ফ্লোর প্রাইস তুলে দেওয়ার কোন সম্ভাবনা নেই: শিবলী রুবাইয়াত

ফ্লোর প্রাইস তুলে দেওয়ার কোন সম্ভাবনা নেই: শিবলী রুবাইয়াত

ফ্লোর প্রাইস তুলে দেওয়ার কোন সম্ভাবনা নেই বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ (বিএসইসি) কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী-রুবাইয়াত-উল ইসলাম। মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) মরক্কো থেকে মুঠোফোনে অর্থসংবাদকে এ তথ্য নিশ্চিত করেন তিনি।





ফ্লোর প্রাইস উঠে যাবে- এমন গুজবে দেশের শেয়ারবাজারে আবারও অস্বস্তি শুরু হয়েছে। গত বৃহস্পতিবার ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ এক্সচেঞ্জের (আইওএসসিও) সভায় যোগ দিতে মরক্কো যান বিএসইসি চেয়ারম্যান। গতকাল সংস্থাটির ভাইস চেয়ারের দায়িত্ব নেন বাংলাদেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার প্রধান।





বিএসইসি চেয়ারম্যান দেশের বাহিরে থাকায় একটি কুচক্রী মহল ফ্লোর প্রাইস নিয়ে আবারও গুজব ছড়াচ্ছে। বিভিন্ন চক্র শেয়ারবাজারে গুজব ছড়িয়েছে আন্তর্জাতিক পুঁজিবাজারের সাথে মিল রেখে চলতে হলে শীঘ্রই ফ্লোর প্রাইস তুলে দিতে হবে। এই গুজবকে কাজে লাগিয়ে পুঁজিবাজারকে অস্থিতিশীল করার পায়তারা হচ্ছে বলে মনে করেন নিয়ন্ত্রক সংস্থার প্রধান। তিনি অর্থসংবাদকে বলেন, কারও স্বার্থ উদ্ধারের জন্য সাধারণ বিনিয়োগকারীদের ক্ষতি হোক এমন কোন সিদ্ধান্ত বর্তমান কমিশন নেবে না।





এদিকে গত সপ্তাহের শেষ কার্যদিবস থেকেই (বৃহস্পতিবার) শেয়ারবাজারে পতন অব্যাহত রয়েছে। ডিএসই’র তথ্য মতে, মঙ্গলবারও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ১২ পয়েন্ট কমেছে। আর সোমবার ‘ডিএসই এক্স’ হারিয়েছিল ৬৫ পয়েন্ট। বৃহস্পতিবার থেকে টানা চার দিনের পতনের কারণে ডিএসই’র প্রধান সূচক কমেছে ১০০ পয়েন্ট।





টানা দরপতন ঠেকাতে গত ২৮ জুলাই শেয়ারবাজারে পুনরায় ফ্লোর প্রাইস চালু করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ফ্লোর প্রাইস চালুর পরের কার্যদিবসেই ঢাকা স্টক এক্সচেঞ্জে মূল্য সূচকের বড় উত্থান হয়। সেদিন ডিএসই’র প্রধান সূচক ‘ডিএসই এক্স’ ১৫৩ পয়েন্ট বৃদ্ধি পেয়েছিল। ওই কার্যদিবসে প্রধান শেয়ারবাজারের অপর দুই সূচকও বেড়েছিল। একই সঙ্গে সেদিন লেনদেনে অংশ নেওয়া ৩৮২ কোম্পানির মধ্যে ৩৬২টি প্রতিষ্ঠানের শেয়ারদরই বৃদ্ধি পেয়েছিল। এছাড়াও ফ্লোর প্রাইস কার্যকর হওয়ার পর প্রথম সপ্তাহে শেয়ারবাজারে বাজার মূলধন বৃদ্ধি পেয়েছিল ২১ হাজার কোটি টাকা।





ফ্লোর প্রাইসে বেশিরভাগ শেয়ারের দাম অপরিবর্তিত থাকলেও বিনিয়োগকারীদের একটি অংশে স্বস্তি ফিরে আসে। তবে বিভিন্ন সময় ‘ফ্লোর প্রাইস তুলে দেওয়া হবে’ এমন গুজব ছড়ানো হয় বিনিয়োগকারীদের মধ্যে। সম্প্রতি এমন গুজব ছড়িয়ে বাজারে অস্বস্তিকর পরিবেশ তৈরী করতে চাইছে একটি চক্র। গুজবের সঙ্গে নতুন করে যোগ হয়েছে চেক নগদায়নের বিষয়টি। যদিও চেকের মাধ্যমে বিভিন্ন ব্রোকারেজ হাউজে অনিয়ম সংঘটিত হওয়ায় নগদ টাকায় শেয়ার কেনার নির্দেশ জারি করে বিএসইসি।


আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত