‘মিস্টার ইনক্রেডিবল’ বেন স্টোকস

‘মিস্টার ইনক্রেডিবল’ বেন স্টোকস
বিস্ময়সূচক চিহ্ন না বসালেও হয়। বেন স্টোকসের অবিশ্বাস্য সব পারফরম্যান্স যে চোখে সয়ে যাচ্ছে। দু-একবার হলেও কথা ছিল, স্টোকস প্রায় ধারাবাহিকভাবে এক হাতে দুর্দান্ত সব জয় এনে দিচ্ছেন ইংল্যান্ডকে। সেটারই খুব ভালো এক পুরষ্কার পেলেন আজ। আইসিসি টেস্ট অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে এখন স্টোকস, জো রুটের ভাষায়—আকাশই যাঁর সীমানা!

ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার ছিলেন শীর্ষস্থানে। তাঁর সঙ্গে ৫৪ রেটিং পয়েন্ট ব্যবধানে পিছিয়ে ম্যানচেস্টার টেস্ট খেলতে নেমেছিলেন স্টোকস। কী খেলাটা-ই না খেললেন! ১৭৬ ও ৭৮ রানের ইনিংসের সঙ্গে ৩ উইকেট নিয়ে সিরিজে সমতায় ফিরিয়েছেন ইংল্যান্ডকে। এর মধ্যে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ৫৭ বলে ৭৮ রানের ইনিংস ছিল টেস্ট ওপেনারদের মধ্যে সবচেয়ে আক্রমণাত্বক (ন্যূনতম ৫০ বল খেলা), জানাচ্ছে ক্রিকভিজ। ২০০৬ সাল থেকে এ নথি সংরক্ষণ শুরুর পর এমন আক্রমনাত্বক ইনিংস খেলতে দেখা যায়নি আর কোনো ওপেনারকে।

এমন পারফরম্যান্স দিয়ে র‌্যাঙ্কিংয়ে হোল্ডারকে চোখে পড়ার মতো ব্যবধানেই পেছনে ফেলেছেন ইংলিশ পেস অলরাউন্ডার। ৩৮ রেটিং পয়েন্টের পার্থক্য। এ ছাড়াও ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়েও স্টিভ স্মিথ, বিরাট কোহলির পরই, তিনে। দীর্ঘ ১৮ মাস রাজত্বের পর শীর্ষ অলরাউন্ডারের মুকুট স্টোকসের কাছে সমর্পণ করতে হলো হোল্ডারকে।

স্টোকসের শীর্ষস্থান দখল করা ইংলিশদের জন্য বড় আনন্দেরও উপলক্ষ্য । এ জায়গায় সর্বশেষ কোনো ইংলিশকে দেখা গেছে ২০০৬ সালে। অ্যান্ড্রু ফ্লিনটফের পর এই ১৪ বছরে প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে শীর্ষ অলরাউন্ডার হলেন স্টোকস।

তাঁর অধিনায়ক জো রুট তাই সতীর্থের প্রশংসায় কোনো রাখঢাক রাখেননি। বেশ মজাই করেছেন রুট। মারভেল কমিকসের সুপার হিরো ‘হাল্ক’কে নিয়ে কমিক বই ‘ইনক্রেডিবল হাল্ক’-এর উদাহরণ টেনেছেন তিনি, ‘সে (মিস্টার) অবিশ্বাস্য। দেখে সেরকমই লাগে। অবসর নেওয়ার সময় গড়নও একই থাকবে।’ গড়নের কথা বলার কারণ সম্ভবত স্টোকসের পেশিবহুল দুটি হাত।

রুট মনে করেন, আকাশই স্টোকসের সীমানা, ‘সে এ পর্যায়ে পারফর্ম করে যাবে বলেই আমি মনে করি। আকাশই তার সত্যিকারের সীমানা। এমন ধারাবাহিকতায় তার পারফরম্যান্স ধরে না রাখার কোনো কারণ নেই।’

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে