Connect with us

ক্যাম্পাস টু ক্যারিয়ার

চ্যাম্পিয়নদের শুভেচ্ছা জানাতে জানাতে সাংবাদিকতার ব্যবহারিক ক্লাস

Published

on

শুভেচ্ছা

চ্যাম্পিয়ন মেয়েদের শুভেচ্ছা জানাতে, জানানো দেখতে ও কীভাবে দেখা থেকে প্রতিবেদন লিখতে হয় তা শিখতে রাজধানীর বিজয় সরণিতে সাংবাদিকতার ক্লাস করলেন গ্রিন বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন বিভাগের শিক্ষার্থীরা।

আজ (বুধবার) সাফ চ্যাম্পিয়নশিপ জয়ী মেয়েদের বিমানবন্দর থেকে বাফুফে কার্যালয়ে যাওয়ার পথে বিজয় সরণি মোড়ে দ্বিতীয় সেমিস্টারের রিপোর্টিং ফর প্রিন্ট মিডিয়া কোর্সের শিক্ষার্থীদের ক্লাস নেন বিভাগের শিক্ষক সরোজ মেহেদী (মো. মেহেদী হাসান)।

এ সময় শিক্ষার্থীরা রিপোর্টিং নোট নেওয়ার কৌশল, ঘটনাস্থল থেকে সরেজমিনে প্রতিবেদন তৈরির কলাকৌশল নিয়ে পাঠ নেন। পরে তারা শুভেচ্ছা জানাতে অপেক্ষমান জনতার ইন্টারভিউ গ্রহণ, ফেসবুকে লাইভ ধারা বর্ণনা, চলমান ঘটনার চিত্রগ্রাফি ধারণ প্রভৃতি বিষয় হাতে-কলমে চর্চা করেন। ক্লাস কার্যক্রমের অংশ হিসেবে শিক্ষার্থীরা সাফ চ্যাম্পিয়ন নারী দলের সদস্যদের শুভেচ্ছা গ্রহণ নিয়ে একটি করে প্রতিবেদন বা ফিচার তৈরি করবেন।

শিক্ষার্থী মো. রাজন বলেন, আমি নিজে স্পোর্টস জার্নালিস্ট হতে চাই। তাই মেয়েদের এমন বিজয় ও সংবর্ধনা নিয়ে আমার মধ্যে অন্য রকম অনুভূতি কাজ করছিল। আমরা ক্লাস কার্যক্রমের অংশ হিসেবে আজকের এই ঐতিহাসিক ঘটনার সাক্ষী হলাম। এ অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো না। এজন্য আমি স্যার ও বিভাগকে ধন্যবাদ জানাই।

জান্নাতুন নাঈম সুমাইয়া বলেন, একই সঙ্গে আমাদের রথ দেখা ও কলা বেচা হলো। আমরা এখানে এসে হাতে কলমে শিখলাম কীভাবে একটি ঘটনার সরেজমিনে প্রতিবেদন তৈরি করতে হয়। আবার একই সঙ্গে আমাদের মেয়েদের শুভেচ্ছাও জানালাম। আমরা আমাদের কোর্স শিক্ষক ও চেয়ারপারসনকে কৃতজ্ঞতা জানাই এমন একটি ঐতিহাসিক ঘটনার সাক্ষী হওয়ার সুযোগ করে দেওয়ার জন্য।

বিভাগের শিক্ষক সরোজ মেহেদী বলেন, পাঠ ছেড়ে মাঠে এসে হাতে কলমে সাংবাদিকতা শেখার একটি চলমান কার্যক্রমের অংশ হিসেবে শিক্ষার্থীরা আজকে এখানে এসেছে। তারা একই সঙ্গে মাঠের সাংবাদিকতা শেখা ও এ বিজয়ের সাক্ষী হতে পেরে উচ্ছ্বসিত। তারুণ্যের এ উচ্ছ্বাস আগামীর বাংলাদেশের সমৃদ্ধি ও সম্ভাবনার কথাই আমাদের জানান দিয়ে যায়।

বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম বলেন, শিক্ষার্থীদের যোগ্য করে গড়ে তুলতে আমরা নানা কার্যক্রম হাতে নিয়েছি। আমরা চাই তারা শ্রেণিকক্ষের পাঠের পাশাপাশি মাঠের অভিজ্ঞতাও অর্জন করুক। এই ঐতিহাসিক ঘটনায় আমরা সবাই গর্বিত ও উচ্ছ্বসিত। আমাদের ছেলে-মেয়েরা সে ঘটনার সাক্ষী হয়ে প্রতিবেদন করা শিখলো। এটা আমার জন্য আনন্দের।

বিজয় সরণি মোড়ে দীর্ঘ সময় অপেক্ষার পর ঘটনাস্থলে বিজয়ী নারী দলের গাড়ি পৌঁছালে শিক্ষার্থীরা তাদের হাত নেড়ে শুভেচ্ছা জানান। বিজয়ী গাড়ির দিকে ফুল ছুড়ে মারেন। এ সময় গাড়ি থেকেও ফুল ছুড়ে অভিবাদনের জবাব দেওয়া হয়। তখন পুরো এলাকা লোকে লোকারণ্য হয়ে যায়। উচ্ছ্বসিত জনতা হাত নেড়ে করতালি দিয়ে নারী দলকে শুভেচ্ছা জানায়।

গত ১৯ সেপ্টেম্বর নেপালের রাজধানী কাঠমুন্ডুতে নেপালকে হারিয়ে সাফ চ্যাম্পিয়ন হন বাংলাদেশের মেয়েরা। আজ বুধবার দুপুরে তারা দেশে ফেরেন।

শেয়ার করুন:

ক্যাম্পাস টু ক্যারিয়ার

বাংলাদেশি শিক্ষার্থীদের চীনে ইয়ুথ ক্যাম্পে অংশগ্রহণ 

Published

on

শুভেচ্ছা

বাংলাদেশি শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘সাংস্কৃতিক দূত এবং শক্তি থেকে তারুণ্য’ প্রতিপাদ্য নিয়ে নর্থ ইস্ট এশিয়ান ইয়ুথ ক্যাম্প অন সাসটেইনেবল ডেভেলপমেন্ট – ২০২২ সফলভাবে চীনের চিয়াংশি প্রদেশে অনুষ্ঠিত হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৪০ জন শিক্ষার্থী এই যুব শিবিরে অংশগ্রহণ করার সুযোগ পান।

২৪ থেকে ২৬ সেপ্টেম্বর তিন দিনব্যাপী ইয়ুথ ক্যাম্পটি চিয়াংশি প্রদেশের রাজধানী নানছাং শহরে অনুষ্ঠিত হয়। সমাপনী অনুষ্ঠানে ইয়ুথ ক্যাম্পে অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করা হয়।

চিয়াংশি প্রদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা এ মেগা ইভেন্টে অংশ নেওয়ার সুযোগ পেয়েছে। যুব শিবিরে অসাধারণ পারফরমেন্স এবং অবদান রাখার জন্য চিয়াংশি ইউনির্ভাসিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিকস বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত পিএইচডি গবেষক মোহাম্মদ ছাইয়েদুল ইসলামকে “এক্সিলেন্ট ক্যাম্পার অ্যাওয়ার্ড” দেওয়া হয়। এক্সিলেন্ট ক্যাম্পার অ্যাওয়ার্ড এর জন্য তাকে সার্টিফিকেট এবং ৩০০০ আরএমবি (চাইনিজ মুদ্রা) বোনাস মানি প্রদান করা হয়।

ক্যাম্পটি চায়না সং ছিং লিং ফাউন্ডেশন এবং এসকে গ্রুপের যৌথ স্পন্সরে, ফরেন অ্যাফেয়ার্স অফিস অব চিয়াংশি প্রভিন্সিয়াল পিপলস গভর্নমেন্ট এবং চিয়াংশি প্রভিন্সিয়াল পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিস যৌথভাবে আয়োজন করে।

