শেয়ারবাজার থেকে ২৭ বছরের লভ্যাংশ পেলেন জাহানারা ইমাম

শেয়ারবাজার থেকে ২৭ বছরের লভ্যাংশ পেলেন জাহানারা ইমাম

শেয়ারবাজার থেকে ২৭ বছরের লভ‍্যাংশ পেলেন শহীদ জননী জাহানারা ইমামের পরিবার। তার ছোট ছেলে সাইফ ইমামের কাছে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) লভ্যাংশ বাবদ ১ লাখ ৪২ হাজার ৪১০ টাকার চেক হস্তান্তর করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ‍্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।


ক‍্যাপিটাল মার্কেট স্টাবিলাইজড ফান্ডের (সিএমএসএফে) পক্ষ থেকে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান নজিবুর রহমান। এছাড়াও বক্তব্য রাখেন বিএসইসির কমিশনার প্রফেসর শেখ শামসুদ্দিন আহমেদ, প্রফেসর মিজানুর রহমান, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনূসুর রহমান এবং সিএমএসএফের ব‍্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন প্রমুখ। অনুষ্ঠানে আইসিবি গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ডের উদ্বোধন ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে জানানো হয় ১৯৯৩ সালে ইঞ্জিনিয়ার্স লিমিটেড নামে একটি কোম্পানিতে বিনিয়োগ করেন জাহানারা ইমাম। ২০১৯ সাল পর্যন্ত তার লভ্যাংশের পরিমাণ হয় ১ লাখ ৪২ হাজার ৪১০ টাকা।

বিএসইসির চেয়ারম্যান বলেন, বিশাল সংখ্যক মানুষ পুঁজিবাজার বিমুখ। কারণ মিউচ্যুয়াল ফান্ডগুলো বিনিয়োগকারীদের লভ্যাংশ দেয় না। মিউচ্যুয়াল ফান্ডের বিশাল সম্ভাবনা রয়েছে। এই সম্ভাবনা কাজে লাগাতে কাজ করছে কমিশন। ইতিমধ্যে ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড হয়েছে। এছাড়াও বিভিন্ন ধরনের পণ্য আসছে। সরকার এ ব‍্যাপারে সহায়তা করছে। আশা করছি আগামীতে শিল্পায়নের  পুঁজিসংগ্রহ ও বিনিয়োগকারীরা জন‍্য বড় মাধ্যম হবে পুঁজিবাজার।

সিএমএসএফ নিয়ে তিনি বলেন, যেসব কোম্পানি বিনিয়োগকারীদের রিটার্ন দেয় না, সেসব কোম্পানিকে আমরা ডেকে নিয়ে আসি। রিটার্ন না পাওয়ায় বিশাল জনগোষ্ঠী ক্যাপিটাল মার্কেট বিমুখ। আমরা চেষ্টা করছি তাদের ক্যাপিটাল মার্কেটে ফিরিয়ে আনতে। এজন্য ক্যাপিটাল মার্কেট স্টাবিলাইজেশন ফান্ডের সৃষ্টি করা হয়েছে। এখন ২০ বছর আগের মানুষও ক্যাপিটাল মার্কেটে আবার আসছে।

নজিবুর রহমান বলেন, সম্মিলিতভাবে কাজ করলে সবকিছুই সম্ভব। তাই আমরা পুঁজিবাজারের বিকাশে কাজ করছি।

এদিকে, একই অনুষ্ঠানে আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডের উদ্বোধন করা হয়। আগামীকাল বুধবার (২১ সেপ্টেম্বর) দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হবে ফান্ডটি।

শেয়ারবাজার স্থিতিশীল তহবিলের (সিএমএসএফ) ফান্ডটি দেখভাল করছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত