Connect with us

ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন জহুরুল হুদা

Published

on

বাংলাদেশ

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (ইডি) পদে পদোন্নতি পেয়েছেন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) পরিচালক এ বি এম জহুরুল হুদা। তাকে বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম অফিসে বহাল করা হয়েছে।

বুধবার (১৯ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্সের পক্ষ থে‌কে এ তথ্য জা‌না‌নো হয়।

জহুরুল হুদা বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক হিসেবে ১৯৯৩ সালে যোগ দেন। কর্মজীবনে তিনি বিএফআইইউ, রিজার্ভ ম্যানেজমেন্ট, সুপারভিশন ডিপার্টমেন্টসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগে ও বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম অফিসে মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এ ছাড়া তিনি বিভিন্ন দেশে বিভিন্ন আন্তর্জাতিক সেমিনার, কর্মশালা ও প্রশিক্ষণ কোর্সে অংশ নিয়েছেন।

Nogod-22-10-2022
শেয়ার করুন:
Advertisement

ব্যাংক

ইসলামী ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গভর্নরকে চিঠি

Published

on

কাগুজে ও ভুয়া কোম্পানি খুলে ইসলামী ব্যাংক থেকে দুই হাজার ৪৬০ কোটি টাকা তুলে নেওয়ার ঘটনায় বাংলাদেশ ব্যাংকের গর্ভনরকে চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে বড় অংকের অর্থ তুলে নেওয়ার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।

রোববার (২৭ নভেম্বর) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনিরসহ ইসলামী ব্যাংকের পাঁচজন গ্রাহক এ চিঠি দেন। অপর চার জন হলেন- অ্যাডভোকেট মোহাম্মদ আব্দুল ওয়াদুদ, অ্যাডভোকেট আবদুল্লাহ সাদিক, শাইখুল ইসলাম ইমরান ও যায়েদ বিন আমজাদ।

গভর্নর বরাবর পাঠানো ওই চিঠিতে বলা হয়, আমরা সবাই ইসলামী ব্যাংক, বাংলাদেশ লিমিটেডের নিয়মিত গ্রাহক। ব্যাংকের বিভিন্ন শাখায় আমাদের ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে। আমরা সাধ্যমত ইসলামী ব্যাংকের সঙ্গে লেনদেন করে থাকি।

২৪ নভেম্বর একটি জাতীয় দৈনিক পত্রিকার অনুসন্ধানী রিপোর্টে উঠে এসেছে যে, ইসলামী ব্যাংক থেকে নভেম্বর মাসের ১ থেকে ১৭ তারিখ পর্যন্ত দুই হাজার ৪৬০ কোটি টাকা অসাধু চক্র তুলে নিয়েছে। এই রিপোর্টে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সংক্রান্ত বিস্তারিত বর্ণনা দেওয়া হয়েছে। ব্যাংকের আমানতকারী হিসেবে আমরা উদ্বিগ্ন। স্বীকৃতমতে বর্তমানে বাংলাদেশ অর্থনৈতিক সংকট মোকাবিলা করছে।

Nogod-22-10-2022

এমতাবস্থায় এ ধরনের সন্দেহজনক আর্থিক লেনদেনে আমরা সংক্ষুব্ধ। বিষয়টি আমলে নিয়ে গভীরভাবে খতিয়ে দেখার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি। একই সঙ্গে তদন্তসাপেক্ষে সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে কার্যকর আইনগত দৃষ্টান্তমূলক পদক্ষেপ গ্রহণ করার অনুরোধ করছি।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র জিএম আবুল কালাম আজাদ অর্থসংবাদকে বলেন, চিঠির বিষয়টি লোকমুখে শুনেছি, বিস্তারিত জানি না। তবে ইসলামী ব্যাংকের যে বিষয়টি পত্রপত্রিকায় পড়েছি, সেটি বাংলাদেশ ব্যাংকের গাইডলাইন মোতাবেক মনিটরিং অব সুপারভিশনের আওতায় তদন্ত হবে।

চিঠি প্রসঙ্গে জানতে চাইলে অ্যাডভোকেট শিশির মনির অর্থসংবাদকে বলেন, ইসলামী ব্যাংক থেকে ঋণ নেওয়ার ঘটনায় মিডিয়ায় অনুসন্ধানী প্রতিবেদন হয়েছে। এর প্রেক্ষিতেই আমরা বাংলাদেশ ব্যাংককে চিঠি দিয়েছি। আশা করি তাঁরা ঋণের প্রক্রিয়া সঠিক ছিল কি না সেটি খতিয়ে দেখবে। যদি বাংলাদেশ ব্যাংক ব্যবস্থা না নেয়, তাহলে আমরা উচ্চ আদালতে যাবো।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

ব্যাংক

‘আগামী মাস থেকে ব্যাংকে ডলার সংকট থাকবে না’