সমাপনী অনুষ্ঠানে অনলাইনে বক্তব্য রাখেন, চায়না সং ছিং লিং ফাউন্ডেশন এর চেয়ারম্যান লি বিন এবং এসকে গ্রুপ এর চেয়ারম্যান কুই তাইইউয়ান।

এসময় উপস্থিত ছিলেন, চিয়াংশি প্রভিন্সিয়াল ফরেন অ্যাফেয়ার্স অফিস এর পরিচালক ঝাও হুই, চায়না সং ছিং লিং ফাউন্ডেশন এর আন্তর্জাতিক বিনিময় ও সহযোগিতা বিভাগের ডেপুটি ডিরেক্টর ফ্যাং শিনওয়েন, এসকে গ্রুপ এর ভাইস প্রেসিডেন্ট থিয়ান ফুশি সহ অন্যান্য অতিথি বৃন্দ।

ইয়ুথ ক্যাম্পে আন্তর্জাতিক শিক্ষার্থীদের প্রতিনিধি হয়ে বক্তব্য রাখেন এক্সিলেন্ট ক্যাম্পার অ্যাওয়ার্ড প্রাপ্ত মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম। তিনি বলেন, নর্থ ইস্ট এশিয়ান ইয়ুথ ক্যাম্প অন সাসটেইনেবল ডেভেলপমেন্ট প্রোগ্রামটি আমাদের একে অপরকে বোঝার, বন্ধুত্ব বাড়াতে, জনগণের মধ্যে অভিন্ন উন্নয়নের প্রচারের জন্য এবং সাংস্কৃতিক বিনিময় প্ল্যাটফর্ম তৈরি করেছে। নানছাং-এ তিন দিনের সফরে আমরা চিয়াংশির সংস্কৃতির অনন্য আকর্ষণ এবং চীনের কমিউনিস্ট পার্টির নেতৃত্বে চীনের উন্নয়নের বাস্তব অভিজ্ঞতা এবং কৌশল অনুধাবন করতে পেরেছি। চীন এবং বিদেশী দেশগুলির মধ্যে সাংস্কৃতিক বিনিময়ে তরুণদের বেশি ভূমিকা পালন করা উচিত। আমি  চীনা ও বিদেশী সভ্যতার মধ্যে বিনিময় এবং পারস্পরিক শিক্ষাকে উন্নীত করার মাধ্যমে একটি উন্নত বিশ্ব গঠনের জন্য প্রচেষ্টা করব।

তিন দিনব্যাপী শিক্ষার্থীরা নানছাং লিনেন টি রিসার্চ পার্ক, ভিআর ইন্ডাস্ট্রিয়াল পার্ক, নানছাং পোরসেলিন প্লেট আর্ট মিউজিয়াম, নানছাং কম্প্রিহেনসিভ বন্ডেড জোন, নানচাং জাপান-চায়না তাকামাতসু ফ্রেন্ডশিপ হল এবং অন্যান্য জায়গা পরিদর্শন করে।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

কুমিল্লা শিক্ষাবোর্ডের নতুন চেয়ারম্যান জামাল নাসের

Published

on

শুভেচ্ছা

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান হিসেবে অধ্যাপক জামাল নাসেরকে নিয়োগ দিয়েছে সরকার।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব চৌধুরী সামিয়া ইয়াসমীন সই করা প্রজ্ঞাপনে বিষয়টি নিশ্চিত করা হয়।

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, জামাল নাসের ২০১৫ সালে কুমিল্লা শিক্ষাবোর্ডের উপ-পরিচালক হিসাবে নিরীক্ষা পদে যোগ দেন। পরে কলেজ পরিদর্শক পদে তিন বছর দায়িত্ব পালন করেন। ২০১৮ সালের মার্চে তিনি কুমিল্লা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেন।

অধ্যাপক জামাল নাসের কুমিল্লার লালমাই উপজেলার শিকারপুর গ্রামের ভাষাসৈনিক মো. তাজুল ইসলামের ছেলে।

