Connect with us

সারাদেশ

এক টাকায় পছন্দের পোশাক,সহযোগীতায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ

Published

on

চট্টগ্রামে সুবিধাবঞ্চিত মানুষের মাঝে পূজার আনন্দ ছড়িয়ে দিতে বিদ্যানন্দ আয়োজন করেছে ‘শারদ আনন্দ উৎসব’। এই আয়োজনে সহস্রাধিক মানুষ এক টাকা দিয়ে নতুন কাপড় পছন্দ করে কেনার সুযোগ পেয়েছেন। সাথে ছিল তাদের জন্য আপ্যায়নের ব্যবস্থা। আয়োজনে সহযোগীতা করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ।

এ উপলক্ষে চট্টগ্রাম ও আশেপাশের উপজেলা থেকে ফ্রি বাস সার্ভিস দিয়েছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। গত বুধবার সকাল ১০টার দিকে নগরীর জেএমসেন হলে এই আয়োজনের উদ্বোধন করেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়।

সিএমপি কমিশনার বলেন, বিদ্যানন্দ সবসময় সমাজের বঞ্চিত শ্রেণীর জন্য কাজ করে। পূজা উৎসবে যাতে গরীব মানুষজন অংশ নিতে পারে সেজন্য বিদ্যানন্দ এক টাকার বাজার বসিয়েছে তা অত্যন্ত প্রশংসনীয়। এই আয়োজন ধনী-দরিদ্রের বৈষম্য দূরীকরণে সাহায্য করবে। সিএমপি বিদ্যানন্দের সাথে এই কাজে সহযোগী হিসেবে থাকতে পেরে খুবই গর্বিত।

বিদ্যানন্দের বোর্ড মেম্বার জামাল উদ্দিন বলেন, উৎসবে ধনী দরিদ্রের বৈষম্য দূর করে সম্প্রীতির বন্ধন তৈরী করাই আমাদের লক্ষ্য। উৎসব হতে হয় সবার। আবহমান বাংলার ঐতিহ্যই হচ্ছে, সবাই মিলে উৎসব, সবাই মিলে বাংলাদেশ। সেজন্য এবার প্রথমবারের মতো সিএমপি ও বিদ্যানন্দ আয়োজন করেছে, ‘সবাই মিলে শারদ আনন্দ’।

Nogod-22-10-2022

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) এম এ মাসুদ, উপ-পুলিশ কমিশনার (সদর) আব্দুল ওয়ারিশ, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মনিরুজ্জামান, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-দক্ষিন) নাসির উদ্দিন, মহানগর পূজা উদযাপন পরিষদের সেক্রেটারি হিল্লোল সেন উজ্জ্বল, বিদ্যানন্দের বোর্ড মেম্বার নাফিজ চৌধুরী, জামাল উদ্দিনসহ মেট্রোপলিটন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, গণমাধ্যমকর্মী ও বিদ্যানন্দের স্বেচ্ছাসেবীবৃন্দ।

শেয়ার করুন:
Advertisement

অর্থনীতি

রাজশাহীর সিল্ক সুতা বিশ্বমানের : শিল্পমন্ত্রী

Published

on

রাজশাহীতে যে সিল্ক সুতা উৎপাদন হয় তা বিশ্বমানের বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

শনিবার (২৬ নভেম্বর) দুপুর ২টার দিকে রাজশাহী সার্কিট হাউসে সাংবাদিকদের শিল্পমন্ত্রী এসব কথা বলেন।

এর আগে সকাল ১০টায় জেলা প্রশাসন ও বিসিক আয়োজিত জেলার ব্যবসায়ী ও অংশীজনদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি অংশগ্রহণ করেন।

শিল্পমন্ত্রী বলেন, সিল্ক ইন্ডাস্ট্রি থাকবে। লোকাল ‘র’ ম্যাটেরিয়ালসে আমাদের যে সিল্ক সুতা উৎপাদন হয় তা অনেক ভালো মানের। এমনকি বিশ্বমানের। চায়নার চেয়েও ভালো। সেটাকে আমরা রিভাইব (পুনরায় চালু) করার জন্য আমরা কাজ করব। সুগার মিলসহ বন্ধ শিল্পকারখানাগুলো পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে চালু করার চিন্তা ভাবনা করা হচ্ছে।