Published

on

ডিসেম্বর থেকে দেশের কোনো ব্যাংকে ডলার সংকট থাকবে না বলে দাবি করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

শনিবার (২৬ নভেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে মুজিবনগর স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, রমজান মাসের জন্য প্রয়োজনীয় দ্রব্যও আমদানি করা হবে। তাতে কোনো সমস্যা হবে না। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে সব পণ্যের দাম বেড়ে গেছে। তার প্রভাব দেশের অর্থনীতিতেও পড়ছে। টিসিবি ও বিভিন্ন কার্ডের মাধ্যমে প্রায় এক কোটি পরিবারকে বিভিন্নভাবে সহায়তার আওতায় আনা হয়েছে। যার মাধ্যমে সহায়তা পাবেন দেশের সাড়ে ৫ কোটি মানুষ। ফলে রমজানে কোন দুর্ভোগ থাকবে না।

শনিবার সকালে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান আইএফআইসি ব্যাংকের ১০০তম উপশাখার উদ্বোধনের লক্ষে মুজিবনগরে আসেন।

Nogod-22-10-2022

এ সময় সেখানে উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। পরে তারা মুজিবনগর উপজেলার কেদারগঞ্জ বাজারে আইএফআইসি ব্যাংকের ১০০তম উপশাখার উদ্বোধন করেন।

অর্থসংবাদ/এনএন

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

নয় মাসে ব্র্যাক ব্যাংকের আয় ৩৯২ কোটি টাকা

Published

on

সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ ২০২২ সালের প্রথম নয় মাসে (জানুয়ারি’২২-সেপ্টেম্বর’২২) ব্র্যাক ব্যাংক ৩৮০ কোটি টাকা কর-পরবর্তী আয় করেছে, যা ২০২১ সালের চেয়ে ১২ শতাংশ বেশি। আর এককভাবে ব্যাংকটির আয় হয়েছে ৩৯২ কোটি টাকা।

গত বুধবার (১৬ নভেম্বর) ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত তৃতীয় প্রান্তিকের আার্থিক ফলাফল ঘোষণা অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। স্থানীয় ও বিদেশী বিনিয়োগ বিশ্লেষক, পোর্টফোলিও ম্যানেজার ও পুজিঁবাজার বিশেষজ্ঞরা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংক এর ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (ডিএমডি) অ্যান্ড সিএফও এম. মাসুদ রানা, ডিএমডি অ্যান্ড সিওও মো: সাব্বির হোসেন, ডিএমডি অ্যান্ড হেড অব কর্পোরেট ব্যাংকিং তারেক রেফাত উল্লাহ খান, ডিএমডি অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন, ডিএমডি অ্যান্ড হেড অব ট্রেজারি অ্যান্ড এফআই মো: শাহীন ইকবাল সিএফএ, হেড অব অলটারনেট ব্যাংকিং চ্যানেলস নাজমুর রহিম, হেড অব ব্রাঞ্চেস শেখ মোহাম্মদ আশফাক, হেড অব ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট আহমেদ রশীদ জয় এবং রিটেইল ব্যাংকিংয়ের হেড অব ডিপোজিটস অ্যান্ড এনএফবি সারাহ আনাম ব্যাংকের আর্থিক ফলাফল, অর্জন, অগ্রগামী অবস্থান ও ভবিষ্যতের ব্যবসায়িক কৌশল তুলে ধরেন।

ব্র‌্যাক ব্যাংক জানায়, নয় মাসে আমানতে প্রবৃদ্ধি হয়েছে ৪,৬২১ কোটি টাকা (২০% অ্যানুয়ালাইজড) এবং লোন ও অ্যাডভান্সেস বৃদ্ধি পেয়েছে ৭,৩৮০ কোটি টাকা (৩১% অ্যানুয়ালাইজড)।

Nogod-22-10-2022

খেলাপি ঋণের হার (এনপিএল) দাঁড়িয়েছে ৩ দশমিক ৯ শতাংশে, যা কার্যকরভাবে ব্যবস্থাপনা করা হয়েছে। কোভিডের কারণে ঋণ পরিশোধ স্থগিতকরণ সত্ত্বেও খেলাপি ঋণের হার বাড়েনি। এছাড়াও সম্ভাব্য ঝুঁকি মোকাবেলায় ব্যাংক ১১৪ শতাংশ এনপিএল কভারেজ বজায় রেখেছে বলে জানিয়েছে ব্র‌্যাক ব্যাংক।

২০২১ সালের তৃতীয় প্রান্তিকের তুলনায় মোট আয় (রেভিনিউ) সামষ্টিকভাবে ১৫ শতাংশ এবং এককভাবে (সলো) ৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

