কারণ ছাড়াই বাড়ছে লোকসানি শ্যামপুর সুগারের শেয়ার দর

কারণ ছাড়াই বাড়ছে লোকসানি শ্যামপুর সুগারের শেয়ার দর
১২ কার্যদিবসে পুঁজিবাজারে তালিকাভুক্ত শ্যামপুর সুগার মিলের শেয়ারের দাম বেড়েছে ১০ টাকা। প্রতিষ্ঠানটির শেয়ারের এই দাম বৃদ্ধিকে অস্বাভাবিক বলছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

শেয়ারের দাম বাড়ার কারণ জানতে ২১ জুলাই কোম্পানিটিকে নোটিশ পাঠায় ডিএসই। জবাবে কোম্পানির কর্তৃপক্ষ জানায়, শেয়ারের দাম বাড়ার কোনো কারণ নেই।

ফলে বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে বিনিয়োগকারীদের সতর্ক করে জানানো হয়েছে- শ্যামপুর সুগার মিলের শেয়ার দাম কারণ ছাড়াই অস্বাভাবিক বেড়েছে।

ডিএসই জানিয়েছে, সাম্প্রতিক সময়ে শেয়ারের দাম অস্বাভাবিক বাড়ায় ২১ জুলাই কোম্পানিটিকে নোটিশ পাঠানো হয়। এর জবাবে কোম্পানি কর্তৃপক্ষ জানায়, শেয়ারের দাম বাড়ার পেছনে কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত ৫ জুলাই শ্যামপুর সুগার মিলের প্রতিটি শেয়ার দাম ছিল ২৩ টাকা ৫০ পয়সা, যা টানা বেড়ে ২১ জুলাই লেনদেন শেষে দাঁড়ায় ৩৩ টাকা ৫০ পয়সায়। অর্থাৎ ১২ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১০ টাকা।

শেয়ারের এমন দাম বাড়লেও দীর্ঘদিন ধরে কোম্পানিটি লোকসানের মধ্যে নিমজ্জিত। ফলে বিনিয়োগকারীদের কোনো ধরনের লভ্যাংশ দিতে না পেরে পঁচা বা ‘জেড’ গ্রুপের তালিকায় রয়েছে প্রতিষ্ঠানটি।

ডিএসইর তথ্য অনুযায়ী, ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ার প্রতি লোকসান করে ১২৬ টাকা ২৯ পয়সা। তার আগের হিসাব বছর ২০১৮ সালে ৯৩ টাকা ৮২ পয়সা, ২০১৭ সালে ৬৫ টাকা ৭৫ পয়সা, ২০১৬ সালে ৬৯ টাকা ৭৬ পয়সা এবং ২০১৫ সালে ৬৭ টাকা ৫২ পয়সা শেয়ার প্রতি লোকসান হয়।

২০১৯-২০ হিসাব বছরের ব্যবসায়ও কোম্পানিটি বড় ধরনের লোকসানে রয়েছে। ২০১৯ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত সময়ের ব্যবসায় কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয় ২৬ টাকা ৩৪ পয়সা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়