Connect with us

রাজধানী

“প্রতিটি স্কুলে মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ নিয়োগ দেওয়া প্রয়োজন”

Published

on

শিশুদের মধ্যে মানসিক স্বাস্থ্য সমস্যা দূর করতে প্রতিটি স্কুলে মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ নিয়োগ দেওয়া প্রয়োজন বলে মনে করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. ঝুনু শামসুন নাহার।

গত ২৬সেপ্টেম্বর ডেইলি স্টার ও লাইফস্প্রিংয়ের যৌথ আয়োজনে রাজধানীর ডেইলি স্টার ভবনে ‘মানসিক স্বাস্থ্যে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

এসময় বক্তারা বলেন, বিশ্বে প্রতি ৫ জনে ১ জন মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছে। দেশে ২১ দশমিক ৫ শতাংশ মানুষ কোনো না কোনো ধরনের মানসিক সমস্যায় ভুগছে। করোনা মহামারিতে এ সমস্যা আরও বেড়েছে। তবে এখনও অবহেলিত মানসিক স্বাস্থ্যসেবা। দেশে যারা সমস্যায় ভুগছে, তাদের মধ্যে গড়ে ৯৩ শতাংশ চিকিৎসার বাইরে থাকছে। এ বিষয়ে মানুষের মধ্যে সচেতনতার অভাব রয়েছে। সচেতনতা বাড়াতে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হক, মূল প্রবন্ধ উপস্থাপন করেন লাইফস্প্রিং মনোরোগ বিশেষজ্ঞ সাঈদুল আশরাফ।

Nogod-22-10-2022

অনুষ্ঠান সঞ্চালনা করেন লাইফস্প্রিংয়ের চেয়ারম্যান এবং লিড সাইকোলজিস্ট ইয়াহিয়া মো. আমিন।

সাঈদুল আশরাফ বলেন, দেশে মানসিক সমস্যায় ভুগছে এমন শিশুদের মধ্যে ৯৪ দশমিক ৫ শতাংশ এবং বড়দের মধ্যে ৯২ দশমিক ৩ শতাংশ চিকিৎসাসেবার বাইরে থাকছেন। স্বাস্থ্য খাতে বাজেটের মাত্র ১ শতাংশ মানসিক স্বাস্থ্য চিকিৎসায় বরাদ্দ দেয় সরকার। মানসিক স্বাস্থ্য খাতে বরাদ্দের ৬০ শতাংশ খরচ হয় মানসিক হাসপাতালগুলোতে। দেশের অনেক জেলা ও উপজেলা পর্যায়ে মানসিক স্বাস্থ্য চিকিৎসার কোনো ব্যবস্থা নেই। দেশে বিশেষজ্ঞ চিকিৎসকেরও সংকট আছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘মানুষের মধ্যে দিনে দিনে বিষণ্ণতা বাড়ছে। সামাজিক পরিস্থিতির কারণে চাপ বাড়ছে। স্কুল পর্যায় থেকে শিশুদের মাথায় জিপিএ ফাইভের বোঝা চাপিয়ে দেওয়া হয়।’

গণমাধ্যমের ভূমিকা প্রসঙ্গে তিনি বলেন, ‘কেউ আত্মহত্যা করলে সেটি প্রচার করেই কাজ শেষ হয়ে যায় না। আত্মহত্যার কারণ ও প্রতিকার খুঁজে বের করতে হবে। সামাজিক যোগাযোগমাধ্যমে আত্মহত্যায় সহায়ক কিছু ওয়েবসাইট বন্ধ করা উচিত।’

গণমাধ্যমের ভূমিকা বিষয়ে সমকালের উপদেষ্টা সম্পাদক আবু সাঈদ খান বলেন, ‘মানুষের চাহিদা অনুযায়ী সংবাদ প্রকাশে সুবিধাবাদী একটি নীতি রয়েছে। প্রচার বাড়ানোর জন্য অনেক গণমাধ্যম মানুষকে হতাশ করে, এমন অস্বাস্থ্যকর অনেক কিছুই প্রকাশ করে। এ ক্ষেত্রে একটি নীতিগত অবস্থান থাকা দরকার।’

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. কামাল উদ্দিন, বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের প্রভাষক ফারজানা আক্তার, ডা. আব্দুন নূর তুষার, এএফপির ব্যুরো চিফ শফিকুল আলম প্রমুখ।

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
Advertisement

রাজধানী

তিন দিন বন্ধ থাকবে বিমানবন্দর সড়ক

Published

on

উন্নয়নকাজ নির্বিঘ্ন করতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বিমানবন্দরসংলগ্ন অংশ আগামী তিন দিন (বৃহস্পতিবার-শনিবার) এই সড়ক এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে সরকার।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) রাত ৮টা থেকে শনিবার রাত ১২টা পর্যন্ত অতি প্রয়োজন ছাড়া সড়কের ওই অংশ দিয়ে না যেতে লোকজনকে অনুরোধ করা হয়েছে।

এর আগে বুধবার পরিবহন ও মহাসড়ক বিভাগের সড়ক ও জনপথ অধিদপ্তর এই নির্দেশনা দিয়েছে।

বিমানবন্দর রেলস্টেশনের সামনে মহাখালীমুখী চারটি লেনের মধ্যে দুটি লেনে উন্নয়নকাজ চলবে বিধায় যানজট সৃষ্টির আশঙ্কা রয়েছে।

Nogod-22-10-2022

এজন্য উল্লিখিত সময়ে অতি প্রয়োজনীয় ভ্রমণ ছাড়া সড়কাংশটি ব্যবহার না করার জন্য অনুরোধ করা হয়।

অর্থসংবাদ/এসএম

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন

রাজধানী

দেশে এই প্রথম আলাদা হতে যাচ্ছে মেরুদণ্ড জোড়া লাগা দুই শিশু

Published

on

দেশের ইতিহাসে প্রথমবারের মতো মেরুদণ্ড জোড়া লাগা দুই শিশুকে আলাদা করতে যাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।

বৃহস্পতিবার সকাল ১০টায় বিএসএমএমইউতে বসবে মেডিকেল বোর্ড।

স্পর্শকাতর এ অস্ত্রোপচারের নেতৃত্বে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জারি বিভাগের অধ্যাপক এবং সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন।

তিনি বলেন, প্রায় পাঁচ মাস আগে চিকিৎসকদের একটি অনুষ্ঠানে অংশ নিতে কুড়িগ্রামে যাই। সেখানকার চিকিৎসকরা মেরুদণ্ড জোড়া লাগা এ নবজাতকের বিষয়টি আমাকে জানান। তখন শিশুদের দেখি এবং উন্নত চিকিৎসার জন্য তাদের ঢাকাতে আসতে বলি।

Nogod-22-10-2022

তিনি বলেন, নুহা ও নাবা নামের এ যমজ শিশু প্রায় পাঁচ মাস ধরে বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জারি বিভাগে আমার অধীনে চিকিৎসাধীন। আশা করছি আগামী এক সপ্তাহের মধ্যে তাদের অস্ত্রোপচার হবে।

অধ্যাপক ডা. মোহাম্মাদ হোসেন বলেন, এর আগে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ে এ যমজ শিশুর চিকিৎসা সংক্রান্ত একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেনের নেতৃত্বে মেরুদণ্ড জোড়া লাগা যমজ শিশুর চিকিৎসায় ১৯ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করে দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ। বোর্ডে পেডিয়াট্রিক সার্জারি, পেডিয়াটিক মেডিসিন, ভাসকুলা সার্জারি, অ্যানেসথেশিয়া, ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের চিকিৎসক রয়েছেন।

যমজ শিশু দুটির বাবা কুড়িগ্রামের কাঁঠালবাড়ীর আলমগীর রানা, পেশায় পরিবহণ শ্রমিক। প্রায় সাড়ে ৭ মাস আগে রানার স্ত্রী নাসরিন ফুটফুটে দুই যমজ কন্যাসন্তানের জন্ম দেন। শিশু দুটির মেরুদণ্ড ও স্পাইন জন্মগতভাবে জোড়া লাগা।

প্রসঙ্গত, এর আগে মাথা জোড়া লাগা দুই শিশুকে আলাদা করা হলেও এবারই প্রথম মেরুদণ্ড জোড়া লাগা শিশুর অস্ত্রোপচার হতে যাচ্ছে।

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন

রাজধানী

জেসিআই ঢাকা ইউনাইটেডের “ইচ ওয়ান টিচ ওয়ান ১.০” প্রজেক্ট

Published

on

জেসিআই ঢাকা ইউনাইটেডের আয়োজনে প্রশিক্ষণ কর্মশালা “ইওটিও – ইচ ওয়ান টিচ ওয়ান ১.০” অনুষ্ঠিত হয়েছে। ই-কুরিয়ার এবং রাইজারনেক্সট এর সহযোগিতায় জেসিআই বাংলাদেশের বনানীস্থ কার্যালয়ে এই প্রশিক্ষন কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালার মাধ্যমে ১৭জন পণ্য ডেলিভারি এজেন্টদের তাদের কর্মক্ষেত্রে ব্যবহার্য ইংরেজি ভাষায় দক্ষতা অর্জনের লক্ষ্যে প্রশিক্ষণ দেয়া হয় এবং প্রশিক্ষণ সনদ বিতরণ করা হয়।

প্রকল্প প্রধান ও জেসিআই ঢাকা ইউনাইটেডের ডিরেক্টর ফারহানা মাখনুন সাবা বলেন, বাংলাদেশে অবস্থানরত অন্যান্য দেশের নাগরিকদের সেবা প্রদানের ক্ষেত্রে এ প্রশিক্ষণ পণ্য ডেলিভারি এজেন্টদের ভাষাগত প্রতিবন্ধকতা দূর করে সহজ ও সাবলীলভাবে কর্ম পরিচালনা করতে সহযোগিতা করবে।

জেসিআই ঢাকা ইউনাইটেডের প্রেসিডেন্ট মোঃ এজাজুল হাসান খান বলেন, এই প্রশিক্ষন প্রকল্পের প্রধান উদ্দেশ্য ডেলিভারি রাইডারদের ভাষাগত দক্ষতা অর্জন ও ভিন্ন দেশের নাগরিকদের কাছে বাংলাদেশের ভাবমূর্তি সমুন্নত রাখা।

Nogod-22-10-2022

প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য মাহি বি চৌধুরী এবং ই-কুরিয়ারের সিইও বিপ্লব ঘোষ রাহুল। অতিথিবৃন্দ তাদের বক্তব্যে এই উদ্যোগের ভুয়সী প্রশংসা করেন।

জেসিই ঢাকা ইউনাইটেড প্রতিবছর এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজনের পরিকল্পনা করছে।

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন

রাজধানী

রোববার থেকে মিরপুরের ৩০ কোম্পানির বাসে ই-টিকিটিং শুরু

Published

on

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ জানিয়েছেন, রাজধানীর মিরপুরের ৩০টি কোম্পানির বাস আগামীকাল রোববার (১৩ নভেম্বর) থেকে ই-টিকিটিংয়ের আওতায় আসছে।

শনিবার (১২ নভেম্বর) রাজধানীর ইস্কাটন এলাকায় ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি আয়োজিত ‘রাজধানী ঢাকার গণপরিবহনে ই-টিকিটিং পদ্ধতি চালু’ বিষয়ক এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ২০২৩ সালের ৩১ জানুয়ারি থেকে ঢাকা শহরে চলাচলকারী ৬০ কোম্পানির বাস এবং ২৮ ফেব্রুয়ারি থেকে ঢাকা ও ঢাকা শহরতলীর ৯৭ কোম্পানির বাস ই-টিকিটিংয়ের আওতায় চলাচল করবে।

অর্থসংবাদ/এনএন

Nogod-22-10-2022
শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন

রাজধানী

প্রতিবন্ধীদের ব্যবসায়িক সামগ্রী দিল জেসিআই-এইচ অ্যান্ড এইচ

Published

on

যুব স্বেচ্ছাসেবী সংগঠন জেসিআই ঢাকা নর্থের উদ্যোগে ও রিসার্চ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ‘এইচ অ্যান্ড এইচ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের’ সহযোগিতায় দৃষ্টি প্রতিবন্ধীদের ব্যবসায়িক সামগ্রী প্রদান করা হয়েছে। গত শুক্রবার (৪ নভেম্বর) ঢাকার ইব্রাহিমপুর এলাকায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১৬নং ওয়ার্ড কউন্সিলর কার্যালয়ে এসব সামগ্রী বিতরণ করা হয়।

এর আগে, দৃষ্টিপ্রতিবন্ধীদের তিন মাস ব্যবসার প্রশিক্ষণ দেওয়া হয়েছিল বলে জানিয়েছে জেসিআই।

ব্যবসায়িক সামগ্রী প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১৬নং ওয়ার্ডের কাউন্সিলর মতিউর রাহমান মোল্লা, এইচ এন্ড এইচ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এম সাফাক হোসেন, জেসিআই ঢাকা নর্থ সভাপতি সাখাওয়াত হোসেন সবুজ প্রমুখ।

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন
Advertisement
December 2022
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

কর্পোরেট সংবাদ

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ফেসবুকে অর্থসংবাদ