বাংলাদেশ বিনিয়োগে পর্যাপ্ত সুবিধা ও নিরাপত্তা দিচ্ছে: বাণিজ্যমন্ত্রী

বাংলাদেশ বিনিয়োগে পর্যাপ্ত সুবিধা ও নিরাপত্তা দিচ্ছে: বাণিজ্যমন্ত্রী
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি বলেছেন, বাংলাদেশ সরকার এখানে বিনিয়োগের ক্ষেত্রে পর্যাপ্ত সুযোগ-সুবিধা দিচ্ছে, যা বিনিয়োগকারীদের জন্য খুবই আকর্ষণীয়। বাংলাদেশ সব বিনিয়োগের নিরাপত্তা দিচ্ছে। যেকোনো দেশ বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবে।

বুধবার (১৯ অক্টোবর) ঢাকায় একটি হোটেলে এশিয়ান ট্রেড প্রমোশন ফোরামের (এটিপিএফ) দুদিনব্যাপী ৩৫তম সিইও সভার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘বাংলাদেশে পর্যাপ্ত দক্ষ জনশক্তি রয়েছে। এখানে রয়েছে প্রায় ১৭ কোটি মানুষের বড় বাজার। পাশাপাশি রয়েছে ভারত ও চীনের বিশাল বাজার। কম খরচে বাংলাদেশে পণ্য উৎপাদন করে রপ্তানির সুযোগও রয়েছে।’

মন্ত্রী বলেন, এশিয়ান ট্রেড প্রমোশন ফোরামের (এটিপিএফ) মাধ্যমে এশিয়া প্যাসিফিক অঞ্চলে পারস্পরিক তথ্য বিনিময় ও যৌথভাবে প্রকল্প গ্রহণ করে তা বাস্তবায়ন করা হলে সবাই উপকৃত হবে। এ অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে এ ফোরাম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশের গুরুত্বপূর্ণ স্থানে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। বেশ কয়েকটির কাজ এখন শেষ পর্যায়ে। এখানে বিভিন্ন দেশের বিনিয়োগের সুযোগ রয়েছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান এএইচএম আহসানের সভাপতিত্বে সভার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন অনুষ্ঠানের বিশেষ অতিথি বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, জেটরোর চেয়ারম্যান নবুহিকো সাসাকি এবং এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন।

উল্লেখ্য, এশিয়ান ট্রেড প্রোমশন ফোরামের (এটিপিএফ) মোট সদস্য ২৩টি দেশ। ফোরামের সচিবালয়ের দায়িত্ব পালন করছে জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেটরো)।

অর্থসংবাদ/এনএন

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