Nogod-22-10-2022

তিনি বলেন, রাজশাহী ট্যুরিজম শহর হয়ে গেছে। শুধু ট্যুরিজম শহর না, এটি একটা শিক্ষা ও সিল্কসিটি নগরী। বিসিক শিল্প নগরী আছে, সেটা নিয়ে আমরা কাজ করছি। এখানে ট্যুরিজম সেন্টার অলরেডি হয়ে গেছে। কলকারখানা, হোটেল, মোটেল হয়েছে। আমরা পর্যটনের সুযোগ-সুবিধা আরও বাড়ানোর চেষ্টা করছি। এটি সরকারের দৃষ্টিতে আছে।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, প্রথমত রাজশাহীতে একটি বিশাল চামড়া শিল্প নগরী করছি। এখান থেকে এক্সপোর্ট করা হবে। যেমন আমরা গার্মেন্টসের তুলা বাইরে থেকে আনি। কিন্তু চামড়া আমাদের ‘র’ ম্যাটেরিয়ালস। এগুলো কাজ করে আমরা বাইরে পাঠাবো। এই রিলেটেট ইন্ডাস্ট্রিগুলো হবে। এর পরিকল্পনা করা হয়েছে। আমরা সুদূরপ্রসারী পরিকল্পনা করছি। পাঁচ বছরব্যাপী পরিকল্পনা করছি।

শিল্পমন্ত্রী বলেন, দেশে চিনির কোনো অভাব নেই, কৃত্রিম সংকট সৃষ্টি করা হয়েছিল। দ্রুত বাজার নিয়ন্ত্রণ করা হচ্ছে। রমজান মাস সামনে রেখে পর্যাপ্ত চিনি আছে। আমাদের সংগ্রহ থেকে বাজারে চিনি ছাড়া হচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে যেন আরও এক লাখ টন চিনি আমদানি করে।

জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে মতবিনিময় সভায় রাজশাহী সিটি করপোরেশনের মেয়র ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এ এইচ এম খায়রুজ্জামান লিটন, বিভাগীয় কমিশনার জিএসএম জাফর উল্লাহ, পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিকসহ ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ভয়েসনিউজ/এনএন

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

সারাদেশ

দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

Published

on

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাতে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াস ছিল বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। একইসঙ্গে টেকনাফে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সারাদেশে গত ২৪ ঘণ্টায় কোনো বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি।

শুক্রবার (২৫ নভেম্বর) সকালে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান স্বাক্ষরিত এক বার্তায় এ তথ্য জানানো হয়।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। আগামীকাল ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়ার সম্ভাবনা রয়েছে।

আগামী ৩ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া উল্লেখযোগ্য পরিবর্তন নেই।

Nogod-22-10-2022

ঢাকায় বাতাসের গতিবেগ ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার। যা উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে বইছে। সকাল ৬টায় ঢাকার বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৬ শতাংশ। আগামীকাল (২৬ নভেম্বর) ঢাকায় সূর্যোদয় হবে ভোর ৬টা ২০ মিনিটে এবং সূর্যাস্ত যাবে সন্ধ্যা ৫টা ১১ মিনিটে।

এছাড়া আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে যার বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও এর পার্শ্ববর্তী এলাকায় অবস্থান করছে।

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

সারাদেশ

লঘুচাপ রুপ নিয়েছে নিম্নচাপে, প্রভাব পড়বে না বাংলাদেশে

Published

on

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে নিম্নচাপে রুপ নিয়েছে। সুস্পষ্ট লঘুচাপটি আজ সকাল ৯টার দিকে নিম্নচাপে পরিণত হয়েছে। এটি বর্তমানে দক্ষিণমধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার (২০ নভেম্বর) আবহাওয়া অধিদপ্তর থেকে এ তথ্য জানানো হয়।

তিনি বলেন, বঙ্গোপসাগরের সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে নিম্নচাপে পরিণত হয়ে দক্ষিণমধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি শ্রীলঙ্কা ও তামিলনাড়ুর দিকে আছে। আরও এক-দুই দিন পর উপকূলে আঘাত হানবে। তবে এর প্রভাব বাংলাদেশে পড়ার সম্ভাবনা নেই বললেই চলে। এর প্রভাবে বাংলাদেশের আকাশে মেঘমালার সৃষ্টি হতে পারে, তবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। নিম্নচাপের প্রভাব তামিলনাড়ু ও শ্রীলঙ্কা উপকূলে পড়তে পারে।