তিনি কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার হাজতখোলা হাই স্কুল থেকে এসএসসি, ভিক্টোরিয়া কলেজ থেকে এইচএসসি ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে স্নাতক-স্নাতকোত্তর করেন।

জামাল নাসের বলেন, আমার ওপর অর্পিত দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করবো। বিশেষ করে, প্রতিটি পরীক্ষায় শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করা হবে।

এর আগে কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন অধ্যাপক মো. আবদুস ছালাম।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

চাকরি সংবাদ

সমাজকল্যাণ মন্ত্রণালয়ে চাকরির সুযোগ

Published

on

শুভেচ্ছা

সমাজকল্যাণ মন্ত্রণালয় জলবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই মন্ত্রণালয়ে চার ক্যাটাগরির পদে ২০ জন কর্মী নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে।

১. পদের নাম: সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর
পদসংখ্যা: ৪
যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রি। কম্পিউটারে প্রশিক্ষণপ্রাপ্ত। সাঁটলিপিতে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি ইংরেজিতে ৭০ ও বাংলায় ৪৫ শব্দ এবং কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি ইংরেজিতে ৩০ ও বাংলায় ২৫ শব্দ থাকতে হবে।
বেতন স্কেল: ১১,০০০-২৬,৫৯০ টাকা (গ্রেড-১৩)

২. পদের নাম: ক্যাশিয়ার
পদসংখ্যা: ১
যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্য বিভাগে স্নাতক ডিগ্রি। ওয়ার্ড প্রসেসিংসহ কম্পিউটার চালনায় দক্ষ ও অভিজ্ঞতা থাকতে হবে।
বেতন স্কেল: ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪)

৩. পদের নাম: অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক
পদসংখ্যা: ২
যোগ্যতা: এইচএসসি বা সমমান পাস। কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি ইংরেজিতে ২০ ও বাংলায় ২০ শব্দ থাকতে হবে। কম্পিউটার চালনায় দক্ষতা থাকতে হবে।
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

৪. পদের নাম: অফিস সহায়ক
পদসংখ্যা: ১৩
যোগ্যতা: এসএসসি বা সমমান পাস।
বেতন স্কেল: ৮,২৫০-২০,০১০ টাকা (গ্রেড-২০)

বয়সসীমা

আবেদনকারী সাধারণ প্রার্থীদের বয়স ২০২২ সালের ৮ সেপ্টেম্বর ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। বীর মুক্তিযোদ্ধা ও শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়স ১৮ থেকে ৩২ বছর। বীর মুক্তিযোদ্ধার নাতি-নাতনিদের বয়স ১৮ থেকে ৩০ বছর।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

বিশ্ববিদ্যালয়

গ্রিন ইউনিভার্সিটির জার্নালিজম বিভাগে পাঠচক্রের উদ্বোধন

Published

on

শুভেচ্ছা

গ্রিন ইউনিভার্সিটির জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন বিভাগে পাঠচক্রের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বিভাগের শিক্ষক সরোজ মেহেদীর উদ্যোগে মিডিয়া ল্যাবে আয়োজিত এ পাঠচক্রের উদ্বোধন ঘোষণা করেন বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম। ‘ব্যক্তিত্ব, মনন ও জ্ঞানভিত্তিক সমাজ গঠনে পাঠ’ স্লোগান নিয়ে প্রতি ১৫ দিন অন্তর অন্তর এ পাঠচক্র অনুষ্ঠিত হবে।

পাঠচক্রে বিভাগের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা যোগ দিয়ে আলোচনায় অংশ নেয়। উদ্বোধনী দিনে শিক্ষার্থীরা নন্দিত লেখক হুমায়ূন আহমেদের ‘জীবন কৃষ্ণ মেমোরিয়াল হাইস্কুল ও সাহিত্যে’র বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। পাঠচক্রকে কেন্দ্র করে শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সঞ্চার হয়।

