ব্যবসায় বাংলাদেশের জন্য সম্ভাবনাময় চীনের ইউনান প্রদেশ

ব্যবসায় বাংলাদেশের জন্য সম্ভাবনাময় চীনের ইউনান প্রদেশ
বাংলাদেশী‌দের জন্য চীনের সব চে‌য়ে নিকটবর্তী প্রদেশ ইউনান। এই প্রদেশের সঙ্গে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণের খুব ভালো সম্ভাবনা রয়েছে। এছাড়া সেখানকার নৈসর্গিক সৌন্দর্য উপভোগেরও সুযোগ রয়েছে ভ্রমণ পিপাসুদের জন্যে।

শনিবার (২৪ সেপ্টেম্বর) ঢাকায় বঙ্গবন্ধু বাংলাদেশ চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) অনুষ্ঠিত ‘কালারফুল ইউনান’ ইভেন্টে ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং ইউনান প্রদেশকে এভাবে তুলে ধরেন।

চীনের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ইউনান প্রদেশের প্রাকৃতিক সৌন্দর্য ও লাইফস্টাইল পণ্যের প্রদর্শনীসহ ‘কালারফুল ইউনান’ নামে ইভেন্টের আয়োজন করা হয়। এতে ইউনান প্রদেশের সংস্কৃতি, প্রাকৃতিক ফুল, অর্গানিক ফুডসহ আরও অনেক পণ্যের তুলে ধরা হয়।

চীনা রাষ্ট্রদূত লি জিমিং বলেন, কালারফুল ইউনান অনুষ্ঠান আমাদের সবার জন্য একটা আন্দনঘন মুহূর্ত। আমরা এখানে সবাই মিলিত হতে পেরেছি।

তিনি বলেন, বাংলাদেশ ও ইউনানের দূরত্ব খুব বেশি নয়, আকাশপথে মাত্র দুই ঘণ্টা। ইউনানের ভূপ্রকৃতি, পাহাড়, প্রাকৃতিক পরিবেশ, বৈচিত্র্যময় সংস্কৃতি ও খাবার পর্যটকদের সহজেই আকৃষ্ট করে। বাংলাদেশ ও ইউনানের মধ্যে ব্যবসা-বাণিজ্য উন্নয়নের এখনো অনেক সম্ভাবনা রয়েছে। সাংস্কৃতিক বিনিময়সহ শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য ও পর্যটন খাতে সহযোগিতা আরও বাড়াতে পারি।

অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ইউনানের ৮০ শতাংশ জায়গা পাহাড়-পর্বতে ঘেরা। এখানে হাজারো প্রজাতির ফুলের চাষ হয়। এখানের সৌন্দর্য সহজেই ভ্রমণ পিপাসুদের আকৃষ্ট করে। ইউনানের সঙ্গে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য-অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নের অনেক সম্ভাবনা রয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউনান প্রদেশের গভর্নর এইচ ই ওয়াং ইউবো, চীনে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স ড. মোহাম্মদ নজরুল ইসলাম, বাংলাদেশে নিযুক্ত ইউনান কমার্শিয়াল রিপ্রেজেন্টেটিভ অফিসের ডিরেক্টর লি জিয়াও প্রমুখ।



আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু