়ম নগর ধর্মপল্লীতে কর্মরত ছিলেন। পরে তিনি লক্ষীবাজার ধর্মপল্লীর দায়িত্ব নিয়ে ঢাকায় আসেন। ১৯৫৫ সালে তিনি লক্ষীবাজারের কয়েকজন শিক্ষিত এ্যাংলো ও বাঙালি নারী-পুরুষ নিয়ে “দি খ্রিস্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি.” প্রতিষ্ঠা করেন। ইয়াং এর তত্ত্বাবধান পরামর্শ ও সহযোগিতায় প্রথমে ঢাকা, গাজীপুর ও বৃহত্তর ময়মনসিংহ জেলার খ্রিস্টান অধ্যুষিত এলাকায় আরো কিছু ক্রেডিট ইউনিয়ন গড়ে উঠে। পরবর্তীতে অন্যান্য ধর্মাবলম্বী ও দেশের অন্য এলাকায় ক্রেডিট ইউনিয়ন আন্দোলন ছড়িয়ে পড়ে।


প্রাপ্ত তথ্যমতে, বাংলাদেশের ৫৮টি জেলায় এ পর্যন্ত ১ হাজার ১৩৮টি ক্রেডিট ইউনিয়ন প্রতিষ্ঠিত হয়েছে। উক্ত ক্রেডিট ইউনিয়ন সমূহের মোট সদস্য প্রায় ৭৫০,০০০ জন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