উদ্বোধনী বক্তব্যে চেয়ারপার্সন অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম বলেন, হুমায়ূন আহমেদ সমকালীন সাহিত্যিকদের মধ্যে একটি উজ্জ্বল নক্ষত্র এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যতম একটি প্রতিভা। তার গল্প বলার ধরন, ভাষার ব্যবহার, উপমা-প্রয়োগ, কাহিনীর গাঁথুনী প্রভৃতি অনুসরণযোগ্য। তিনি বিভাগের শিক্ষার্থীদের গণমানুষের কাছে পৌঁছাতে হুমায়ূন আহমেদের মতো সহজভাবে গল্প উপস্থাপন করার প্রতি গুরুত্বারোপ করেন।

পরে ‘জীবন কৃষ্ণ মেমোরিয়াল হাইস্কুল’ বইটি নিয়ে ৭ম সেমিস্টারের শিক্ষার্থী মোস্তাফিজুর রহমান, আরিয়ান রহমান আকাশ, রোদেলা বিন্তু, ষষ্ঠ সেমিস্টারের মেহেদী হাসান, তাহমিনা ইমু, ২য় সেমিস্টারের ফিরোজ আহমেদ রিয়াদ, জুবায়ের আহমেদ, সামান্থা আলী, ১ম সেমিস্টারের পারভেজ ইমাম, মোদাচ্ছের রহমান, শাহরিয়া সওদাগর বহ্নি নিজেদের মতামত তুলে ধরেন।

শুভেচ্ছা

২য় সেমিস্টারের শিক্ষার্থী আবু তালহা বলেন, আজকের পাঠচক্র থেকে আমরা অনেক কিছু জানতে ও শিখতে পেরেছি। আমরা সরোজ মেহেদী স্যার ও বিভাগের চেয়ারপার্সন স্যারের প্রতি কৃতজ্ঞতা জানাই আমাদের পাঠ্যাভ্যাস তৈরিতে এমন একটি উদ্যোগ নেয়ার জন্য। ১ম সেমিস্টারের শিক্ষার্থী তমাল ফরাজী বলেন, এ আনন্দ ভাষায় প্রকাশ করার মতো না। আমরা এমন একটি উদ্যোগ দেখে ও এতে অংশ নিতে পেরে খুবই উল্লসিত। আশাকরি এভাবেই আমরা পাঠ্য বইয়ের পাশাপাশি সাহিত্য ও বাইরের দুনিয়া সম্পর্কে সম্যক জ্ঞান অর্জন করতে পারব। ৭ম সেমিস্টারের তাসমি হায়দার বলেন, আমরা আজ উচ্ছসিত। এ উচ্ছাস নতুন কিছু শিখতে পারার। আমরা দুইজন সম্মানিত শিক্ষককে ধন্যবাদ জানাই। একই সাথে এ উদ্যোগ যেন চলমান থাকে সে অনুরোধ করি। আমরা ভবিষ্যতে এ পাঠচক্রের মাধ্যমে নতুন নতুন বই পড়ে নতুন জ্ঞান লাভের মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করতে পারব বলে আশা করি।

বিভাগের শিক্ষক সরোজ মেহেদী বলেন, আমরা চাই আমাদের শিক্ষার্থীরা পাঠ্য বইয়ের পাশাপাশি অন্যান্য বিষয়ে জ্ঞানের সম্মিলন ঘটিয়ে নিজেদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলবে। এ লক্ষ্যেই এ আয়োজনের উদ্যোগ নিয়েছি। আমি বিভাগর চেয়ারপার্সন মহোদয়, অন্যান্য শিক্ষক-সহ সংশ্লিষ্টদের কৃতজ্ঞতা জানাই এমন উদ্যোগকে সফল করার জন্য। এ উদ্যোগ অব্যাহত রাখতে যা যা করার সবই করবেন বলে প্রত্যয় ব্যক্ত করেন এক সময় সাংবাদিক হিসেবে কাজ করা এ শিক্ষক।