মো. আবদুর রহমান বলেন, বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে আকাশে মেঘমালার সৃষ্টি হবে। এর ফলে বাংলার আকাশে মেঘ থাকতে পারে। মূলত আগামী ২৪ ঘণ্টা আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। আকাশ মেঘলা থাকলে সাধারণত তাপমাত্রা সামান্য বাড়ে। এই ধারাবাহিকতায় দিনের তাপমাত্রা সামান্য কমে যেতে পারে এবং রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

Nogod-22-10-2022

এই আবহাওয়াবিদ জানান, আজ দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১২.৮ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ছিল ১৩.২ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ ২৪ ঘণ্টার ব্যবধানে সর্বনিম্ন তাপমাত্রা কমেছে শূন্য দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া, সর্বশেষ রেকর্ড অনুযায়ী সর্বোচ্চ তাপমাত্রা কক্সবাজার ও ফেনীতে ৩২.২ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি বলে জানান তিনি।

অর্থসংবাদ/কেএ

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

সারাদেশ

‘দেশে কোনো দুর্ভিক্ষ হবে না’

Published

on

দেশে কোনো দুর্ভিক্ষ হবে না। আমাদের দেশে প্রচুর খাদ্য রয়েছে। আমাদের দেশের মাটি সোনার চেয়ে খাঁটি বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

শনিবার (১৯ নভেম্বর) দুপুরে নওগাঁ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মেম্বার্স ডের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, ব্যবসায়ীরা চাইছেন ট্যাক্স কমানো হোক। কিন্তু ট্যাক্স কমানোর চেয়ে জরুরি কৃষকদের ভর্তুকি দেওয়া। কৃষি ও কৃষকের উন্নয়নে সরকার অনেক কল্যাণমূলক কর্মসূচি বাস্তবায়ন করেছে। কেবল কৃষকদের সার প্রদানের ক্ষেত্রেই ৪৬ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছে সরকার।

সাধন চন্দ্র মজুমদার বলেন, সততা আর নিষ্ঠার সঙ্গে যারা ব্যবসা করেন তারা অবশ্যই নিজ নিজ ক্ষেত্রে সফলতা অর্জন করবেন। ব্যাংক থেকে কোটি কোটি টাকা ঋণ নিয়ে প্রকৃত ব্যবসা না করে ভিন্ন খাতে অর্থাৎ বাড়ি গাড়ি বানিয়ে ফেলেন তারা পরে ব্যাংকের ঋণ পরিশোধ করতে না পেরে ডিফল্টার হয়ে যান।

Nogod-22-10-2022

নওগাঁ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি ইকবাল শাহরিয়ার রাসেলের সভাপতিত্বে সভায় নওগাঁ-৩ আসনের সংসদ সদস্য ছলিম উদ্দিন তরফদার সেলিম, এফবিসিসিআইয়ের সহ-সভাপতি আমিন হেলালি, পরিচালক মোসাদ্দেক হোসেন খান ও যশোধা জীবন দেবনাথ বক্তব্য রাখেন।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

সারাদেশ

আবহাওয়া শুষ্ক থাকতে পারে, পড়তে পারে হালকা কুয়াশা

Published

on

আজ শুক্রবার দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। একই সঙ্গে আগামী ২৪ ঘণ্টায় কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এছাড়া বঙ্গোপসাগরের যে লঘুচাপ সৃষ্টি হয়েছে এটি বাংলাদেশে আসার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

এদিকে দেশের সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বেড়েছে। সবশেষ শুক্রবার (১৮ নভেম্বর) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে।

এর আগে বৃহস্পতিবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

Nogod-22-10-2022

আর ঢাকায় ১৯ ডিগ্রি সেলসিয়াস থেকে তাপমাত্রা সামান্য বেড়ে হয়েছে ২০ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বিরাজমান রয়েছে। এটি ঘনীভূত হতে পারে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে।

ভারতীয় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, লঘুচাপটি শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। এটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে ভারতের তামিলনাড়ু-পূন্ড্রচেরি ও দক্ষিণ অন্ধপ্রদেশের মধ্য দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।

এদিকে শুক্রবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে ওমর ফারুক জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

এসময় সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে তিনি বলেন, আগামী তিনদিনের মধ্যে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন
Advertisement
November 2022
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

কর্পোরেট সংবাদ

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ফেসবুকে অর্থসংবাদ