করোনা রোগীকে ফ্রি চিকিৎসা দেবে সেবাঘর

করোনা রোগীকে ফ্রি চিকিৎসা দেবে সেবাঘর
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের এই সময়ে করোনার রোগীদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো। অনেক প্রাইভেট চেম্বারেও বসছেন না চিকিৎসকরা। আবার ঈদ উপলক্ষে সরকারি বা বেসরকারি হাসপাতালগুলোতে ডাক্তাররা বসবেন না। এমন অবস্থায় সাধারণ রোগীরা চরম বিপাকে। এই দুর্যোগে এবং সরকারি ছুটির সময় সেবাঘর অ্যাপ এমন ১ হাজার জনকে বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে ফ্রি চিকিৎসা দেবে, যাদের করোনাভাইরাসের লক্ষণ-উপসর্গ আগে। এতে বিশেষ করে গ্রামের সাধারণ মানুষগুলোর কিছুটা হলেও চিকিৎসা সেবা পাবে বলে মনে করছে অ্যাপভিত্তিক টেলিমেডিসিন সেবাদানকারী প্রতিষ্ঠান সেবাঘরের উদ্যোক্তারা।

সেবাঘরের এই ফ্রি চিকিৎসা সেবা কার্যক্রম চলবে ২৫ জুলাই ২০২০ থেকে ৫ আগস্ট ২০২০ পর্যন্ত। এতে একজন রোগী যেইভাবে সেবাঘর অ্যাপসে ভিডিও কলের মাধ্যমে ডাক্তারের সাথে কথা বলে সেবা নিয়ে থাকেন, ঠিক সেইভাবেই কথা বলতে পারবেন এবং নিজের সমস্যার কথা চিকিৎসককে জানিয়ে প্রয়োজনীয় সেবা নিতে পারবেন। এবং ডাক্তারের সাথে কথা বলা হয়ে গেলে, ২-৩ মিনিটের মধ্যে তার সেবাঘর অ্যাপ এর প্রেসক্রিপশন অপশনটিতে ডাক্তারের দেওয়া প্রেসক্রিপশন পেয়ে যাবেন।

ফ্রি চিকিৎসা পেতে রুগীকে শুধুমাত্র গুগল প্লেস্টোরে গিয়ে সেবাঘর অ্যাপটি ইন্সটল করতে হবে। এরপর সেবাঘর আপসের ড্যাশবোর্ড থেকে ডাক্তার অপশনটিতে ক্লিক করতে হবে > এরপর COVID Department এ ক্লিক করে সরাসরি ডাক্তারের প্রোফাইল দেখে সময় এবং তারিখ সিলেক্ট করে কোন টাকা ছাড়া সরাসরি appointment নিতে পারবেন। এরপর নির্দিষ্ট সময়ে ডাক্তার সেবাঘর থেকে সরাসরি ভিডিও কল করবেন এবংpatient কে consultation করবেন।

উল্লেখ্য, অ্যাপটি গত ৪ মাসে ৬৫ হাজারেরও বেশি রোগীকে টেলিমেডিসিন সেবা দিতে সক্ষম হয়েছে। ইতোমধ্যে বিভিন্ন বিভাগের ১০০০ এর অধিক বিশেষজ্ঞ চিকিৎসক এই অ্যাপের সঙ্গে যুক্ত হয়েছেন, যাদের চিকৎসক হিসেবে বিভিন্ন প্রতিষ্ঠানে বেশ সুনাম রয়েছে। একই সঙ্গে অ্যাপটিতে চিকিৎসকদের তালিকাভুক্ত করার ক্ষেত্রে তারা প্রকৃত চিকিৎসক কি না, তা নিশ্চিতের জন্য বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের নিবন্ধন নম্বর দিতে হচ্ছে চিকিৎসকদের। যে কারণে কোনো ভুয়া ডাক্তারের অ্যাপটিতে নিবন্ধিত হওয়ার সুযোগ নেই।

অ্যাপটির মাধ্যমে চিকিৎসক যেমন নিজ বাসায় কিংবা চেম্বারে বসে সরাসরি ভিডিও কলের মাধ্যমে রোগীর সঙ্গে কথা বলে চিকিৎসাপত্র দিতে পারবেন, ঠিক তেমনটি রোগীদেরও কষ্ট করে যেতে হবে না হাসপাতাল কিংবা ডাক্তারের চেম্বারে। বাসায় বসেই চিকিৎসা নিতে পারবেন বিশেষজ্ঞ চিকিৎসকের।

প্রতিষ্ঠানটির সিইও এবং কো - ফাওউন্ডার সামছ মোহাম্মদ তারেক বলেন, আমরা সেবাঘর ডিজিটাল হেলথ প্লাটফর্ম নিয়ে গত ৩ বছর যাবত কাজ করছি। এখন আমাদের টার্গেট হচ্ছে বাংলাদেশের প্রন্তিক লেভেলে কিভাবে মানুষকে সেবা দেওয়া যায়। সেই লক্ষে আমাদের টিম কাজ করছে। এবং আমরা প্রত্যেকটা থানা এবং ওয়ার্ডে এজেন্ট দিচ্ছি। পাশাপাশি আমাদের এই অ্যাপটির মাধ্যমে অনেক ডাক্তারের বাসায় বসে কনসালটেশনের সুযোগ তৈরি হচ্ছে ।

প্রতিষ্ঠানটির আরেক কো - ফাওউন্ডার এবং সিটিও তানজিল আহমেদ জানান, আমাদের টার্গেট হচ্ছে বাংলাদেশের প্রত্যেকটা মানুষ যেন চিকিৎসা সেবাটা নিজের হাতের মুঠোই রাখতে পারে। আমরা হয়ত এই সার্ভিস টা করোনাকে কেন্দ্র করে নিয়ে এসেছি, করোনা পরবর্তী সময়েও যেন গ্রামের মানুষ ঢাকার বড় বড় হাসপাতালের ডাক্তারের পরামর্শ নিতে পারেন সে জন্যই আমাদের এই উদ্যোগ। আশা করি, এটি স্বাস্থ্যাসেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এতে রোগী ও চিকিৎসক উভয়েরই সময় ও অর্থ বাঁচবে। সহজ হবে চিকিৎসা প্রাপ্তি।

অ্যাপটি গুগল প্লে স্টোর অথবা সেবাঘর ডটকম ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। রোগীদের জন্য মোবাইল অ্যাপ sebaghar এবং ডাক্তারদের জন্য ওয়েব প্ল্যাটফর্ম sebaghar.com

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়