পাঠচক্রের শেষে অনুষ্ঠানটি আয়োজনে সক্রিয় ভূমিকা নেয়ার বিভাগের শিক্ষার্থী আরিয়ান রহমান আকাশকে একটি বই উপহার দেন শিক্ষক সরোজ মেহেদী। পরে বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম বইটি শিক্ষার্থীর হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেন।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ইস্টার্ন ইউনিভার্সিটি বিজনেস চ্যালেঞ্জ সিজন ৩ অনুষ্ঠিত

Published

on

শুভেচ্ছা

কলেজে অধ্যয়নরত শিক্ষার্থীদের নিয়ে দেশব্যাপী জমকালো প্রতিযোগিতা ‘ইস্টার্ন ইউনিভার্সিটি বিজনেস চ্যালেঞ্জ – সিজন ৩’ বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে। বুধবার(১৪ সেপ্টেম্বর) সারাদেশ থেকে প্রায় দুই শতাধিক শিক্ষার্থী চুড়ান্ত রাউন্ডে অংশগ্রহন করে।

এই বছর আয়োজনটি তিনটি রাউন্ডে বিভক্ত করা হয়েছে। প্রথম রাউন্ডে(কোয়ালিফাইং রাউন্ড) এমসিকিউ যেখানে অফলাইন এবং অনলাইন উভয় মাধ্যমেই অংশগ্রহণের সুযোগ ছিল। এম সি কিউ এবং ছোট প্রশ্ন উত্তরের মাধ্যমে ২য় রাউন্ড ও চূড়ান্ত রাউন্ডটি অনুষ্ঠিত হয়েছে সবুজেঘেরা বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস প্রাঙ্গণে। এই আয়োজনে সহযোগী হিসেবে যুক্ত ছিল ভ্রমণ, পরিবেশ ও ব্যবসা-বানিজ্য বিষয়ক অন্যতম কন্টেন্ট ক্রিয়েটর প্ল্যাটফর্ম ‘গো উইথ আশরাফুল আলম’।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ব্যাবিলন গ্রুপ অব কোম্পানিজের পরিচালক এস এম এমদাদুল ইসলাম, গেস্ট অব অনার ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শহীদ আখতার হোসেন এবংবিশেষ অতিথি ছিলেন দেশের অন্যতম কনটেন্ট ক্রিয়েটর মোঃআশরাফুল আলম (গো উইথ আশরাফুল আলম)। অনুষ্ঠানটিব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ডঃ আব্বাস আলী খানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

ইস্টার্ন ইউনিভার্সিটি ব্যবসায় প্রশাসন অনুষদের তত্বাবধানে এবারের প্রতিযোগিতার সিলেবাস ছিল কলেজে পর্যায়ের প্রথম বর্ষের হিসাববিজ্ঞান, মার্কেটিং, ম্যানেজমেন্ট, ফিন্যান্স ও সমসাময়িক ব্যবসায়িক বিষয়াবলী। মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শাহজালাল সেরা বিজয়ী হয়েছেন এবং পেয়েছেন দশ হাজার টাকা।মিরপুর ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের সাদী মুক্তাদির আহমেদ প্রথমরানার আপ হন এবং তিনি পুরস্কার হিসেবে পান আট হাজার। আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে তাসমিয়া জাহান দ্বিতীয় রানার আপ হয়েপান ছয় হাজার টাকা। উল্লেখযোগ্য নগদ পুরস্কার ছাড়াও অন্যান্য অংশগ্রহণকারীদের আকর্ষণীয় পুরস্কার, সনদসহ মেডেল ও ক্রেস্ট প্রদানকরা হয়েছে।

উল্লেখ্য, দেশব্যপী এই প্রতিযোগিতায় মিডিয়া পার্টনার হিসেবে যুক্ত ছিল দৈনিক যুগান্তর, দেশ সমাচার, দ্যা বিজনেস স্টান্ডার্ড এবং রেডিও টুডে। আয়োজনটি ইস্টার্ন ইউনিভার্সিটি ব্যবসায় প্রশাসন অনুষদের তত্বাবধানে অনুষ্ঠিত হয়েছে যেখানে সহযোগী হিসেবে যুক্ত ছিল ভ্রমণ, পরিবেশ ও ব্যবসা-বানিজ্য বিষয়ক অন্যতম কন্টেন্ট ক্রিয়েটর প্ল্যাটফর্ম ‘গো উইথআশরাফুল আলম’।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

