জুম ব্যবহারে যেসব সতর্কতা মানতে হবে

জুম ব্যবহারে যেসব সতর্কতা মানতে হবে
সাইবার অপরাধীরা অতর্কিতে সবখানেই হানা দিচ্ছে। প্রযুক্তির কোনো সাইটই বাদ যাচ্ছে না তাদের কবল থেকে। সব জায়গায় ফাঁদ পেতে অপেক্ষা করছে শিকারের। এমনকি ব্যবহারকারীরাও না জেনেই পা দিচ্ছেন ফাঁদে এবং পড়ছেন বড় ধরনের বিপদে। খোয়াচ্ছেন অর্থ ও সম্মান দুটোই।

এবার জুম অ্যাপেও হ্যাকারদের নজরদারি লক্ষ্য করেছেন ভারতের কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম। এখনই ব্যবহারকারীদের সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন তারা। তারা বলছেন, একাধিক সাইবার নিরাপত্তাজনিত সমস্যা রয়েছে এই অ্যাপে। অনেক ক্ষেত্রেই রিমোট সাইবার অ্যাটাকররা ঢুকে পড়ছেন মিটিংয়ে।

হ্যাক করে বিভিন্নভাবে হয়রানি করছেন ব্যবহারকারীদের। তারা ব্যবহারকারীদের থেকে সরাসরি, ভিডিও, অডিও ও ছবির ফাইল চুরি করছেন। ফলে আপনার গোপন ছবি পৌঁছে যাচ্ছে হ্যাকারদের কাছে।

জুমের পক্ষ থেকে বলা হয়েছে, CVE-2022-28758, CVE-2022-28759 ও CVE-2022-28760 এফেক্ট পড়েছে জুমে। এ কারণে দ্রুত জুম অ্যাপ আপডেট করার পরামর্শ দিচ্ছেন তারা। অ্যান্ড্রয়েড বা ডেস্কটপ যেখানেই হোক অ্যাপ আপডেট করুন। যদিও অ্যান্ড্রয়েড ভার্সনেই হ্যাকারদের তৎপরতা লক্ষ্য করা গেছে। বিপদ এড়াতে ডেস্কটপেও আপডেট করুন।

এছাড়া পরিচিত না হলে জুম মিটিং লিংক ওপেন করবেন না। এছাড়াও জুম অ্যাপ নামে কোনো মেইল বা মেসেজ এলে আগে তা ভালোভাবে যাচাই করুন। ব্যক্তিগত কোনো তথ্য শেয়ার করা যাবে না। নিয়মিত ফোন আপডেট দিন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়