মানবসম্পদ, প্রযুক্তি এবং অবকাঠামোতে বিনিয়োগের দীর্ঘমেয়াদী কৌশল অব্যাহত রেখেছে প্রতিষ্ঠানটি। বছর-বছর ভিত্তিতে মোট পরিচালনা ব্যয় ২২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। প্রধানত নিয়ন্ত্রক সংস্থার ক্ষতিপূরণ ও সামগ্রিক মুদ্রাস্ফীতির কারণে পরিচালনা ব্যয় বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে ব্র‌্যাক ব্যাংক।

শেয়ার প্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো ঋণাত্মক ১০.৫৭ টাকা থেকে বেড়ে ১.৭৪ টাকায় উন্নীত হয়েছে। ২০২২ সালে অধিক আমানত সংগ্রহ ও অতিরিক্ত তহবিল ঋণ নেওয়ায় এটি হয়েছে।

গত বছরের একই সময়ের তুলনায় সামষ্টিকভাবে শেয়ার প্রতি আয় দাঁড়িয়েছে ২ টাকা ৫৩ পয়সায়, যা ২০২১ সালে ছিল ২ টাকা ৬৭ পয়সা।

গত বছরের একই সময়ের তুলনায় ব্যাংকের শেয়ার প্রতি নিট অ্যাসেটস মূল্য (এনএভি) ৩৮ টাকা ২১ পয়সা থেকে বেড়ে ৩৯ টাকা ৬৬ পয়সা হয়েছে।

তৃতীয় প্রান্তিকে ব্যাংকের আর্থিক ফলাফল সম্পর্কে মন্তব্য করে ব্র্যাক ব্যাংক-এর ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন: “অন্যান্য অনেক উন্নয়নশীল দেশের সাথে বাংলাদেশের অর্থনীতিও গত নয় মাস ধরে বিশ্বব্যাপী অর্থনৈতিক চ্যালেঞ্জের কারণে ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে। এই কঠিন সময়েও, আমরা আমাদের ব্যবসায়িক মডেলের দৃঢ়তা যাচাই করতে পেরে আনন্দিত। আমাদের বিস্তৃত ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক, গ্রাহক কেন্দ্রিক ডিজিটাল সেবা ও উদ্ভাবনী প্রোডাক্ট লক্ষ্যণীয় প্রবৃদ্ধি অর্জনে সাহায্য করেছে।”

তিনি আরও বলেন, “এই কঠিন সময়ে ব্যাংকের প্রতিভাবান সহকর্মীদের তাদের দৃঢ় প্রতিশ্রুতি প্রদর্শন, পরিচালনা পর্ষদকে তাদের দিকনির্দেশনা প্রদান এবং বাংলাদেশ ব্যাংককে স্বপ্রণোদিত নীতিগত সহায়তা প্রদানের জন্য আমি আন্তরিক ধন্যবাদ জানাই।”

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

ব্যাংক

ইসলামী ব্যাংকের প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত

Published

on

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের উদ্যোগে “ভূমি মন্ত্রণালয়ের ডাটাবেজে বন্ধকী তথ্যের অন্তর্ভুক্তি” বিষয়ক এক প্রশিক্ষণ কর্মসূচি বুধবার (১৬ নভেম্বর) ইসলামী ব্যাংক টাওয়ারে অনুষ্ঠিত হয়।

ব্যাংকের অ্যাডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ কায়সার আলী প্রধান অতিথি এবং ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর মো: আলতাফ হুসাইন বিশেষ অতিথি হিসেবে কর্মশালায় বক্তব্য দেন। সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট জি. এম. মোহা: গিয়াস উদ্দিন কাদেরের সভাপতিত্বে আরো বক্তব্য দেন এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আহমেদ জোবায়েরুল হক ও মো: ফরিদ উদ্দিন এবং সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এসএম তানভীর হাসান।

ব্যাংকের ১১টি শাখার বিনিয়োগ বিভাগের মনোনীত কর্মকর্তাগণ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

ব্যাংক

হুন্ডিতে রেমিট্যান্স প্রেরণকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে বিএফআইইউ

Published

on

হুন্ডি বা অন্য কোন অবৈধ পথে রেমিট্যান্স (বৈদেশিক মুদ্রা) প্রেরণের সাথে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিচ্ছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

বুধবার (১৬ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্স থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা ব্যাংকিং চ্যানেলের বাইরে (হুন্ডি বা অন্য কোন অবৈধ পথে) প্রেরণ করা আইনত দণ্ডনীয় অপরাধ। অবৈধ পথে রেমিট্যান্স প্রেরণের সাথে সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রমাণ সাপেক্ষে প্রচলিত আইনে বিএফআইইউ যথাযথ ব্যবস্থা গ্রহণ করছে।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন
Advertisement
November 2022
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

কর্পোরেট সংবাদ

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ফেসবুকে অর্থসংবাদ