এসএসসি পরীক্ষায় বসছে ২০ লাখ ২১ হাজার শিক্ষার্থী

Published

on

শুভেচ্ছা

সারাদেশে একযোগে শুরু হচ্ছে এসএসসি ও সমমান পরীক্ষা। সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও যানজট এড়াতে তা পিছিয়ে বেলা ১১টা করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বেলা ১১টা থেকে শুরু হবে এ পরীক্ষা। চলবে দুপুর ১টা পর্যন্ত।

এদিকে বৃষ্টি ও সড়কে পানি জমে থাকায় যানবাহন চলাচলে ধীরগতির কারণে পরীক্ষার্থীদের সময় নিয়ে রওনা দেওয়ার অনুরোধ জানিয়েছে ট্রাফিক পুলিশ। যাতে করে সময় মতো পরীক্ষাকেন্দ্রে পৌঁছানো যায়।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান সই করা এক বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানানো হয়।

এ বছর ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা এবং কারিগরি শিক্ষাবোর্ডসহ ১১টি শিক্ষাবোর্ডের আওতায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষা দেবে। সারাদেশে মোট ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে হবে পরীক্ষা। এতে অংশ নেবে ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা।

এর আগে ১৯ জুন এসএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও সিলেটসহ দেশের অন্যান্য অঞ্চলে বন্যা পরিস্থিতির কারণে তা পিছিয়ে যায়। এবার সংশোধিত ও পুনর্বিন্যাস করা সিলেবাসে ৩ ঘণ্টার পরিবর্তে ২ ঘণ্টা পরীক্ষা নেওয়া হবে।

এদিকে সারাদেশে বন্যা পরিস্থিতির কারণে পেছানো ২০২২ সালের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হবে ৬ নভেম্বর। এবার সকাল ও বিকেল দুই ধাপে পরীক্ষা হবে। সকালের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১টা এবং বিকেলের পরীক্ষা দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

ফেসবুকে অর্থসংবাদ

শুভেচ্ছা
জাতীয়2 hours ago

শেখ হাসিনার জন্যই দেশজুড়ে শান্তির সুবাতাস বইছে: স্বরাষ্ট্রমন্ত্রী

শুভেচ্ছা
জাতীয়4 hours ago

আইজিপির দায়িত্ব নিলেন চৌধুরী আবদুল্লাহ আল মামুন

শুভেচ্ছা
সারাদেশ5 hours ago

এক টাকায় পছন্দের পোশাক,সহযোগীতায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ

শুভেচ্ছা
কর্পোরেট সংবাদ6 hours ago

স্বপ্ন এখন মৌলভীবাজারের শেরপুরে

শুভেচ্ছা
জাতীয়6 hours ago

বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা সরকারের দায়িত্ব: তথ্যমন্ত্রী

শুভেচ্ছা
পরিবেশ6 hours ago

৩ দিনের মধ্যে সাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে, বাড়বে বৃষ্টি

শুভেচ্ছা
জাতীয়6 hours ago

র‍্যাবের ডিজি হিসেবে দায়িত্ব নিলেন এম খুরশীদ হোসেন

শুভেচ্ছা
ক্রিকেট8 hours ago

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা

শুভেচ্ছা
জাতীয়9 hours ago

আমাদের হাঁটু ভাঙবে না, কোমরও ভাঙবে না: কাদের

শুভেচ্ছা
রাজধানী11 hours ago

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৫৯

তারিখ অনুযায়ী খবর

October 2022
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
Advertisement
Advertisement

এ সপ্তাহের আলোচিত

সম্পাদক : হায়দার আহমেদ খান এফসিএ

কার্যালয় : ৫৬ পুরানা পল্টন, শখ সেন্টার, লেভেল-৪, ঢাকা।

news.orthosongbad@gmail.com

+8801791004858

স্বত্ব © ২০২২ অর্থসংবাদ