চাঁদপুরকে রক্ষায় অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবি

চাঁদপুরকে রক্ষায় অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবি
চাঁদপুর জেলা শহরকে নদী ভাঙ্গন থেকে রক্ষার জন্য অবৈধ বালু উত্তোলন বন্ধ করতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করার দাবি জানিয়েছে ঢাকাস্থ চাঁদপুর জেলা সাংবাদিক ফোরামের সাংবাদিক নেতারা। রোববার (২৬ জুলাই) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে মানববন্ধন করে এসব দাবি তুলে ধরেন সংগঠনটির নেতৃবৃন্ধ।

মানববন্ধনে সভাপতির বক্তব্যে সংগঠনের সভাপতি মিজান মালিক বলেন, চাঁদপুর আমাদের প্রাণের শহর। আমাদের শেকড় চাঁদপুরে। সেই শহর অব্যাহত নদী ভাঙনে আজ বিলীনের পথে। একইসঙ্গে বেড়ে গেছে নদীর বিভিন্ন অংশ থেকে অবৈধভাবে বালু উত্তোলন। এসব আমাদের পীড়িত করে। তাই আমরা আমাদের নৈতিক দায়িত্ব থেকে এই দাবি জানাচ্ছি। আশাকরি সরকার অতিদ্রুত চাঁদপুরকে নদী ভাঙন থেকে রক্ষা এবং অবৈধ বালু উত্তোলন বন্ধের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

সংগঠনের সিনিয়র সহ-সভাপতি মহিউদ্দিন সরকার এবং সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার পলাশ বলেন, ১৯৭২ সালেই বঙ্গবন্ধু চাঁদপুরকে রক্ষা করার উপর গুরুত্ব দিয়েছিলেন। চাঁদপুরকে কার্যকরভাবে রক্ষা করতে হলে সমন্বিত পদক্ষেপ নিতে হবে। এর কোনো বিকল্প নেই।

সাংগঠনিক সম্পাদক মাজহারুল হক মান্না বলেন, চাঁদপুরের অনেক ইতিহাস ঐতিহ্য রয়েছে। চাঁদপুরকে রক্ষা করতে না পারলে আমরা সেসব ঐতিহ্য হারাবো। তাই দ্রুত চাঁদপুরকে রক্ষায় পদক্ষেপ নিতে হবে।

আয়োজনে সংগঠনের সদস্য এবং ঢাকায় বসবাসরত চাঁদপুরের বিভিন্ন পেষাজীবিরা উপস্থিত ছিলেন। চাঁদপুরকে রক্ষায় কার্যকরী পদক্ষেপ দ্রুত সময়ের মধ্যে না নিলে আরও কঠিন আন্দোলনের কর্মসূচি দিবেন বলে জানান সাংবাদিক নেতৃবৃন্ধ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু