ব্যাংকারদের মাতৃত্বকালীন ছুটির নতুন নির্দেশনা

ব্যাংকে কর্মরত নারী সদস্যদের মাতৃত্বকালীন ছুটি বিষয়ক নতুন নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। নির্দেশনা অনুযায়ী একজন নারী কর্মকর্তা তার পুরো চাকরিজীবনে সর্বোচ্চ দুইবার মাতৃত্বকালীন ছুটি ভোগ করতে পারবেন। এই ছুটির মেয়াদ হবে ছয় মাস। ব্যাংকের স্থায়ী ও অস্থায়ী সব কর্মীর জন্যই এই ছুটি প্রযোজ্য।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে প্রকাশিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই নির্দেশনা দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, মাতৃত্বকালীন ছুটিতে থাকার কারণে অনেক সময় ব্যাংকে কর্মরত নারী কর্মকর্তা-কর্মচারীদের কর্মের প্রকৃত মূল্যায়ন করা হয় না, যা নারীর উন্নয়ন, অগ্রগতি ও ক্ষমতায়নের পথে অন্তরায়। এ কারণে নারী কর্মীদের ছুটি ভোগের বছরে তাদের বার্ষিক কর্ম মূল্যায়নের ক্ষেত্রে আগের বছর বা পূর্ববর্তী তিন বছরের গড়ের মধ্য যেটি উত্তম সেটি বিবেচনায় নিতে হবে।

এতে আরও বলা হয়, বাংলাদেশের মোট জনসংখ্যার অর্ধেকই নারী। জাতীয় অর্থনৈতিক উন্নয়নে নারীর অবদান অনস্বীকার্য। বাংলাদেশ সরকার নারীর উন্নয়ন ও ক্ষমতায়নে কাজ করে যাচ্ছে। ফলে নারী শিক্ষাসহ নারী উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে সাফল্য অর্জিত হয়েছে।

উল্লেখ, নারী কর্মকর্তা কর্মচারীদের মাতৃত্বকালীন ছুটি ৬ মাসে উন্নীতকরণের বিষয়টি সব ব্যাংকের মানব সম্পদ ব্যবস্থানা সংক্রান্ত নীতিমালায় অন্তর্ভুক্ত করতে ২০১৩ সালের মার্চে নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা